শিরোনাম: ‘চসিকে সেনা উপস্থিতি থাকবে, তারা টেকনিক্যাল সাপোর্ট দেবে’       মহড়ায় যোগ দিতে কাতার গেল যুদ্ধজাহাজ ‘স্বাধীনতা’       সিরিয়ায় ক্ষেপণাস্ত্রবাহী যুদ্ধ জাহাজ পাঠাচ্ছে রাশিয়া       ‘শিক্ষার্থীরা মারামারির সময় পায় কোথায়?’       পরবর্তী সরকার হবে বিএনপি, ঐক্যফ্রন্ট, ২০ দলীয় জোটের : দুদু       ২০০ আদিবাসী মেয়ের বিয়ে দেবেন মমতা       ত্রিপুরায় তিন দফা দাবিতে নারী সমিতির গণঅবস্থান       তেল সরিয়ে ফেঁসে যাচ্ছেন সদ্য বদলি হওয়া বাঘারপাড়ার ওসি!       কুষ্টিয়ায় ভুয়া র‍্যাব আটক       মোরেলগঞ্জে ইউপি সদস্যের ওপর হামলাকারীদের বিচার দাবিতে মানববন্দন      
সিরিয়ায় রুশ বিমান হামলায় নিহত ৪৩
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 23 July, 2019 at 8:37 PM
সিরিয়ায় রুশ বিমান হামলায় নিহত ৪৩সিরিয়ার উত্তর পশ্চিমাঞ্চলীয় এলাকায় সোমবার পৃথক দুটি রুশ বিমান হামলায় ৪৩ জন নিহত হয়েছেন। এর আগে প্রাথমিক খবরে নিহতের সংখ্যা ২০ বলে জানানো হয়েছিলো। হামলায় আহত হয়েছেন আরো শতাধিক মানুষ। হতাহতদের বেশিরভাগই বেসামরিক লোকজন।
এর মাত্র একদিন আগে রোববার ইদলিবের খান শেইকুন এলাকায় চালানো অন্য এক রুশ বিমান হামলায় এক তরুণ সাংবাদিকসহ ১৮ জন আহত হয়েছিলো।
সোমবার ইদলিব প্রদেশের মারাত আল-নুমান মার্কেট লক্ষ্য করে রুশ বিমান থেকে ব্যাপক হামলা চালানো হয়। হামলার পর ঘটনাস্থল থেকে রক্তমাখা লোকজনকে সরিয়ে নেয়ার কাজ শুরু করে স্থানীয় লোকজন ও উদ্ধারকারী দলের কর্মীরা।
ইদলিবের ওই বাজারে হতাহতদের উদ্ধারে অভিযান চালায় সিভিল ডিফেন্স টিমের সদস্যরা। ওই টিমের কর্মকর্তা আবদুল রহমান আল ইয়াসির বলেন, ‘সড়কের ওপর ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে অসংখ্য মরদেহ। এই অপরাধের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আর সিরিয়ার প্রেসিডেন্ট বসির আল আসোদের ওপর আল্লার গজব পড়বে।’
প্রত্যক্ষদর্শী এক উদ্ধারকারী জানান, তিনি মাটিতে মোটরসাইকেলের পাশে একটি মরদেহ পড়ে থাকতে দেখেছেন যার দেহে গেঁথে ছিলো প্রচুর পাথরকুচি। আর তার মুখ আর চোখ ঢেকে গিয়েছিলো বালিতে।
এই হামলার জন্য সিরিয়া সরকার ও তাদের দোসর রাশিয়াকে দুষছে স্থানীয় জনগণ। কেননা সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত এলাকাগুলোতে প্রায়ই বিমান হামলা চালিয়ে থাকে রাশিয়া।
যুক্তরাজ্যভিত্তিক এনজিও সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, মারাত আল-নুমানের আশপাশে এবং একটি সব্জি বাজারে চালানো বিমান হামলায় ৩৫ জন বেসামরিক এবং দুইজন অজ্ঞাত মানুষ প্রাণ হারিয়েছে। সংস্থাটি এই হামলার জন্য রাশিয়াকে দায়ী করেছে। যদিও মস্কো হামলার দায় স্বীকার করেনি।
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ‘সিরিয়ার ওই অঞ্চলে রাশিয়ার বিমান বাহিনী কোনো অভিযান পরিচালনা করেনি।
সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস আরো জানায়, সোমবার ইদলিবের সারাকিব শহরে পৃথক বিমান হামলায় আরো ছয় বেসামরিক নিহত হয়েছে। এছাড়া এসব হামলায় শতাধিক মানুষ আহত হয়েছেন যাদের বেশিরভাগের আঘাতই গুরুতর। এদের অনেকে আবার পাথরের নিচে আটকা পড়েছেন।
স্থানীয় হাসপাতালের প্রধান রাদওয়ান শাহারদুব হামলার ভয়াবহতা বর্ণনা করে বলেন, হতাহতদের শরীর পুড়ে গেছে এবং অনেকের দেহে কার্বোনের উপস্থিতি লক্ষ্য করা গেছে।
তিনি এ ধরনের হামলাকে সীমাহীন অপরাধ হিসেবে উল্লেখ করে বলেন, লজ্জার বিষয় হচ্ছে আন্তর্জাতিক মহল এ নিয়ে আশ্চর্যজনকভাবে নীরব রয়েছে।
ইসলামিক জিহাদিদের দ্বারা পরিচালিত ইদলিবের এই অঞ্চলটিতে ৩০ লাখের বেশি মানুষের বাস। এখানকার বেসামরিক লোকজনের প্রতিরক্ষার জন্য একটি আন্তর্জাতিক চুক্তি স্বাক্ষরিত হলেও তা এক মাসের বেশি টেকেনি। গত এপ্রিল থেকে এখানে নিয়মিত বিমান হামলা চালাচ্ছে সিরিয়া সরকার ও তাদের দোসর রুশ বিমান বাহিনী। এসব হামলায় গত ৩ মাসে ৬৮০ জন বেসামরিক নিহত হয়েছে। এছাড়া ধ্বংস হয়েছে ২৪টি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্র।
জাতিসংঘের হিসাবমতে সহিংসতাার কারণে গত ৩ মাসে ইদলিব ছেড়েছে ৩ লাখ ৩০ হাজারের বেশি মানুষ।
এদিকে সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা জানায়, সোমবার উত্তরাঞ্চলীয় হামা প্রদেশে জিহদিদের হামলায় সাত বেসামরিক নিহত হয়েছে।
ইদলিবের বেসামরিক লোকজনকে রক্ষার জন্য গত বছরের সেপ্টেম্বরে রাশিয়া ও সিরিয়ার বিদ্রোহীদের মদদদানকারী দেশ তুরস্কের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হলেও তা কখনই পুরোপুরি বাস্তবায়িত হয়নি। কেননা চুক্তির শর্ত মেনে জিহাদিরা তাদের পরিকল্পিত বাফার জোন ছাড়তে রাজি হয়নি। গত জানুয়ারিতে ইদলিবের ওপর নিয়ন্ত্রণ আরো জোরদার করেছে আল কায়দার সাবেক সদস্যদের দ্বারা পরিচালিত বিদ্রোহী গোষ্ঠী ‘দ্য হায়াত তাহরির আল-শাম’।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft