শিরোনাম: আমাদের প্রযুক্তিগত সক্ষমতায় ঘাটতি আছে : দুদক চেয়ারম্যান       মার্কিন নেতৃত্বাধীন জোটে যোগ দিল আরব আমিরাত       স্বাস্থ্যমন্ত্রীর হুঁশিয়ারি : কাজ না করে বিল নয়       ‘যেকোনো মূল্যে বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার চেষ্টা চলছে’       ছোটখাটো দুর্নীতি হলেও ব্যবস্থা নেওয়া হচ্ছে : হাছান মাহমুদ       বরিশালে সন্ধ্যা নদীর ভাঙন রোধে মানববন্ধন       নওগাঁয় উপজেলা সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরন অনুষ্ঠিত       বিপাকে নেতানিয়াহু, জোট গড়ার আহ্বান       কঙ্গনার ‘তনু ওয়েডস মনু এগেন’       বড়াইগ্রামে বিকাশের টাকা আত্মসাতকারী দুই যুবক আটক       
যাত্রা শুরু করল বিশ্বের প্রথম ভাসমান পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 23 August, 2019 at 7:46 PM
যাত্রা শুরু করল বিশ্বের প্রথম ভাসমান পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রবিশ্বের প্রথম ভাসমান পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র চালু করেছে রাশিয়া, যা আর্কটিকের মুরমানস্কের বন্দর থেকে সুদূর পূর্বের চুকোতকা পর্যন্ত দীর্ঘ ৫০০০ কিলোমিটার যাত্রা করবে।
পারমাণবিক সংস্থা রোসেনার্গেওতম বলেছে যে, আকাদেমিক লোমনোসভের প্রত্যন্ত অঞ্চলের বিদ্যুৎ সরবরাহে গতিশীলতা বাড়িয়ে তুলবে। এর অন্যতম লক্ষ্য হলো চুকোতকার শৌন-বিলিবিন খনন কমপ্লেক্সকে বিদ্যুৎ সরবারহ করা, যাতে স্বর্ণের খনি রয়েছে। কঠিন আবহাওয়ার পরিবেশে এই প্রকল্পটিকে উচ্চ-ঝুঁকি হিসেবে দেখছে পরিবেশবাদী সংগঠন গ্রিনপিস।
গ্রিনপিসসহ সমালোচকরা রাশিয়ান পূর্ববর্তী এবং সোভিয়েত আমলের পারমাণবিক দুর্ঘটনার দিকে ইঙ্গিত করে হুঁশিয়ারি দিয়ে বলেছিল, আকাদেমিক লোমোনোসভের মিশনটি আর্কটিকে দূষিত হওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে- এমন একটি বিচ্ছিন্ন প্রত্যন্ত, জনশূন্য অঞ্চল যেখানে বড় সাফাইর ব্যবস্থা নেই।
আর্কটিকের রুশ নৌ পরীক্ষাগারে একটি পারমাণবিক শক্তিচালিত ইঞ্জিনে বিস্ফোরণের মাত্র দুসপ্তাহ পরে ভাসমান এই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র চালু করা হলো। যে দুর্ঘটনায় পাঁচজন পরমাণু ইঞ্জিনিয়ার নিহত হয়, এবং বিবিকিরণ ছড়ায়। যদিও ১৯৮৬ সালে সোভিয়েতের চেরনোবিল বিপর্যয় এর থেকে আরও ভয়াবহ ছিল।
ভাসমান এই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে ব্যবহৃত অত্যন্ত তেজস্ক্রিয় জ্বালানি বোর্ডেই সংরক্ষণ করা হবে। অনুরূপ ডিজাইনের অন্যগুলো প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুৎ সরবারহ করবে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft