শিরোনাম: বিএনপি-জামায়াত ভাসানীকে ব্যবহার করতে চেয়েছিল : মেনন       বর্তমান সরকার শিল্পবান্ধব : শিল্পমন্ত্রী       ‘ক্লিনিকগুলোতে সার্বক্ষণিক প্রসব সেবা চালু করা হবে’       নতুন আইনের উদ্দেশ্য সড়কে শৃঙ্খলা ফেরানো       মতপার্থক্য চরমে: রাজ্যসভায় বিজেপির বিরোধী শিবসেনা       বাবরি মসজিদ : রায় বাতিল চেয়ে রিভিউ করবে মুসলিম ল বোর্ড       পেঁয়াজের মৌসুমে আমদানি বন্ধের চিন্তা       পেঁয়াজের দাম বাড়িয়েছে সরকারের মদদপুষ্ট ব্যবসায়ীরা : ফখরুল       ‘বিএনপি পেঁয়াজে আশ্রয় নিয়েছে’        গোটাবায়া রাজাপাকসের জয়      
ডায়াবেটিস নিয়ন্ত্রণে ডিম!
কাগজ ডেস্ক :
Published : Friday, 6 September, 2019 at 6:16 AM
ডায়াবেটিস নিয়ন্ত্রণে ডিম!ডায়াবেটিস থেকে রক্ষা পেতে অনেক খাবার বাদ দিতে হয় আবার অনেক খাবার খেতেও হয়। এবার সামনে এলো একটি নতুন তথ্য।
দিনে একটি করে ডিম খেলে টাইপ টু ডায়াবেটিস থেকে রক্ষা পাওয়া যায়। ফিনল্যান্ডের এক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমনটাই দাবি করে। মলিকিউলার নিউট্রিশন অ্যান্ড ফুড জার্নালে সম্প্রতি এ গবেষণার ফলাফল প্রকাশ করা হয়।
ডায়াবেটিসের ক্ষেত্রে সবচেয়ে দুর্ভাগ্যজনক বিষয়টি হল, ওষুধ, শরীরচর্চা এবং খাওয়া-দাওয়া নিয়ম মেনে করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে বটে, কিন্তু তা কোনও ভাবেই পুরোপুরি নিরাময় করা সম্ভব নয়।
নানা বিধি-নিষেধ মেনে চলার পরও একটু এদিক ওদিক হলেই দ্রুত করে বাড়তে থাকে রক্তে সুগারের মাত্রা! তাই ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের খাওয়া দাওয়ার ক্ষেত্রে মারাত্মক নিয়ম মেনে চলতে হয়।
ডায়াবেটিস ধরা পড়লে পছন্দের প্রায় সব খাবারই বাদ পড়ে খাদ্য তালিকা থেকে। তবে সম্প্রতি একটি গবেষণায় দাবি করা হয়েছে, রক্তে সুগারের মাত্রা সহজেই নিয়ন্ত্রণে আনতে পারে ডিম।
ইস্টার্ন ফিনল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দীর্ঘ গবেষণার পর জানিয়েছেন, ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা সেদ্ধ ডিম খেতেই পারেন। তবে সেদ্ধ করার আগে কয়েকটি নিয়ম অবশ্যই মেনে চলতে হবে। আসুন সেই নিয়মগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক...
১) যে দিন সকালে ডিম সেদ্ধ খাবেন তার আগের দিন রাত থেকে ডিম ভিনিগারে ডুবিয়ে রাখুন। সারারাত ভিনিগারে ভেজার পর, সকালে সেই ডিম সেদ্ধ করে নিন আর নির্দ্বিধায় খান ডিম সেদ্ধ।
২) শুধু ডিম সেদ্ধই নয়, রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে আরও একটি উপাদান, দারচিনি। শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এই দারচিনি।
তাই ডায়াবেটিসের রোগীরা প্রতিদিনের খাবার, কিংবা চা বা গরম পানিতে সামান্য (এক চিমটি) দারচিনির গুঁড়ো মিশিয়ে খেতেই পারেন। সেদ্ধ ডিম যদি সামান্য দারচিনির গুঁড়ো দিয়ে খেতে পারেন, সে ক্ষেত্রে ফল আরও ভাল মিলবে।
এ কথা প্রায় সকলেই জানেন যে, ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন এবং নিউট্রিয়েন্টস (পুষ্টি দ্রব্য)। শুধু তাই নয়, ডিমে থাকে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড।
এই সব পুষ্টিগুণ মিলে আমাদের শরীরে তৈরি হয় ‘গুড কোলেস্টরল’। তাই শরীরে কোলেস্টরল আর ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সঠিক পদ্ধতি মেনে ডিম খান। উপকার পাবেন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft