শিরোনাম: জনগণের তাড়ায় পালাবার পথ পাবেন না : ফখরুল       জাপার কমিটি চূড়ান্ত করবেন জিএম কাদের-রওশন       আইএসের একজন জঙ্গিও পালাতে পারবে না : এরদোয়ান       ফের রাস্তায় নামল বিনিয়োগকারী       তুরস্কে বিমান বিধ্বস্ত       নবম ওয়েজ বোর্ডের গেজেটের বিরুদ্ধে রুল       ঢাকা কলেজ ছাড়লেন আবরারের ছোট ভাই       আসামের পর গোটা ভারতেই হবে এনআরসি : অমিত শাহ       পুলিশের কাজে বাধা : আব্বাস-আলাল-সোহেলদের বিচার শুরু       পাত্তা পাননি নেতানিয়াহু, এবার প্রেসিডেন্ট অনুরোধ করলেন পুতিনকে      
পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানির বছরে গচ্ছা ৯ কোটি টাকা
রাজশাহী ব্যুরো :
Published : Thursday, 19 September, 2019 at 6:10 AM
পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানির বছরে গচ্ছা ৯ কোটি টাকা রাজশাহীতে প্রতি বছর অন্তত ৯ কোটি টাকা গচ্চা দিতে হচ্ছে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডকে (পিজিসিএল)। নতুন সংযোগ না দেয়ায় আয় বাড়ছে না। অথচ সংযোগ পেতে সাড়ে তিন বছর ধরে জমা পড়েছে আবেদনের স্তুপ। পিজিসিএল এর কর্মকর্তারা বলছেন, গ্যাসের অপচয় রোধ করে নতুন নতুন সংযোগ দিতে না পারলে পিজিসিএলের পক্ষে এ দুরবস্থা কাটিয়ে ওঠা অসম্ভব হয়ে পড়বে।
পাইপলাইনে গ্যাস থাকলেও গৃহস্থালি ও শিল্পে এর সুবিধা থেকে বঞ্চিত রাজশাহী নগরীর মানুষ। সরকারি নিষেধাজ্ঞার কারণে ২০১৬ সালের ১৬ ফেব্রুয়ারি থেকে নতুন সংযোগ দেয়া বন্ধ। অথচ এই সময়ের মধ্যে জমা পড়েছে প্রায় সাড়ে ২১ হাজার আবেদন। দীর্ঘ আন্দোলন-সংগ্রামের পর গ্যাস এলেও চাহিদার তুলনায় সুবিধা পেয়েছে খুব কম মানুষই। বর্তমানে বাসাবাড়িতে মাত্র ৯ হাজার ১৫৭টি এবং ১১টি শিল্প-কারখানায় গ্যাস সংযোগ আছে।
পিজিসিএল রাজশাহী আঞ্চলিক অফিসের একজন নাম না প্রকাশ করার শর্তে বলেন, গ্যাসের সংযোগ না দেয়ায় রাজশাহীতে ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটছে না। ১০ হাজারেরও কম আবাসিক শ্রেনীতে গ্যাস দেয়া হয়েছে। এ থেকে যে আয় হয়, তা দিয়ে পিজিসিএলের স্থানীয় অফিসেরই বেতন-ভাতা ও ব্যয় মেটে না। তাই আরো অন্তত ২৫ হাজার সংযোগ প্রয়োজন। তাহলে হয়তো কোম্পানির আর্থিক ক্ষতি কমে আসবে।
পিজিসিএল রাজশাহী আঞ্চলিক অফিসের ব্যবস্থাপক প্রকৌশলী এ এফ এম আজাদ কামাল জানান, নগরীতে ২৭০ দশমিক ১৫ কিলোমিটার গ্যাসের পাইপলাইন স্থাপন করেছে পিজিসিএল। এই নেটওয়ার্কের মাধ্যমে দৈনিক ১৫ মিলিয়ন ঘন ফুট গ্যাস সরবরাহের সক্ষমতা থাকলেও মাত্র ৩ দশমিক ২৫ মিলিয়ন ঘন ফুট খরচ হয়। এ প্রকল্প বাস্তবায়নে নেয়া ১০৮ কোটি টাকা ঋণের সুদাসল পরিশোধ ও কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতায় প্রতিবছর খরচ হচ্ছে প্রায় ১১ কোটি টাকা। অথচ গ্যাস সংযোগ না বাড়ায় আয় দাঁড়িয়ে আছে মাত্র দুই কোটি টাকাতে। সেই হিসেবে কোম্পানির বছরে ৯ কোটি টাকা লোকসান হচ্ছে।
এদিকে, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান বলেন, ‘জাতীয় সংসদ ও সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীদের অন্যতম প্রতিশ্রুতি ছিল গ্যাস সংযোগ পুনরায় চালু। কিন্তু এমপি ও মেয়র তা এখনো করতে পারেন নি। গ্যাস না পেলে আবারও রাজশাহীর মানুষ তাদের দাবি পূরণের জন্য  আন্দোলন-সংগ্রাম করবে বলে জানান।
উল্লেখ্য, ২০০৯ সালে রাজশাহীতে গ্যাস সরবরাহ প্রকল্পের কাজ শুরু করে পিজিসিএল। আর ২০১২ সালের ১১ জুলাই শিল্প শ্রেণিতে গ্যাসের প্রথম সংযোগ দেয়া হয়।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft