শিরোনাম: শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত       ৩১ মের পর বাড়ছে না সাধারণ ছুটি       আম্পানে ঝিনাইদহে প্রায় একশ’ কোটি টাকার ফসলের ক্ষতি       খালাবাড়ি বেড়াতে যেয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু       নড়াইলে মেম্বরকে কুপিয়ে হত্যা       আরও ১৭০ ভারতীয় নাগরিক ঢাকা ছাড়লেন        ঝালকাঠিতে নতুন করে আরও পাঁচজনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে       উদ্বোধনের ৬ দিন পরও হলি ক্রিসেন্ট চালু হয়নি       সীমান্ত উত্তেজনায় নেপালও ভারতকে চেপে ধরছে       খুলে দেয়া হলো যশোরের ব্যবসা প্রতিষ্ঠান      
সৌদিতে শূলে চড়িয়ে ও মাথায় কেটে ১৩৪ জনকে মৃত্যুদণ্ড
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Sunday, 22 September, 2019 at 8:47 PM
সৌদিতে শূলে চড়িয়ে ও মাথায় কেটে ১৩৪ জনকে মৃত্যুদণ্ডসৌদি আরবে চলতি বছর শূলে চড়িয়ে ও মাথা কেটে অন্তত ১৩৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। যাদের বেশিরভাগই সৌদি নাগরিক এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের প্রতিদ্বন্দ্বী। এরমধ্যে ৩৭ জন রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী রয়েছে।
মৃত্যুদণ্ড প্রাপ্তদের মধ্যে পাকিস্তান ও ইয়েমেনের নাগরিকও রয়েছেন। মূলত ভিন্নমতাবলম্বীদের দমন করতেই তাদের হত্যা করেছেন যুবরাজ।
মধ্যযুগীয় বর্বর পন্থায় এসব মৃত্যুদণ্ড কার্যকর হওয়াদের মধ্যে ৬ জন শিশুও রয়েছে।
চলতি সপ্তাহে জেনেভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদের ৪২তম অধিবেশনে যুক্তরাজ্যভিত্তিক দাতব্য সংস্থা ‘ডেথ পেনাল্টি প্রজেক্ট’র উপস্থাপিত এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।
প্রতিবেদনে বলা হয়, মৃত্যুদণ্ডের সংখ্যা ও হার কমিয়ে আনতে যুবরাজ মোহাম্মদের প্রতিশ্রুতি সত্ত্বেও মৃত্যুদণ্ড আশঙ্কাজনক হারে বাড়ছে ধর্মীয় রক্ষণশীল এই দেশটিতে।
মূলত, ক্ষমতা ধরে রাখতেই বিরোধীদের অবাধে মৃত্যুদণ্ড কার্যকর করছেন যুবরাজ।
বর্তমানে দেশটির বিভিন্ন আদালতে ৩ শিশুসহ ২৪ জন মৃত্যুদণ্ড কার্যকরের তালিকায় আছেন। শিগগিরই যাদেন শূলে চড়িয়ে কিংবা মাথা কেটে মৃত্যুদণ্ড কার্যকর করা হবে।
এদিকে এমন অবাধ মৃত্যুদণ্ড ‍বন্ধ করতে ও অভিযুক্তদের ন্যায়বিচার নিশ্চিত করতে ব্রিটিশ পার্লামেন্টে আবেদন জানিয়েছেন আন্তর্জাতিক আদালতের আইনজীবী ব্যারনেস হেলেনা কেনেডি।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft