শিরোনাম: নারী-শিশু নির্যাতনকারীদের চরম দণ্ড চায় ১৪ দল       ১৭ মার্চ থেকে ডাকঘর সঞ্চয়ে সুদ আগের মতো : অর্থমন্ত্রী       ঢাকার মেয়রদের শপথ গ্রহণের তারিখ ঘোষণা       মাদক মামলায় ক্যাসিনো খালেদ বললেন, ‘আমি নির্দোষ’       ‘ভারতে সহিংসতা বন্ধে বিশ্ব সম্প্রদায়কে এখনই ব্যবস্থা নিতে হবে’       মুজিববর্ষে মোদি ঢাকায় এলে বঙ্গবন্ধুকে অসম্মান করা হবে : ভিপি নুর       জ্বলছে দিল্লি : শান্তির ডাক মমতার       পাপিয়ার অবৈধ সম্পদের বিষয়ে অনুসন্ধান করবে দুদক       ইরানের ক্ষেপণাস্ত্র কার্যক্রমে রাশিয়ার সমর্থন, নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের       স্থলবন্দরে ১৪টি দুর্নীতির উৎস চিহ্নিত      
মেননের দল ছাড়লেন বিমল বিশ্বাস
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 22 October, 2019 at 8:10 PM
মেননের দল ছাড়লেন বিমল বিশ্বাস৩০ ডিসেম্বরের নির্বাচন নিয়ে এক বক্তব্যের জন্য সমালোচনায় থাকা ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এবার নিজের দলের মধ্যে ধাক্কা খেলেন। দলের বর্তমান নেতৃত্বের আদর্শচ্যুতির অভিযোগ তুলে ওয়ার্কার্স পার্টি ছেড়েছেন পলিটব্যুরোর সদস্য ও সাবেক সাধারণ সম্পাদক বিমল বিশ্বাস।
মঙ্গলবার ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন বর্ষীয়ান এই রাজনীতিক।
জানা গেছে, বিমল বিশ্বাস এখন যশোরে অবস্থানরত। সেখান থেকেই ই-মেইলে আবেদন করে ওয়ার্কার্স পার্টির প্রাথমিক সদস্যপদ থেকে অব্যাহতি চেয়েছেন। এ জন্য তিনি সভাপতি মেননের সঙ্গেও কথা বলেছেন।
দল ছাড়ার কারণ হিসেবে তিনি বলেন, ‘আমি মনে করি, ওয়ার্কার্স পার্টি মার্কস-লেনিনের আদর্শের কথা বললেও বাস্তবে তার নীতি-কৌশল-সংগঠন এবং তাদের কর্মকাণ্ডে তার প্রতিফলন নেই। তাই নেতাদের আদর্শগত-রাজনৈতিক-সাংগঠনিক বিচ্যুতির কারণে দলের প্রাথমিক সদস্যপদ প্রত্যাহার করেছি।’
ওয়ার্কার্স পার্টির আসন্ন কংগ্রেসের প্রস্তুতির মধ্যেই বিমল বিশ্বাসের দল ছাড়ার ঘটনায় তাদের নেতাদের কারো প্রতিক্রিয়া তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি। আগামী ২ নভেম্বর দলটির কংগ্রেস অনুষ্ঠানের কথা রয়েছে।
বিমল বিশ্বাসের জন্ম ১৯৪৬ সালের ১২ জুলাই। ১৯৬২ সালে শিক্ষা আন্দোলন চলাকালীন তিনি বাম রাজনীতিতে যুক্ত হন। রুশ-চীন দ্বন্দ্বে সারাবিশ্বে কমিউনিস্ট পার্টির বিভাজনের পর তিনি ছিলেন চীনপন্থি শিবিরে। নানা দল হয়ে ১৯৯২ সালে অমল সেন ও রাশেদ খান মেননের নেতৃত্বে গঠিত ওয়ার্কার্স পার্টিতে যুক্ত হন বিমল বিশ্বাস।
দলটি গঠনের পর প্রথমে পলিটব্যুরো সদস্য পরে সভাপতি মেননের সঙ্গে ১০ বছর সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। সর্বশেষ কংগ্রেসে তার জায়গায় আসেন ফজলে হোসেন বাদশা।
উল্লেখ্য, আওয়ামী লীগের সঙ্গে জোট গঠনের ছে ওয়ার্কার্স পার্টিতে দুই দফা ভাঙন হয়। এর একটি অংশ সাইফুল হকের নেতৃত্বে বিপ্লবী ওয়ার্কার্স পার্টি গঠন করে। আরেকটি অংশের কিছু নেতা সিপিবিতে যোগ দিয়েছেন। বিমল বিশ^াসের পদত্যাগের মধ্য দিয়ে কংগ্রেসের আগে ওয়ার্কার্স পার্টিতে আরেক দফা ভাঙনের গুঞ্জন উঠেছে রাজনৈতিক অঙ্গনে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft