শিরোনাম: 'শিগগির আবরার হত্যার বিচার হবে'       জাবি ভিসি একজন নির্লজ্জ মহিলা : আব্দুর রব       খালেদা জিয়ার মুক্তি না পাওয়ার কারণ জানালেন মান্না       তীব্র খরায় জিম্বাবুয়েতে ২০০ হাতির মৃত্যু       আ.লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা তৈরী হয়েছে : ফখরুল       বীতশ্রদ্ধ হয়ে বিএনপি ছেড়ে যাচ্ছেন নেতারা : হানিফ       ১৯৬ যাত্রীবাহী বিমানে আগুন       রাঙ্গার বক্তব্যের জবাব জনগণ দেবে : ড. কামাল       'জামিন পেলে চিকিৎসা নিতে বিদেশ যাবেন খালেদা জিয়া'       দুই অধ্যাপককে ফিরে পেতে ৩ তালেবানকে মুক্তি!      
ওজন কমাতে কুমড়া
কাগজ ডেস্ক :
Published : Thursday, 24 October, 2019 at 6:50 AM
ওজন কমাতে কুমড়াঅতিরিক্ত ওজন কমাতেই নয় পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও হৃদযন্ত্রের সুস্থতায় কুমড়া উপকারী। পরিচিত সবজি কুমড়ার রয়েছে নানান পুষ্টিগুণ। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি হৃদপিণ্ড সুস্থ রাখতে ও পুষ্টির চাহিদা পূরণ করতে কুমড়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে আমেরিকার ‘ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার’স ফুড ডেটাবেইজ’য়ের সূত্রানুসারে জানানো হয়, প্রতি এক কাপ পরিমাণ কুমড়ায় রয়েছে- ৩০ ক্যালরি, ১.২ গ্রাম প্রোটিন, ৮ গ্রাম কার্বোহাইড্রেট, ০.১ গ্রাম চর্বি, ৩.২ গ্রাম শর্করা, ০.৬ গ্রাম আঁশ এবং ১ মি.গ্রা. সোডিয়াম।
এসব পুষ্টি উপাদান বিভিন্নভাবে শরীরে পুষ্টি যোগায়।
দৃষ্টি শক্তি বৃদ্ধি: “কুমড়া অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন এ’য়ের ভালো উৎস, যা চোখের স্বাস্থ্য ভালো রাখতে এবং ম্যাকুলার অবক্ষয় অর্থাৎ বৃদ্ধ বয়সে দৃষ্টিশক্তি কম হওয়া ধীর করতে সাহায্য করে” বলে জানান ‘দ্যা স্মল চেঞ্জ ডায়েট’য়ের লেখক যুক্তরাষ্ট্রের নিবন্ধিত চিকিৎসক কেরি গান্স।
এক কাপ কুমড়াতে যে পরিমাণ ভিটামিন এ থাকে তা দৈনিক চাহিদার ১৯৭ শতাংশ।
রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি: কুমড়া ভিটামিক সি’য়ের ভালো উৎস (দৈনিক চাহিদার ১৭ শতাংশ ভিটামিন সি পাওয়া যায় এক কাপ থেকে)। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় বলে জানান, গান্স। এবং এতে ক্যানসারের ঝুঁকিও হ্রাস পায়।
ত্বক ভালো রাখতে: কুমড়ার লালচে কমলা রং হওয়ার মূল কারণ ক্যারোটিনয়েডস। এটা অ্যান্টিঅক্সিডেন্টের মতো কাজ করে যা ত্বকের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে- জানান, যুকরাষ্ট্রের ‘বেথ ওয়ারেন নিউট্রিশন’য়ের প্রতিষ্ঠাতা এবং’ সিক্রেটস অব অ্যা কৌশার গার্ল’য়ের লেখক বেথ ওয়ারেন, এরডিএন।
হৃদয় ও যকৃতের স্বাস্থ্য ভালো রাখা: পটাশিয়াম ও ম্যাগনেসিয়ামের ভালো উৎস কুমড়া, যা হৃদপি- ভালো রাখতে প্রয়োজন। এ ছাড়া এতে আছে খাদ্য আঁশ যা কোলেস্টেরলের মাত্রা কমায় এবং হৃদক্রিয়া সচল রাখতে সাহায্য করে বলে জানান, গান্স।
কম ক্যালরি: কুমড়া খাদ্যআঁশ সমৃদ্ধ এবং নিম্ন ক্যালরি যুক্ত। এটা ওজন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। যারা ওজন কমাতে চান বা হালকা কিছু খেতে চান তাদের জন্য কুমড়া উৎকৃষ্ট বিকল্প।
কুমড়ার বীজের উপকারিতা
“কুমড়ার বীজে রয়েছে জিংক, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ঠাণ্ডা-সর্দির সমস্যা থেকে রক্ষা করে।” জানান, যুক্তরাষ্ট্রের ‘কেইটলি মেডিকেল নিউট্রিশন থেরাপি’র চিকিৎসক স্কট কেইটলি।
এক আউন্স কুমড়ার বীজে ম্যাগনেসিয়াম ও ম্যাঙ্গানিজের পাশাপাশি আছে ১০ গ্রাম উদ্ভিজ্জ প্রোটিন, ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড-সহ নানান গুরুত্বপূর্ণ খনিজ উপাদান। যা শরীর সার্বিক ভাবে সুস্থ রাখতে সাহায্য করে। ছবি: রয়টার্স




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft