শিরোনাম: যবিপ্রবির ল্যাবে করোনা শনাক্ত ৭৯ জন       চুয়াডাঙ্গায় আইসোলেশন ওয়ার্ডে বৃদ্ধের মৃত্যু       করোনার উপর্সগ নিয়ে ফেনীতে আইনজীবীর মৃত্যু       বেনাপোল স্থলবন্দরে রাজস্ব ঘাটতি ১১ কোটি টাকা        রেড জোন ছাড়া খুলনার সব এলাকার দোকানপাট খুলছে       খুলনায় করোনায় বৃদ্ধের মৃত্যু       আইভরি কোস্টের প্রধানমন্ত্রী মারা গেছেন       করোনা রুখতে পশ্চিমবঙ্গে এলাকাভিত্তিক 'নিয়ন্ত্রণ'       ময়ূর-২ এর মালিক গ্রেফতার        পদ্মা সেতুর পিলারের গোড়ার মাটি সরে যাওয়ার ঝুঁকি!      
২০৪০ সালের মধ্যে বাংলাদেশ হবে অধূমপায়ী রাষ্ট্র : তথ্যমন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 23 October, 2019 at 9:19 PM
২০৪০ সালের মধ্যে বাংলাদেশ হবে অধূমপায়ী রাষ্ট্র : তথ্যমন্ত্রীবাংলাদেশকে ২০৪০ সালের মধ্যে একটি অধূমপায়ী রাষ্ট্র হিসেবে গড়ে তোলার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।
বুধবার (২৪ অক্টোবর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘তামাক কোম্পানির হস্তক্ষেপ সূচক, বাংলাদেশ-২০১৯’ শীর্ষক ফল প্রকাশ ও তামাক নিয়ন্ত্রণ সাংবাদিকতা পুরস্কার-২০১৯ প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
বাংলাদেশকে অধূমপায়ী রাষ্ট্র হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে অনেক অগ্রগতি হয়েছে বলে জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, ‘ধূমপানমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে সরকার কাজ করছে বলেই ধূমপায়ীর সংখ্যা দিন দিন কমছে। ৪০ শতাংশ থেকে নেমে ৩৫ শতাংশে চলে এসেছে।
তবে ই-সিগারেটের সংখ্যা বাড়ছে বলে উল্লেখ করে তিনি বলেন, ‘এটি সম্পূর্ণভাবে বন্ধ হওয়া প্রয়োজন। ভারতে ই-সিগারেটের আমদানি বন্ধ করা হয়েছে। আমাদের দেশেও আমদানি বন্ধ করা দরকার।’
তিনি আরও বলেন, ‘সরকার ধূমপানবিরোধী আইন প্রণয়ন করেই বসে নেই। সেগুলো বাস্তয়নও করছে। শুধু তাই নয় ধূমপানে অনুৎসাহিত করতেও নানা পদক্ষেপ গ্রহণ করেছে। তবে সে সব সংবাদ খুব একটা প্রচার হয় না।’
এসময় ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে একটি অধূমপায়ী দেশ হিসাবে প্রতিষ্ঠিত করা যাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তথ্যমন্ত্রী।
হাছান মাহমুদ বলেন, ‘বিশ্বের যে কোন সংস্থা যেকোনো ক্ষেত্রে বাংলাদেশকে নিচের দিকে দেখানোর চেষ্টা করে। এসব সংস্থার সঙ্গে আমি একমত নই। আমি ইউরোপে পড়াশোনা করেছি, মাঝে মাঝে সেখানে যাই। ইউরোপের দেশগুলোতে কিন্তু প্রচুর ধূমপায়ী রয়েছে।’
এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, গ্লোবাল রিসার্চ অ্যান্ড অ্যাডভোকেসির প্রধান মেরি আসুস্তা প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে গবেষণার ফল প্রকাশ করেন টোব্যাকো কন্ট্রোলের প্রধান হাসান শাহরিয়ার।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft