শিরোনাম: চার্জশিটভুক্ত ডাক্তার পরিতোষ এখনো রোগী দেখছেন        চলে গেলেন সাহারা খাতুন       দড়াটানা-চাঁচড়া ফোরলেন বিঘ্নিত       যশোরে একদিনে রেকর্ড ৬০ জন সুস্থ হয়েছেন       মণিরামপুরে হত্যা মামলার আসামিকে গুলি করে ও গলাকেটে হত্যা       প্রেসক্লাব সভাপতিসহ অসুস্থ সাংবাদিকদের সুস্থতা কামনায় দোয়া       যমেকের এসি কেলেঙ্কারি তদন্ত রিপোর্টে মিলেছে সত্যতা       যমেক হাসপাতালের আইসোলেশনে বৃদ্ধার মৃত্যু        মণিরামপুরে করোনার নমুনা সংগ্রহ করা হলেও রিপোর্ট দেয়া হচ্ছে না       মণিরামপুরে সিলিন্ডার বিস্ফোরণে শিশু আহত      
অতিরিক্ত পনির খেলে যা হয়
কাগজ ডেস্ক :
Published : Thursday, 31 October, 2019 at 6:26 AM
অতিরিক্ত পনির খেলে যা হয়ছবি তোলার সময় ‘চিজ’ বলে যতই হাসি মুখে ছবি তোলা হোক, পনির খেতে হবে বুঝেশুনে।
‘চিজ’ বা পনিরে নানান পুষ্টিগুণ থাকার পাশাপাশি এতে রয়েছে উচ্চ মাত্রায় ক্যালরি।
খাদ্য ও পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে অতিরিক্ত পনির খাওয়ার ক্ষতিকারক দিক সম্পর্কে জানানো হল।
কোলেস্টেরল বৃদ্ধি: পনির উচ্চ মাত্রায় স্যাচারেইটেড চর্বি সমৃদ্ধ, যা কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে শরীরে ক্ষতিকারক প্রভাব ফেলে। উচ্চ কোলেস্টেরল হৃদরোগ এবং ওজন বৃদ্ধির ঝুঁকি বাড়ায়।
ওজন বৃদ্ধি: পনিরে থাকা পুষ্টি উপাদান শরীরে উচ্চ ক্যালরি সরবরাহ করে। উচ্চ ক্যালরি সম্পন্ন খাবার ওজন বৃদ্ধি করে, বিশেষ করে যদি শরীরচর্চা অভ্যাস না থাকে। ক্যালরি শরীরের জন্য খারাপ না যদি তা খরচ করা হয়। অতিরিক্ত ক্যালরি শরীরে চর্বি জমায়। তাই অতিরিক্ত পনির খাওয়া থেকে বিরত থাকা স্বাস্থ্যকর।
উচ্চ রক্তচাপ: পনির সোডিয়াম সমৃদ্ধ এবং শরীরের সঠিক কার্যকারিতার জন্য এর প্রয়োজন রয়েছে। তবে প্রয়োজনের অরিতিক্ত সোডিয়াম শরীরের ক্ষতি করে। অতিরিক্ত সোডিয়াম গ্রহণ করা সহজ। কারণ বেশিরভাগ বাইরের ভাজা পোড়া খাবারে লবণ থাকে। তাই যতটা সম্ভব পনির কম গ্রহণ করার চেষ্টা করতে হবে। অতিরিক্ত সোডিয়াম উচ্চ রক্তচাপ সৃষ্টি করে, যা হৃদরোগ, কিডনির রোগ এবং হাড়ক্ষয় রোগের ঝুঁকি বাড়ায়।
হজমে সমস্যা: অন্যান্য দুধের তৈরি খাবারের মতো পনিরও ল্যাক্টোজ সমৃদ্ধ যা অনেকের পক্ষেই হজম করা কঠিন। এই ধরনের সমস্যা আছে যাদের তারা পনির খেলে গ্যাস বা পেট ফোলাভাবের সমস্যা দেখা দেয়। এ ছাড়া পনিরে কোনো আঁশ নেই। তাই অতিরিক্ত পনির খাওয়া হলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft