শিরোনাম: মাইনরিটি কমিশন গঠন করা হবে : গওহর রিজভী       সরকার যেন দেশের ক্ষতি না করে : সুলতানা কামাল       আন্দোলন ছাড়া খালেদাকে মুক্তির বিকল্প নেই : রুহুল কুদ্দুস তালুকদার       বাংলাতেও গণ আন্দোলন গড়ে তুলুন : মমতা ব্যানার্জি       লোকবল সংকটে ১০৪ স্টেশন বন্ধ : রেলমন্ত্রী       ‘যুক্তরাষ্ট্রের আন্তরিকতার অভাব রয়েছে’       ‘শহীদ বুদ্ধিজীবীদের স্বপ্ন এখনো বাস্তবায়িত হয়নি’       গুগল সার্চে শীর্ষে শিক্ষামন্ত্রী       ‘ইরানের সামরিক প্রযুক্তি বিশ্বসেরা’       ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ২৯তম শেখ হাসিনা      
চুম্বনেই কমবে ওজন!
কাগজ ডেস্ক :
Published : Thursday, 14 November, 2019 at 6:48 AM
চুম্বনেই কমবে ওজন!শরীর ভাল রাখতে চুমু খাওয়া দরকার। এমনকি ওজন কমাতেও পারে এই যাদুকাঠি। চলুন, দেখে নিই চুমুর আর কী কী উপকারিতা রয়েছে।
আমেরিকার লুইসবিলে ইউনিভার্সিটি নিজেদের একটি গবেষণাপত্রে জানিয়েছে, চুম্বন করলে মনের সঙ্গে সঙ্গে তরতাজা হয় শরীরও ৷ অ্যাড্রিনাল নিঃসরণের সঙ্গে সঙ্গে চুমুতে বাড়ে শরীরে রক্ত চলাচলের গতি ৷ আমেরিকার লুইসবিলে ইউনিভার্সিটির প্রফেসর ব্রায়ন্ড স্ট্যামফোর্ড তার গবেষণাপত্রে জানিয়েছেন, হাল্কা চুম্বনের সময়ও প্রতি মিনিটে ২ ক্যালোরি বার্ন করে মানুষ ৷ গভীর দীর্ঘ চুম্বন হলেতো কথাই নেই ৷ প্রতি চুমুতে খরচ হয় ৬ ক্যালোরি ৷
প্রেমিক বা প্রেমিকার ঠোঁটে গভীর চুমু এঁকে দেয়ার সময় দ্বিগুণ বেড়ে যায় মেটাবলিজম ৷ ট্রেডমিলে জগিং করার সময় প্রতি মিনিটে খরচ হয় ১১.২ ক্যালোরি ৷ ২ মিনিটের বেশি স্থায়ী দীর্ঘ গভীর চুম্বনে খরচ হয় এর সমান ক্যালোরি ৷ ফলে জিমে ঘাম না ঝরিয়েই শুধু ভালবাসার চুম্বনেই কমতে পারে ওজন।
জানা গেছে, শারীরিক সম্পর্কের আগে ফোরপ্লে-এর সময়ে প্রতি চুম্বনে খরচ হয় প্রায় ৯ ক্যালোরি ৷ অন্যদিকে, শারীরিক সম্পর্কের সময় ৫০০ থেকে প্রায় ১০০০ ক্যালোরি পর্যন্ত ঝরিয়ে ফেলে শরীর। ফলে শারীরিক কসরতের মতোই ওজন কমাতে কার্যকরী এই উপায়ও।
নিয়মিত চুমুতে ফিল গুড হরমোনদের ক্ষরণ নিয়মিত থাকে। ফলে, শরীর টোন্‌ড থাকে। অবাঞ্ছিত মেদ বা ক্যালোরি ঘাঁটি গাড়তে পারে না। বরং অনিয়মের যেটুকু মেদ, তাও গলে যায় সহজেই।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft