শিরোনাম: জাপা’র প্রতিনিধি সভায় হট্টগোল, পা ভাঙল নেতার       ফেডারেশন কাপ ফুটবলের লোগো উন্মোচন       ‘কারাগারে থাকা ছাত্রদলের দুই নেতা কীভাবে মোটরসাইকেলে আগুন দিলেন?’       চারদিন পর শিশু আমির ফিরে পেলো পরিবার       রাজশাহীতে ৮ম শ্রেণি না যেতেই দারিদ্রতার কারণেই ঝরে পড়ছে অসংখ্য শিক্ষার্থী       মহান বিজয় দিবসে জাতীয় কর্মসূচি       ‘নির্বাচন কমিশন জাতির মাথা হেট করে দিচ্ছে’       শিক্ষায় দুর্নীতি সহ্য করা হবে না : দুদক চেয়ারম্যান       জাপানি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠায় অবকাঠামোগত কাজ পেলো 'টোয়া'       দেশ কি স্বাধীন হয়েছে? প্রশ্ন জাফরুল্লাহ’র      
তীব্র খরায় জিম্বাবুয়েতে ২০০ হাতির মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 13 November, 2019 at 7:47 PM
তীব্র খরায় জিম্বাবুয়েতে ২০০ হাতির মৃত্যুতীব্র খরায় গত সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত জিম্বাবুয়ের হোয়াঙ্গে ন্যাশনাল পার্কের অন্তত দুইশ হাতির মৃত্যু হয়েছে। এছাড়া খরার কারণে ব্যাপকহারে মারা যাচ্ছে জিরাফ, মহিষ ও হরিণসহ অন্য প্রাণীরা। খবর ‘দ্য টেলিগ্রাফ’।
এ বিষয়ে বুধবার (১৩ নভেম্বর) জিম্বাবুয়ে পার্ক ও বন্যপ্রাণী ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র তানাশে ফারাও গণমাধ্যমে জানান, তীব্র খরার কারণে প্রাণীদের বেঁচে থাকাটা কঠিন হয়ে উঠেছে। বৃষ্টি না হলে এ অবস্থার উন্নতি সম্ভব নয়।
তিনি আরও বলেন, খাবার ও পানির খোঁজে অনেক প্রাণী, বিশেষ করে হাতি লোকালয়ে চলে যায়। কখনো কখনো ওরা স্থানীয়দের আক্রমণ করে বসে। তখন আত্মরক্ষার্থে স্থানীয়রা পাল্টা আক্রমণ করে। এভাবেও প্রাণ হারিয়েছে অনেক হাতি।
পরিস্থিতি বিবেচনায় ছয়শ হাতি, দুই প্রজাতির সিংহ ও অন্য কয়েকটি প্রাণীকে জিম্বাবুয়ের দক্ষিণ-পূর্বে অবস্থিত সেভ ভ্যালি কনজারভেন্সি থেকে কম সংখ্যক প্রাণী আছে এমন পার্কে স্থানান্তরের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন তানাশে ফারাও।
উল্লেখ্য, জিম্বাবুয়েতে আনুমানিক ৮৫ হাজার হাতি রয়েছে, যা সংখ্যার দিক থেকে প্রতিবেশী দেশ বতসোয়ানার পর দ্বিতীয় বৃহত্তম। 




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft