শিরোনাম: আরও উইকেটের পতন হবে বিএনপির : কাদের       বাঘায় গায়ে গোবর লাগিয়ে অভিনব কায়দায় ছিনতাইয়ের চেষ্টায় আটক ২       বাঘায় গায়ে গোবর লাগিয়ে অভিনব কায়দায় ছিনতাইয়ের চেষ্টায় আটক ২       জাতীয় চলচ্চিত্র পুরস্কার গ্রহণ করলেন শাকিব       সম্মিলিত প্রচেষ্টায় এসডিজি অর্জন করতে হবে : চসিক মেয়র       রুম্পার ‘বয়ফ্রেন্ড’ সৈকত ৪ দিনের রিমান্ডে       নাটোর জেলা বিএনপির বিক্ষোভ সমাবেশ       ‘উন্নয়নশীল দেশ না হওয়া পর্যন্ত আ.লীগ ক্ষমতায় থাকবে’       দেশ-বিদেশে নালিশ করে বেড়াচ্ছে বিএনপি : কাদের       শাহ আমানতে ২০টি স্বর্ণের বারসহ যাত্রী আটক      
রোহিঙ্গা গণহত্যার বিচারে বাংলাদেশ সব ধরনের সহযোগিতা করবে
কাগজ ডেস্ক :
Published : Thursday, 14 November, 2019 at 7:56 PM
রোহিঙ্গা গণহত্যার বিচারে বাংলাদেশ সব ধরনের সহযোগিতা করবেরোহিঙ্গা গণহত্যার বিচারে বাংলাদেশ সব ধরনের সহযোগিতা করবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।
রোহিঙ্গাদের নির্যাতনের বিষয়ে জাতিসংঘের সর্বোচ্চ বিচারিক সংস্থা ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস বা আন্তর্জাতিক বিচার আদালতের নেওয়া পদক্ষেপকে স্বাগত জানিয়ে তিনি বলেছেন, রোম সনদ, যা আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) সনদে বাংলাদেশ স্বাক্ষরকারী হওয়ায় এ ক্ষেত্রে সব রকম সহযোগিতা করা হবে।
বৃহস্পতিবার (১৪ নভেম্বর) মুক্তিযুদ্ধ যাদুঘরে 'বাংলাদেশ গণহত্যা ও বিচার বিষয়ক ৬ষ্ঠ আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, গাম্বিয়া মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার মামলা করেছে আন্তর্জাতিক বিচার আদালতে। রোহিঙ্গা গণহত্যার বিষয়ে মিয়ানমারের বিরুদ্ধে ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) পক্ষে মামলা করার জন্য গাম্বিয়াকে স্বাগত জানায় বাংলাদেশ।
এ সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেন, রোহিঙ্গা সংকট মিয়ানমারের ভেতরেই সৃষ্টি হয়েছে। এ সংকট কয়েক দশক ধরে সৃষ্টি করা হয়েছে, যার সমাধান একমাত্র রোহিঙ্গাদের নিজ দেশে নিরাপদ, সম্মানজনক, স্বেচ্ছায় ও স্থায়ী প্রত্যাবর্তনের মাধ্যমেই সম্ভব।
তিনি বলেন, ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে গণহত্যার শিকার ভুক্তভোগী হিসেবে সারা বিশ্বের নির্যাতিত মানুষের পাশে দাঁড়ানো সংকল্প নিয়েছে বাংলাদেশ। এ মূলনীতিকে সামনে রেখে রোহিঙ্গাদের গণহত্যা থেকে বাঁচাতে সীমান্ত খুলে দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ এবং স্বেচ্ছায় দেশে ফিরে যাওয়ার পরিবেশ তৈরি করতে হবে। একই সঙ্গে পুরো বিষয়টিকে টেকসই করতে তাদের নাগরিকত্বসহ সব অধিকার, ভূমি ফিরিয়ে দেওয়া এবং জীবিকার বিষয়টি নিশ্চিত করার দাবি জানান তিনি।
পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন আরো বলেন, বাঙালি জাতি ভাগ্যবান, কারণ বঙ্গবন্ধুর মত একজন মহান নেতাকে পেয়েছিল। যার নেতৃত্বে লাখো মানুষের জীবনের বিনিময়ে আমরা স্বাধীনতা পেয়েছি। বাংলাদেশের মুক্তিসংগ্রামে পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের দোসর রাজাকার, আলবদর, আলশামস বাহিনীর সদস্যরা একাত্তরে এমন কোনো ভয়াবহ অপরাধ নেই, যা করেনি। খুন, ধর্ষণ, গণহত্যা, দেশান্তরিত, সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নির্যাতন থেকে শুরু করে সব ধরনের পৈশাচিকতা চালিয়েছে বর্বর পাকিস্তানি বাহিনী ও তাদের দোসররা। তবে সবচেয়ে বীভৎস দিকটি হলো গণহত্যা ও ধর্ষণ।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft