শিরোনাম: নূরজাহান ইসলাম নীরা পেলেন নৌকা       ধানের শীষের প্রার্থী মোহাম্মদ নূর-উন-নবী       বাঘারপাড়ায় একই পরিবারের তিন জনকে কুপিয়ে হত্যার চেষ্টা        ডাক্তার, স্বাস্থ্যকর্মীসহ যশোরে নতুন করে ২৪ জনের করোনা শনাক্ত       যশোরে মঞ্চে আলো জ্বালাবে ‘সেপ্টেম্বর অন যশোর রোড’        ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব নিলেন বিথীকা বিশ্বাস        নড়াইলের বিছালী ইউপি চেয়ারম্যান আনিসুলের বিভিন্ন অপকর্মের প্রতিবাদে মানববন্ধন        দেশে শিগগিরই করোনা ভ্যাকসিনের ট্রায়াল হবে : স্বাস্থ্য সচিব       খালি পেটে কাঁচা ছোলা খাবেন যে কারণে        সরকারি রাস্তা ব্যাক্তির নামে নামপত্তন!      
প্রতিবন্ধীদের সম্পর্কে মানসিকতা বদল করতে হবে
Published : Saturday, 7 December, 2019 at 6:36 AM
২৮তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন: প্রতিবন্ধীদের সম্পর্কে আমাদের মানসিকতা বদলাতে হবে। তিনি আরও বলেন: আমাদের সমাজটাকে আমরা গড়ে তুলতে চাই একটা বৈষম্যহীন সমাজ। এই স্বাধীন দেশের সকল মানুষ সমান অধিকার নিয়ে বসবাস করবে। প্রতিবন্ধীদের সম্পর্কে নেতিবাচক মানসিকতা বদলের ওপর গুরুত্ব দেন তিনি।
আমাদের সমাজে প্রতিবন্ধী নিয়ে মারাত্মক নেতিবাচক ধারণা বিদ্যমান। সমাজের প্রতিটি ক্ষেত্রে তারা উপেক্ষিত থাকে। নানান কুসংস্কার, সামাজিক অনাচারের কারণে আমাদের দেশের মানুষের ভেতর প্রতিবন্ধীদের নিয়ে আছে বিভিন্ন ধরণের নেতিবাচক আচরণ। পরিবারের কোনো সদস্য প্রাকৃতিক কারণে বা জেনেটিক কারণে প্রতিবন্ধী হিসেবে জন্ম নিয়ে আমাদের সমাজে যেন বড় পাপ করে ফেলে। মনে হয় তার জন্মের জন্য সে নিজেই দায়ী। পরিবার থেকে শুরু হয় সর্বত্র দেখা যায় তার প্রতি অবহেলা উদাসীনতা। ফলে এক ভয়াবহ কষ্টকর জীবন যাপনে বাধ্য হয়ে এক পর্যায়ে সীমাহীন কষ্টে জীবন শেষ হয়।
সমাজ সভ্যতা অনেক এগিয়েছে। এখন এই মানুষগুলো সম্পর্কে আমাদের দৃষ্টিভঙ্গি বদল করার সময় এসেছে। একজন সুস্থ সবল মানুষ হিসেবে আমরা যে সব সুযোগ সুবিধা ভোগ করি, তার প্রত্যেকটি পাওয়ার অধিকার রয়েছে প্রতিবন্ধীদের।
প্রথমত পরিবারকেই নিতে হবে প্রধান দায়িত্ব। পরিবারের সচেতনতায় একজন প্রতিবন্ধী শিশু অবস্থায় বেড়ে ওঠতে থাকলে শেষ পর্যন্ত স্বাবলম্বি হয়ে ওঠতে পারে। পাশপাশি আমাদের দেশে এখন অনেক সামাজিক সংগঠন আছে যারা তাদের স্বাবলম্বি করে তোলার অনেক কর্মসূচি হাতে নিয়েছে।
সরকার বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে সমাজের প্রতিবন্ধী শ্রেণীর জন্য। বিশ্বের উন্নত দেশগুলোতে প্রতিবন্ধীদের জন্য রয়েছে নানান সুবিধা সুযোগ। এতে করে সেইসব সমাজের মানুষ প্রতিবন্ধীদের প্রতিবন্ধী হিসেবে দেখে না। তারা সেখানে সাধারণ মানুষের মত সুস্থ স্বাভাবিক জীবন যাপন করে।
এই সরকার প্রতিবন্ধীদের নিয়ে অনেক কাজ করেছে এবং এখনও তা অব্যাহত রয়েছে। জাতীয় সংসদের পাশে এক ব্যক্তির দখলকৃত জায়গা উদ্ধার করে প্রতিবন্ধীদের জন্য জাতীয় প্রতিবন্ধী কমপ্লেক্স সুবর্ণ ভবন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। এটিও প্রতিবন্ধীদের জন্য একটি মাইলফলক। সেখানে সুবিধা বঞ্চিত সকল প্রতিবন্ধী সর্বোচ্চ সুবিধা পাবেন।
আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে একমত পোষণ করে বলতে চাই প্রতিবন্ধীদের সম্পর্কে আমাদের প্রচলিত নেতিবাচক মানসিকতা পরিবর্তন করতে হবে। একজন প্রতিবন্ধী তার পরিবারের জন্য কতটা কষ্টকর যন্ত্রণার কারণ সেটা নিজেরা উপলদ্ধি করতে হবে। এর ভেতর থেকেই আমাদের সমাজে সার্বিক মানসিকতা বদলে যাবে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft