শিরোনাম: ‘রোহিঙ্গা গণহত্যায় আইসিজের রায় যথার্থ’       ইশরাক ইতোমধ্যে জনগণের রায়ে নির্বাচিত : মোশাররফ       নির্বাচন সুষ্ঠু হলে অতীতের দুর্নাম ঘুচবে : দুদু       রোহিঙ্গা সুরক্ষায় যে চার আদেশ দিলেন আন্তর্জাতিক আদালত       ক্লিকেই জানা যাবে লোকসংখ্যা : পরিকল্পনামন্ত্রী       ইরানি ব্যবসায়ীদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র       জনদুর্ভোগ সৃষ্টি করে প্রচারণা নয় : আতিক       চীনের রহস্যময় ভাইরাসে ১৭ জনের মৃত্যু       শিবির সন্দেহে ঢাবিতে নির্যাতন : প্রতিবাদে বিক্ষোভ       হরমুজ প্রণালীতে টাস্কফোর্স পাঠাচ্ছে দ. কোরিয়া      
চীনকে ঋণ না দিতে বিশ্বব্যাংককে আহ্বান ট্রাম্পের
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 7 December, 2019 at 7:58 PM
চীনকে ঋণ না দিতে বিশ্বব্যাংককে আহ্বান ট্রাম্পেরচীনকে ঋণ না দিতে বিশ্বব্যাংকের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার (৬ ডিসেম্বর) স্থানীয় সময় রাতে এক টুইট বার্তায় তিনি এ আহ্বান জানান।
টুইট বার্তায় ট্রাম্প বলেন, 'বিশ্বব্যাংক কেন চীনকে লোন দিচ্ছে? এটা কি করে সম্ভব? চীনের কাছে তো অনেক সম্পদ রয়েছে। যদি তাদের কাছে না থাকে তাহলে তারা সম্পদ তৈরি করবে। তাদেরকে লোন দেওয়া বন্ধ কর।'
বৃহস্পতিবার বিশ্বব্যাংক থেকে জানানো হয়, তারা ২০২৫ সালের মধ্যে স্বল্প সুদে চীনকে এক থেকে দেড় বিলিয়ন মার্কিন ডলার লোন দেওয়ার পরিকল্পনা করেছে। যার প্রেক্ষিতে ট্রাম্প এ কথা বললেন।
এদিকে ট্রাম্পের এ বক্তব্যের ফলে বিশ্বের ক্ষমতাধর দুই অর্থনৈতিক দেশের মধ্যে বাণিজ্যযুদ্ধ আরও প্রকট হবে বলে ধারণা করছে বিশ্লেষকরা।
এর আগে চীনকে লোন দেওয়ার বিষয়টি নিয়ে নারাজ ইঙ্গিত দেন মার্কিন ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মুনচিন। তিনি বৃহস্পতিবার হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে চীনকে লোন দেওয়ার বিষয়ে আপত্তি জানায়।
এদিকে ট্রাম্পের টুইটের প্রতিক্রিয়ায় বিশ্বব্যাংক এক বিবৃতিতে জানায়, বিশ্বব্যাংক চীনকে ঋণ দেওয়া কমিয়ে দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রসহ আমাদের সকল শেয়ারহোল্ডারদের সঙ্গে আমাদের যে চুক্তি রয়েছে তার অংশ হিসাবে হ্রাস অব্যাহত থাকবে। তবে এ বিষয়ে কোন মন্তব্য করেননি হোয়াইট হাউজ মুখপাত্ররা।
বিশ্বব্যাংক ২০১৯ অর্থবছরে চীনকে ১.৩ বিলিয়ন ডলার লোন দেয়। যা ২০১৭ অর্থবছরে ২.৪ বিলিয়ন ডলার কম।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft