শিরোনাম: ‘রোহিঙ্গা গণহত্যায় আইসিজের রায় যথার্থ’       ইশরাক ইতোমধ্যে জনগণের রায়ে নির্বাচিত : মোশাররফ       নির্বাচন সুষ্ঠু হলে অতীতের দুর্নাম ঘুচবে : দুদু       রোহিঙ্গা সুরক্ষায় যে চার আদেশ দিলেন আন্তর্জাতিক আদালত       ক্লিকেই জানা যাবে লোকসংখ্যা : পরিকল্পনামন্ত্রী       ইরানি ব্যবসায়ীদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র       জনদুর্ভোগ সৃষ্টি করে প্রচারণা নয় : আতিক       চীনের রহস্যময় ভাইরাসে ১৭ জনের মৃত্যু       শিবির সন্দেহে ঢাবিতে নির্যাতন : প্রতিবাদে বিক্ষোভ       হরমুজ প্রণালীতে টাস্কফোর্স পাঠাচ্ছে দ. কোরিয়া      
যুক্তরাষ্ট্রে সৌদি সেনাদের প্রশিক্ষণ বন্ধ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 11 December, 2019 at 7:37 PM
যুক্তরাষ্ট্রে সৌদি সেনাদের প্রশিক্ষণ বন্ধযুক্তরাষ্ট্রে সৌদি আরবের সেনা সদস্যদের সামরিক প্রশিক্ষণ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে পেন্টাগন। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নির্দেশ বলবৎ থাকবে বলে জানানো হয়েছে।
জানা যায়, গত শুক্রবার ফ্লোরিডার মার্কিন নৌ ঘাঁটিতে একজন সৌদি নাগরিকের হামলার জের ধরে এ সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। নৌ ঘাঁটিতে চালানো ওই হামলায় বন্দুকধারীসহ চারজন নিহত এবং আরো আটজন আহত হন।
হামলাকারীর মোহাম্মদ আলমামরানি (২১) সৌদি আরবের রয়েল এয়ার ফোর্সের লেফটেন্যান্ট ছিলেন এবং তিনি প্রশিক্ষণ নিতেই ফ্লোরিডায় এসেছিলেন।
ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স বলছে, পেন্টাগনের এ ঘোষণা যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণে থাকা সৌদি সামরিক সদস্যদের কার্যক্রমের ওপর বড় ধরনের প্রভাব ফেলবে। এর ফলে যুক্তরাষ্ট্রে থাকা সৌদি আরবের সামরিক বাহিনীর ৩০০ জনেরও বেশি প্রশিক্ষণার্থী পাইলট ‘সেইফটি স্ট্যান্ড-ডাউন’অবস্থায় থাকবে।
এই সিদ্ধান্ত সৌদির পদাতিক বাহিনীর সদস্য ও প্রশিক্ষণে থাকা অন্যান্যদের ক্ষেত্রেও কার্যকর হবে বলে রয়টার্সকে নিশ্চিত করেছে পেন্টাগন। তবে পাঠ্যক্রমের মতো ক্লাশরুম প্রশিক্ষণ অব্যাহত থাকবে বলে জানিয়েছে।
এই সিদ্ধান্তের সম্পর্কে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক ঊর্ধতন কর্মকর্তা জানান, নিরাপত্তা প্রক্রিয়া বিস্তৃতভাবে পর্যালোচনা করার অভিপ্রায়ে এ পদক্ষেপ নেওয়া হয়েছে যা অবশেষে যুক্তরাষ্ট্রের থাকা পাঁচ হাজারের মতো আন্তর্জাতিক সামরিক শিক্ষার্থীর সবার ক্ষেত্রেই প্রয়োগ করা হবে।
তবে আপাতত এটি সৌদি আরব থেকে আসা প্রায় ৮৫০ জন প্রশিক্ষণার্থীর ক্ষেত্রে প্রয়োগ করা হবে বলে জানান তিনি। সৌদি আরবের প্রশিক্ষণার্থী পাইলটদের জন্য সোমবার থেকেই ‘সেইফটি স্ট্যান্ডডাউন’ ও প্রায়োগিক প্রশিক্ষণ বন্ধ রাখা হয়েছে বলে মার্কিন নৌবাহিনীর মুখপাত্র আন্দিয়ানা জেনুয়ালদি জানিয়েছেন।
পেন্সাকোলাসহ ফ্লোরিডার পৃথক তিনটি নৌঘাঁটি ও বিভিন্ন স্থানে সৌদির প্রশিক্ষণার্থী সামরিক পাইলটদের জন্য ভিত্তিগত প্রশিক্ষণ বন্ধের কার্যক্রম শুরু হয়েছে বলে জানিয়েছেন তিনি।
যুক্তরাষ্ট্রের অন্যান্য ঘাঁটিতেও সৌদিদের জন্য ভিত্তিগত প্রশিক্ষণ বন্ধ রাখার কার্যক্রম শুরু হয়েছে বলে মার্কিন বিমান বাহিনী জানিয়েছে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft