শিরোনাম: ‘ভোট বানচালের জন্য বিএনপি পরিকল্পিতভাবে হামলা করেছে’       এটা কেমন লেভেল প্লেইং ফিল্ড : বিএনপি       তাবিথের প্রার্থিতা বাতিলের রিট খারিজ       ভারতের বিরুদ্ধে ইউরোপীয় পার্লামেন্টে কঠোর সমালোচনামূলক প্রস্তাব       ধানের শীষে ভোট দিয়ে দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান       হামলা করল আওয়ামী লীগ, মামলা হলো বিএনপির বিরুদ্ধে : রিজভী       যুক্তরাষ্ট্রের দম্ভ চূর্ণ-বিচূর্ণ করল ইরান       গোপীবাগে নির্বাচনী প্রচারণায় সংঘর্ষের ঘটনায় আটক ৫       রানওয়ে থেকে ছিটকে মহাসড়কে ইরানের যাত্রীবাহী বিমান       কলকাতায়ও করোনাভাইরাসের হানা, হাসপাতালে চীনা তরুণী      
শিগগিরই নতুন স্বাধীন দেশ পাচ্ছে বিশ্ব
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 11 December, 2019 at 7:38 PM
শিগগিরই নতুন স্বাধীন দেশ পাচ্ছে বিশ্ব পাপুয়া নিউগিনি থেকে বিচ্ছিন্ন হতে স্বাধীনতার পক্ষে গণভোট অনুষ্ঠিত হয়েছে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বুগেনভিলে নামক দ্বীপ রাষ্ট্রে। আর গণভোটে স্বাধীনতার পক্ষে মত দিয়েছেন বুগেনভিলের অধিকাংশ জনগণ।
বুধবার (১১ ডিসেম্বর) বুগেনভিলের গণভোট কমিশনের চেয়ারম্যান বার্টি আহারন নির্বাচনি ফল ঘোষণা করেছেন। এতে দেখা গেছে, এই দ্বীপের ১ লাখ ৮১ হাজার ৬৭ জন ভোটারের মধ্যে স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছেন প্রায় ৯৮ শতাংশ ভোটার। অন্যদিকে মাত্র ৩ হাজার ৪৩ জন ভোটার অধিক স্বায়ত্তশাসন নিয়ে পাপুয়া নিউগিনির সঙ্গে থাকার পক্ষে ভোট দিয়েছেন। ফলে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি পাওয়ার পথে আরও একধাপ এগিয়ে গেল বুগেনভিলে। এটি হবে বিশ্বের ১৯৬তম স্বাধীন দেশ। খবর ‘বিবিসি’।
শিগগিরই বুগেনভিলের স্বাধীনতার জন্য অনুষ্ঠিত গণভোটের এই ফলাফল পাপুয়া নিউগিনির জাতীয় সংসদে পেশ করা হবে। সেখানে পাস হলে তবে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি পাবে বুগেনভিলে।
ঐতিহাসিক এই গণভোট বুগেনভিলের বিদ্রোহী যোদ্ধা, পাপুয়া নিউগিনির সরকারিবাহিনী ও বিদেশি যোদ্ধাদের সংঘাতের পর ২০০১ সালে স্বাক্ষরিত একটি শান্তি চুক্তির অংশ।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft