শিরোনাম: বিএনপি-জামায়াত দুর্নীতিকে প্রাতিষ্ঠানিক রূপ দেয় : হানিফ       সৌদি প্রবাসীদের বিশৃঙ্খলা না করার অনুরোধ মোমেনের       করোনা মেট্রোরেলেরও সবকিছু ওলট-পালট করে দিয়েছে : কাদের       করোনায় ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, শনাক্ত ১৬৬৬       শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা নয়       দেশে করোনার সেকেন্ড ওয়েভ শুরু হয়ে গেছে : স্বাস্থ্যমন্ত্রী       ঘুরে দাঁড়িয়েছে শেয়ারবাজার, সূচক বেড়ে চলছে লেনদেন       হাইকোর্টে জামিন পেলেন সংগ্রাম সম্পাদক আবুল আসাদ       রাষ্ট্রায়ত্ত চিনিকল বন্ধের প্রতিবাদে চুয়াডাঙ্গায় চিনিকল শ্রমিকদের বিক্ষোভ       আওয়ামীলীগ প্রার্থী সোহাগ মনোনয়ন পত্র জমা দিলেন      
হোয়াটসঅ্যাপের বিজ্ঞাপন পরিকল্পনা বাতিল
কাগজ ডেস্ক :
Published : Monday, 20 January, 2020 at 6:51 AM
হোয়াটসঅ্যাপের বিজ্ঞাপন পরিকল্পনা বাতিলহোয়াটসঅ্যাপে বিজ্ঞাপন যোগ করার ‘বিতর্কিত’ পরিকল্পনা থেকে সরে আসছে মালিক প্রতিষ্ঠান ফেইসবুক।
ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বিষয়টির সঙ্গে জড়িত এক ব্যক্তির উদ্ধৃতি দিয়ে বলা হয়, “সম্প্রতি একটি দলকে ভেঙ্গে দিয়েছে হোয়াটসঅ্যাপ, এই সেবায় বিজ্ঞাপন আনার সবচেয়ে ভালো উপায় বের করতে গঠন করা হয়েছিলো দলটি।”
হোয়াটসঅ্যাপের কোড থেকে এই দলের কাজও মুছে দেওয়া হয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
হোয়াটসঅ্যাপে বিজ্ঞাপন যোগ করার বিষয়ে ২০১৮ সালে সিদ্ধান্ত নেয় ফেইসবুক। এমন সিদ্ধান্ত নিয়ে তৈরি হয় বিতর্ক, কারণ এটি হোয়াটসঅ্যাপ প্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাকটন এবং জান কোউমের ইচ্ছার সরাসরি বিরোধাতা করে।
২০০৯ সালে হোয়াটসঅ্যাপ উন্মোচনের সময় এটি পেইড অ্যাপ হিসেবে চালু করা হয়। অ্যাপটি ডাউনলোড করতে মূল্য দিতে হতো গ্রাহককে। তবে এতে মেসেজিং সেবা পাওয়া যেতো বিনামূল্যে।
২০১৩ সালে অ্যাপটি থেকে ডাউনলোড ফি তুলে নেয় হোয়াটসঅ্যাপ। তবে, সেবা ব্যবহার করতে বছরে এক মার্কিন ডলার ফি দিতে হতো।
২০১৪ সালে হোয়াটসঅ্যাপ অধিগ্রহণ করে ফেইসবুক। অধিগ্রহণের পর এক ব্লগ পোস্টে অ্যাকটন এবং কোউম অঙ্গীকার করেছিলেন যে হোয়াটসঅ্যাপ “অন্য আরেকটি বিজ্ঞাপনী প্ল্যাটফর্ম হবে না।”
২০১৬ সালে হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, সেবার জন্য আর কোনো ফি নেওয়া হবে না। ফলে অ্যাপটি থেকে আয়ের স্পষ্ট কোনো পথ ছিলো না প্রতিষ্ঠানের কাছে।
আগের বছরই হোয়াটসঅ্যাপ ছেড়েছেন অ্যাকটন এবং কোউম। ব্যবসায়িক প্রতিষ্ঠানের কাছে সেবা বিক্রি এবং বিজ্ঞাপনের জন্য অ্যাপটি বদলানো হবে ফেইসবুকের এমন পরিকল্পনা সামনে আসার পরই প্রতিষ্ঠান ছাড়ার ঘোষণা দেন তারা।
প্রতিষ্ঠান ছাড়ার সময় অ্যাকটন বলেন, তাকে যেতে হচ্ছে কারণ অ্যাপ থেকে আয়ের জন্য মার্ক জাকারবার্গের আগ্রাসন তাকে ‘অসুস্থ’ করেছে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft