শিরোনাম: বিদ্যুতে ভর্তুকি ১০ বছরে ৫২ হাজার ২৬০ কোটি টাকা       মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধিসহ একনেকে ৯ প্রকল্প অনুমোদন       বিএনপি-জামায়াত ‘কেউটে সাপ’: ইনু       কাশ্মীর সঙ্কট: ব্রিটিশ এমপিকে ফেরত পাঠালো ভারত       ভোটার আইডি কার্ডও নাগরিকত্বের প্রমাণ নয় : আসামের হাইকোর্ট       ১৪০টি সেচপাম্পের মধ্যে ১০০টি বন্ধ       ঘুরে আসুন সাগরকন্যা কুয়াকাটা থেকে       আয়ারল্যান্ডের উপকূলে ভেসে এলো ভূতুড়ে জাহাজ       তাপসের বহু ঘটনার সাক্ষী রচনা ব্যানার্জি       সরকারি নীতিমালা লঙ্ঘন করেই গাংনীতে চলছে ক্লিনিক      
ইরানি জেনারেলকে হত্যায় মার্কিন হুমকি অগ্রহণযোগ্য : রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 24 January, 2020 at 7:51 PM
ইরানি জেনারেলকে হত্যায় মার্কিন হুমকি অগ্রহণযোগ্য : রাশিয়াইরানের বিপ্লবী গার্ডের অভিজাত শাখা কুদস ফোর্সের নয়া কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইসমাইল কায়ানিকেও জেনারেল কাসেম সোলেইমানির মতো পরিণতি ভোগের যে হুমকি যুক্তরাষ্ট্র দিয়েছে সেটিকে ‘অগ্রহণযোগ্য’ বলে আখ্যা দিয়েছে রাশিয়া।
বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) মস্কোয় এক সংবাদ সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা তার দেশের এ অবস্থান তুলে ধরেন।
যুক্তরাষ্ট্রের ইরান বিষয়ক বিশেষ দূত ব্রায়ান হুক বৃহস্পতিবার সুইজারল্যান্ডের দাভোসে এক সাক্ষাৎকারে বলেন, কুদস ফোর্সের নয়া কমান্ডার কায়ানি যদি সাবেক কমান্ডার জেনারেল সোলেইমানির পথ অনুসরণ করেন, তাহলে তাকেও একই পরিণতি ভোগ করতে হবে।
এর জবাবে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘আমরা আরেকবার এ কথা বলতে চাই যে, এ ধরনের হুমকি আমাদের কাছে অগ্রহণযোগ্য। আইন ও অধিকার লঙ্ঘন করে এ ধরনের বক্তব্য দেয়া হয়েছে এবং একজন রাষ্ট্রীয় প্রতিনিধির এ ধরনের কথা বলার কোনো অধিকার নেই।’
গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বেরোনোর সময় জেনারেল সোলেইমানির ওপর চোরাগোপ্তা কায়দায় হামলা চালিয়ে তাকে হত্যা করে মার্কিন বাহিনী। তার হত্যাকাণ্ডের পর ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনী কুদস ফোর্সের কমান্ডার হিসেবে জেনারেল কায়ানিকে নিয়োগ দেন।
জেনারেল কায়ানি নিয়োগ পাওয়ার পর ৯ জানুয়ারি আয়াতুল্লাহ আলী খামেনীকে জানান, সর্বশক্তি দিয়ে তিনি জেনারেল কাসেম সোলেইমানির পথ অনুসরণই করবেন। কায়ানি মধ্যপ্রাচ্য থেকে মার্কিন সেনাদের হটানো তার লক্ষ্য বলেও জানান ইরানের সর্বোচ্চ নেতাকে।
তেহরান মনে করে, জেনারেল কাসেম সোলেইমানি মধ্যপ্রাচ্যে ইরানের সামরিক পরিসর বাড়ানোর ক্ষেত্রে পেছনের কারিগর হিসেবে ভূমিকা রাখছিলেন বিধায় যুক্তরাষ্ট্র ও তার সবচেয়ে বড় মিত্র ইসরায়েলের মাথাব্যথা হয়ে ওঠেন। সেজন্য তাকে হত্যায় এমন চোরাগোপ্তা কায়দা বেছে নেয় যুক্তরাষ্ট্র।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft