শিরোনাম: চৌগাছায় প্রতিপক্ষের হামলায় অন্তসত্বা মহিলাসহ ২ জন আহত        যশোরে ঘরে ঘরে খাদ্য পৌঁছাতে কাজ করছে ছাত্রলীগ       আবির ম্যানুফেকচারীর পাঁচশ’ মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ       যশোরে ত্রাণ দিয়ে ফেরার পথে সড়ক দুর্ঘটনায় ব্যবসায়ীর মৃত্যু       হোম কোয়ারেন্টিনে থাকা ছেলে ও মেয়ের বিয়ে দিলেন ইউপি চেয়ারম্যান!       ডিজিটালি নববর্ষ উদযাপনের পরামর্শ প্রধানমন্ত্রীর       ঘরে মিললো স্বামী-স্ত্রী সন্তানের লাশ       করোনা প্রতিরোধে কারাগারে কোয়ারেন্টাইন সেন্টার       দুঃসময়ে সুযোগ নিলে ছাড়বো না: প্রধানমন্ত্রী       দিল্লিতে তাবলিগ জামাতে অংশ নেয়া ৬ ব্যক্তির মৃত্যু      
মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধিসহ একনেকে ৯ প্রকল্প অনুমোদন
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 18 February, 2020 at 8:24 PM
মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধিসহ একনেকে ৯ প্রকল্প অনুমোদনজাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৬ হাজার ১৪ কোটি টাকা ব্যয়ে মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধিসহ ১৩ হাজার ৬৩৯ কোটি ১ লাখ টাকা ব্যয়ে ৯ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। আজকের প্রকল্পগুলোর মধ্যে সরকারি অর্থায়ন রয়েছে ৮ হাজার ৮৮৬ কোটি ৪৪ লাখ টাকা। সংস্থার নিজস্ব অর্থায়ন ২৯৩ কোটি ১৬ লাখ টাকা এবং বৈদেশিক ঋণ ৪ হাজার ৪৫৯ কোটি ৪১ লাখ টাকা।
মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এই প্রকল্পগুলো অনুমোদন দেয়া হয়। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব তথ্য জানান।
পাস হওয়া প্রকল্পগুলোর সবগুলোই নতুন প্রকল্প। এরমধ্যে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে তিনটি প্রকল্প, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অধীনে দুইটি প্রকল্প, পানি-সম্পদ মন্ত্রণালয়ের অধীনে একটি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে দুইটি এবং স্থানীয় সরকার বিভাগের অধীনে একটি প্রকল্প অনুমোদন পায়।
অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের তিনটি প্রকল্প রয়েছে। এর মধ্যে ‘নোয়াখালী জেলার বীর মুক্তিযোদ্ধা মরহুম হাজী কামাল উদ্দীন সড়ক (বেগমগঞ্জের গ্লোব ফ্যাক্টরি হতে কবিরহাটের ফলাহারী পর্যন্ত) (জেড-১৪৫৩) উন্নয়ন’ প্রকল্পে ২৮২ কোটি ১১ লাখ টাকা ব্যয় হবে। ‘আনোয়ারা উপজেলা সংযোগ সড়কসহ কর্ণফুলী টানেল সংযোগ সড়ককে চারলেনে উন্নীতকরণ (শিকলবাহা-আনোয়ারা সড়ক)’ প্রকল্পে ৪০৭ কোটি ৮ লাখ টাকা ব্যয় হবে। এছাড়া ১ হাজার ৬৮২ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে ‘শরীয়তপুর-জাজিরা-নাওডোবা (পদ্মা ব্রিজ এপ্রোচ) সড়ক উন্নয়ন’ প্রকল্প বাস্তবায়ন করা হবে।
নৌপরিবহন মন্ত্রণালয়ের দুটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে ১ হাজার ৩৫১ কোটি ৭০ লাখ টাকা ব্যয়ে ‘পাটুরিয়া এবং দৌলতদিয়ায় আনুষঙ্গিক সুবিধাদিসহ নদীবন্দর আধুনিকায়ন’ প্রকল্প এবং ৬ হাজার ১৪ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে ‘মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধিকরণ’ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।
১২৮ কোটি ৯৬ লাখ টাকা ব্যয়ে ‘বিলুপ্ত ছিটমহল ও নদী বিধৌত চরাঞ্চলে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন’ প্রকল্প এবং ১১৮ কোটি ১৩ লাখ টাকা খরচে ‘হাওর অঞ্চলে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন’ প্রকল্প নামে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের দুটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।
২ হাজার ৯৩১ কোটি ৬২ লাখ ব্যয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘রাজশাহী জেলার চারঘাট ও বাঘা উপজেলায় পদ্মা নদীর বাম তীরের স্থাপনাসমূহ নদী ভাঙন হতে রক্ষা’ প্রকল্প অনুমোদন পেয়েছে। এছাড়া পানি সম্পদ মন্ত্রণালয়ের ৭২২ কোটি ২৪ লাখ টাকা খরচে ‘রাজশাহী জেলার চারঘাট ও বাঘা উপজেলায় পদ্মা নদীর বাম তীরের স্থানসমূহ নদী ভাঙন হতে রক্ষা’ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।
বৈঠকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এম মান্নান, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীবর্গ অংশগ্রহণ করেন।
এছাড়া সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজি’র মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft