শিরোনাম: চৌগাছায় প্রতিপক্ষের হামলায় অন্তসত্বা মহিলাসহ ২ জন আহত        যশোরে ঘরে ঘরে খাদ্য পৌঁছাতে কাজ করছে ছাত্রলীগ       আবির ম্যানুফেকচারীর পাঁচশ’ মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ       যশোরে ত্রাণ দিয়ে ফেরার পথে সড়ক দুর্ঘটনায় ব্যবসায়ীর মৃত্যু       হোম কোয়ারেন্টিনে থাকা ছেলে ও মেয়ের বিয়ে দিলেন ইউপি চেয়ারম্যান!       ডিজিটালি নববর্ষ উদযাপনের পরামর্শ প্রধানমন্ত্রীর       ঘরে মিললো স্বামী-স্ত্রী সন্তানের লাশ       করোনা প্রতিরোধে কারাগারে কোয়ারেন্টাইন সেন্টার       দুঃসময়ে সুযোগ নিলে ছাড়বো না: প্রধানমন্ত্রী       দিল্লিতে তাবলিগ জামাতে অংশ নেয়া ৬ ব্যক্তির মৃত্যু      
র‌্যাব অফিসের অবৈধ স্থাপনা ভাঙা নিয়ে তুলকালাম
ছয় কিলোমিটার সড়কে উচ্ছেদ শুরু
ইঞ্জিনিয়ার লাঞ্চিত, স্কেভেটর চালককে মারপিট
জাহিদ আহমেদ লিটন :
Published : Thursday, 27 February, 2020 at 6:24 AM

ছয় কিলোমিটার সড়কে উচ্ছেদ শুরুযশোরের পালবাড়ি থেকে মুড়লী মোড় পর্যন্ত ছয় কিলোমিটার সড়কের অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম শুরু হয়েছে। উচ্ছেদ অভিযান চলাকালে বকচর র‌্যাব অফিস এলাকায় তুলকালাম কান্ড ঘটেছে। এসময় একজন স্কেভেটর চালককে মারপিট ও সড়ক বিভাগের ইঞ্জিনিয়ারকে লাঞ্ছিত করা হয়েছে। একইসাথে নির্বাহী ম্যাজিস্ট্রেটের সাথে অশোভন আচরণ করা হয়েছে। পরে জেলা প্রশাসক গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন।
সূত্র জানায়, যশোর সড়ক ও জনপথ বিভাগ শহরের পালবাড়ি মোড় থেকে মুড়লী মোড় পর্যন্ত ছয় কিলোমিটার সড়কের উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছে। এ কারণে তারা এ সড়কের অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম শুরু হয়েছে। এ লক্ষ্যে কর্তৃপক্ষ সড়কের সীমানা চিহ্নিত করে লাল দাগ দিয়েছেন এবং অবৈধ দখলদারদের নোটিশ দিয়ে তাদের স্থাপনা সরিয়ে ফেলার নিদের্শনা দেন। সর্বশেষ তারা গত ২৩ ফেব্রুয়ারি পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে ২৬ ও ২৭ ফেব্রুয়ারি সড়কে উচ্ছেদ অভিযান চালাবে বলে ঘোষণা দেয়। প্রথমেই তারা বুধবার সকালে মুড়লী মোড় থেকে উচ্ছেদ অভিযান শুরু করে। এ অভিযানে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয় ও সড়কের জমি দখলে রাখা কয়েকটি গাড়ি উল্টে দেয়। 
ছয় কিলোমিটার সড়কে উচ্ছেদ শুরু
অভিযানে নেতৃত্ব দেন সিনিয়র সহকারী সচিব ও সড়ক বিভাগের খুলনা জোনের এস্টেট ও আইন কর্মকর্তা অনিন্দিতা রায়, সদরের এসি ল্যান্ডসহ সড়ক বিভাগের ইঞ্জিনিয়ার, বিদ্যুৎ বিভাগ, ফায়ার সার্ভিস ও পুলিশ সদস্যরা। উচ্ছেদ অভিযান বকচর হুশতলায় এসে খানিকটা থমকে যায়। আইডিবিএস ভবনের র‌্যাব অফিসের সামনের সীমানা প্রাচির ভাঙ্গতে গেলে তারা বাধা দেয়। এক পর্যায়ে সড়ক বিভাগ দখলকৃত প্রাচির ভেঙ্গে গুড়িয়ে দেয়। এ অবস্থা দেখে এলাকাবাসীর মাঝে স্বস্তি ফেরে। তারা মন্তব্য করে উচ্ছেদ অভিযান স্বচ্ছভাবে পরিচালিত হচ্ছে। পরবর্তীতে প্রাচির ভাঙ্গা নিয়ে র‌্যাব সদস্যদের মাঝে প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। বেলা তিনটার দিকে র‌্যাব সদস্যরা স্কেভেটর চালক তমা কন্সট্রাশনের কর্মচারীকে ধরে নিয়ে মারপিট করে ও সড়ক বিভাগের সাব অ্যাসিসটেন্ড ইঞ্জিনিয়ার অরুণ দত্তকে লাঞ্ছিত করে আটকে রাখে। এ দৃশ্য মোবাইলে ধারণ করার কারণে তারা উৎসুক জনগণকেও মারপিট করে। এসময় তারা নির্বাহী ম্যাজিস্ট্রেট অনিন্দিতা রায়ের সাথে অশোভন আচরণ করে। অবস্থা বেগতিক দেখে পুলিশ সদস্যরা পিছু হটে। তুলকালাম এ অবস্থা দেখে তারা নিরব দর্শকের ভুমিকা পালন করতে থাকে।
খবর পেয়ে জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ, সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী এসএম মোয়াজ্জেম হোসেনসহ কর্মকর্তারা র‌্যাব অফিসে যান। এসময় তাদের সাথে রুদ্ধদ্বার বৈঠকের পর র‌্যাব সদস্যরা সাব অ্যাসিসটেন্ড ইঞ্জিনিয়িার অরুণ দত্তকে ছেড়ে দেয়। এরপর প্রথম দিনের মত থেমে যায় উচ্ছেদ কার্যক্রম।
এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের খুলনা জোনের এস্টেট ও আইন কর্মকর্তা সিনিয়র সহকারী সচিব অনিন্দিতা রায় জানান, আইন মেনে তারা সড়কে উচ্ছেদ অভিযান চালিয়েছেন। আর আইন সবার জন্যই সমান। বকচরের ওই স্থাপনা র‌্যাবের সম্পত্তি নয়, তারা ওই ভবনের ভাড়াটিয়া। সরকারি কাজে তারা অবৈধভাবে বাধা দেবার এখতিয়ার রাখেন না। তিনি জানান, উচ্ছেদ এ অভিযান অব্যাহত থাকবে। অভিযানে মুড়লী থেকে মনিহার ঢাকা রোড পর্যন্ত ২.৯ কিলোমিটার সড়কের ৫ শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। পরবর্তীতে সড়কের বাকি অংশের উচ্ছেদ অভিযান চলবে। এছাড়া এ দিনের গোটা ঘটনাটি সড়ক ও জনপথ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা ও মন্ত্রণালয়ে লিখিতভাবে জানানো হবে বলে তিনি জানান।
এ বিষয়ে বক্তব্য জানতে র‌্যাবের ০১৭৭৭৭১০৬০১ নম্বরে একাধিকবার যোগাযোগ করা হলেও কেউ রিসিভ করেননি।
এ ব্যাপারে যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ জানান, পরিস্থিতি জানতে পেরে তিনি ঘটনাস্থলে যান এবং সমস্যার সমাধান করেন। সড়ক বিভাগ বকচর অংশের অবৈধ স্থাপনা উচ্ছেদ করছে। এরসাথে র‌্যাবের কোনো সম্পর্ক নেই। তারা ওই ভবনের ভাড়াটিয়া মাত্র। এ নিয়ে আর কোনো সমস্যা নেই। সড়ক বিভাগ আইন অনুযায়ী তাদের উচ্ছেদ অভিযান চালাবে।  




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft