শিরোনাম: নিজ বাড়ি থেকে দরিদ্র মানুষের খাদ্যসামগ্রী দিলেন কাউন্সিলর সুমন       যশোরে প্রতিদিন দু’হাজার মানুষকে দেয়া হচ্ছে ১০ টাকার চাল       লেবুতলায় শাহীন চাকলাদের পক্ষে শ্রমজীবীদের মাঝে ত্রাণ বিতরণ       মণিরামপুরে খাদ্যদ্রব্য বিতরণের নামের তালিকা হস্তান্তর করলেন ইয়াকুব আলী       চৌগাছা আওয়ামীলীগ সাধারণ সম্পাদকের ৬’শ পরিবারে খাদ্যসামগ্রী বিতরণ       বাগেরহাটে টিসিবির ৩৭০ লিটার তেল দোকানে বিক্রি, ১০ হাজার টাকা জরিমানা       মণিরামপুরে চাউলকান্ডে জড়িতদের বিচারের দাবিতে বিক্ষোভ        নিম্ন আয়ের মানুষের দূর্ভোগ বাড়ছে       কুষ্টিয়ার খোকসায় সেনাবাহিনীসহ ২ প্রশাসনের যৌথ অভিযান       ইরানে আরও দেড় শতাধিক মৃত্যু, মোট ৩৬০৩      
করোনা প্রতিরোধে সহায়ক যেসব খাবার
কাগজ ডেস্ক :
Published : Thursday, 19 March, 2020 at 6:14 AM
করোনা প্রতিরোধে সহায়ক যেসব খাবারদিন যত গড়াচ্ছে ততই যেন আরও ভয়ঙ্কর হয়ে উঠছে বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা করোনা ভাইরাস। সবশেষ তথ্যমতে, ইতোমধ্যেই বিশ্বের অন্তত ১৬৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। এখন পর্যন্ত এতে মারা গেছেন ৭ হাজার ৯৬৫ জন, আক্রান্ত হয়েছেন অন্তত ১ লাখ ৯৮ হাজার ১২৯ জন।
যেহেতু করোনা ভাইরাসের চিকিৎসায় এখনো কোন ওষুধ বা টিকা আবিষ্কৃত হয়নি, ফলে এ ভাইরাস প্রতিরোধ করাটাই এখন জরুরি বিষয়। ফলে এক্ষেত্রে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা ও খাদ্যাভাসে কিছু খাবার যোগ করে নিজেকে করোনা ভাইরাস থেকে মুক্ত রাখতে পারেন।
তবে করোনা ভাইরাস প্রতিরোধে কী কী খাওয়া উচিত আর কী নয় তা নিয়ে চলছে উদ্বেগ। বিশেষজ্ঞরা বলছেন, রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে এর কবলে পড়ে মৃত্যুও হতে পারে। এ কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোই এ রোগ প্রতিরোধের সবচেয়ে ভালো উপায় বলছেন তারা। সেক্ষেত্রে রোগ প্রতিরোধ বাড়াবে খেতে পারেন যেসব খাবার-
১. সবুজ শাকসবজিতে থাকা ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই, খনিজ ও ফাইবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
২. টক জাতীয় ফল যেমন লেবু, কমলা এই সব বেশি করে খাওয়া উচিত। কারণ এসব ফলে থাকা ভিটামিন সি সর্দি, কাশি, জ্বরের জন্য খুবই উপকারী। শরীরের উপকারী শ্বেত রক্তকণিকা তৈরি করতেও সাহায্য করে ভিটামিন সি। এছাড়া যে কোনও সংক্রমণের বিরুদ্ধে লড়তে সাহায্য করে ভিটামিন সি।
৩. রসুনে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ঠান্ডা লাগা, সংক্রমণ দূর করতে সাহায্য করে।
৪. টক দই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকর ভূমিকা রাখে।
৫. অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ মধুর উপকারিতার শেষ নেই। প্রতিদিন এক চা চামচ মধু খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।
এছাড়াও করোনা ভাইরাস প্রতিরোধে সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা, বিশেষ করে হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা। সেই সঙ্গে পর্যাপ্ত পরিমাণে পানি করতে বলছেন তারা।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft