শিরোনাম: যশোর আদালতে আসামি আত্মসমর্পণ কার্যক্রম শুরু       হতাশায় ১০ হাজার খামারি       যশোরে করোনায় আরও একজনের মৃত্যু       খুলনা বিভাগে করোনা পরিস্থিতি ভয়াবহ       মাল্টাগ্রাম হবে বলরামপুর        বলরামপুরকে ‘মাল্টাগ্রাম’ করার উদ্যোগ        ‘আমি একাই অফিস চালাবো’       ঝিনাইদহে আরও ১৩ জন করোনায় আক্রান্ত       ঝিনাইদহে ৩০ লাখ টাকার ওষুধসহ একজন আটক        যশোরে চলমান রয়েছে ইপিআই কার্যক্রম      
ভারতে ছুটে আসছে পঙ্গপালের আরেকটি বাহিনী!
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 26 May, 2020 at 1:55 PM
ভারতে ছুটে আসছে পঙ্গপালের আরেকটি বাহিনী!পঙ্গপালের হানায় ভারত, পাকিস্তান ও ইরান যখন নাস্তানাবুদ, তখন আফ্রিকা থেকেও আরেকটি বাহিনী ছুটে আসছে। তাদের গতিপথ কোন দিকে? ভারতের কর্মকর্তারা বলছেন আফ্রিকান এ বাহিনীটি ভারতে ঢুকবে।
গুজরাটের জামনগর জেলা কালেক্টর রাকেশ শঙ্কর বলেন, ‘পূর্ব আফ্রিকার দেশগুলো থেকে পঙ্গপালের একটি বিশাল ঝাঁক গুজরাটের দিকে ধেয়ে আসছে। সামনের দিনগুলোতে তারা জামনগর, ডেভভূমি ডারকা এবং পরবান্দর জেলায় পৌঁছে যেতে পারে। এ অঞ্চলের কৃষকদের এ হুমকির ব্যাপারে জানিয়ে দেয়া হয়েছে।’ গত ৮ মে থেকে গুজরাটের ১০ জেলায় ৬২ গ্রামে হানা দিয়েছে পঙ্গপাল।
গত এপ্রিলে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) পক্ষ থেকে সতর্ক করে বলা হয়েছিল, মরুর পঙ্গপাল যারা এ বসন্তে পূর্ব আফ্রিকা, ইয়েমেন ও দক্ষিণ ইরানে হানা দিয়েছে। আফ্রো-এশীয় অঞ্চলের খাদ্য নিরাপত্তার জন্যও তারা বড় হুমকি হয়ে উঠতে পারে। এফএও কর্মকর্তারা এখন বলেছেন, পঙ্গপালের বাহিনীটি ভারত ও পাকিস্তানের দিকে ধেয়ে আসছে। এখানে তারা আরো কয়েকটি ঝাঁকের সঙ্গে একত্রিত হয়ে হামলে পড়বে।
এফএও’র সিনিয়র পতঙ্গ পূর্বাভাষ বিষয়ক কর্মকর্তা কিথ ক্রেসম্যান বলেন, ‘সবাই জানেন পঙ্গপাল নিয়ে আমরা কয়েকদশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ পরিস্থিতির মধ্যে আছি। তারা পূর্ব আফ্রিকায় ব্যাপকভাবে ফসলহানি করে মহাসাগর ধরে ভারত ও পাকিস্তানে প্রবেশ করবে জুনে। সেখানে সীমান্ত এলাকায় নেমে পড়বে। এদের সঙ্গে যুক্ত হবে আরো কয়েকটি ঝাঁক। যা খাদ্য নিরাপত্তায় বড় হুমকি হয়ে উঠেছে। এরা কেনিয়া, ইথিওপিয়া ও সুদানের পঙ্গপাল বাহিনী।’  সূত্র: আইএএনএস




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft