শিরোনাম: শিগগিরই এইচএসসিতে ভর্তি কার্যক্রম শুরু হবে : শিক্ষামন্ত্রী       সিরিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা শক্তিশালী করবে ইরান       ‘আ.লীগকে বারবার ক্ষমতায় আনতেই দল নিবন্ধন সংশোধনের উদ্যোগ ইসির’       র‌্যাবের মুখপাত্র হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন আশিক বিল্লাহ       ‘রাতের অন্ধকারে যারা ক্ষমতায় এসেছিল তারাই মানুষকে দুর্নীতি শিখিয়েছে’       ফোন পানিতে ভিজে গেলে যা করবেন       দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৪১ জনের মৃত্যু       নড়াইলে আরও ২০ জন করোনা শনাক্ত        খুলে ফেলা হলো যশোর মেডিকেল কলেজের এসি        সাংবাদিক রাশীদ উন নবী বাবু মারা গেছেন      
যেসব লক্ষণে বুঝবেন থাইরয়েডের সমস্যায় ভুগছেন
কাগজ ডেস্ক :
Published : Thursday, 28 May, 2020 at 3:04 PM
 যেসব লক্ষণে বুঝবেন থাইরয়েডের সমস্যায় ভুগছেনথাইরয়েড এমন একটি সমস্যা যা অনেকেরই হয়ে থাকে। তবে নারীরা এই রোগে বেশি ভুগে থাকেন। থাইরয়েড হলে দেহে নানা রকম জটিলতা দেখা দেয়। তাছাড়া এই রোগ নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে ঘটে মারাত্মক বিপদ।  
মূলত থাইরয়েড গ্রন্থিকে অন্তক্ষরা গ্রন্থি বলা হয়। গলার মাঝখানে এডামস অ্যাপেলের নিচে প্রজাপতির মতো এটি বিনস্ত থাকে। থাইরয়েড গ্রন্থি থেকে থাইরয়েড হরমোন নিঃসৃত হয়। এই থাইরয়েড হরমোনের নিঃসরণ বেড়ে বা কমে গেলেই শরীরে বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি হয়। হাইপার থাইরয়েডিসম, হাইপোথাইরয়েডিসম, থাইরয়েড টিউমার, ক্যান্সার ইত্যাদি সমস্যা থাইরয়েড গ্রন্থিতে হতে পারে।
ত্বক, লেজার অ্যান্ড এসথেটিক বিশেষজ্ঞ ডা. সঞ্চিতা বর্মন জানান, থাইরয়েড গ্রন্থিতে কোনো সমস্যা হলে কিছু লক্ষণ দেখা যায়। চলুন জেনে নেয়া যাক সেই লক্ষনগুলো সম্পর্কে-
> সব সময় ক্লান্তি বোধ হয়।
> সহ্য শক্তি কমে যায়।
> কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়।
> বিষণ্নতা দেখা দেয়।
> গলার স্বর পরিবর্তন হয়ে যায়।
> হঠাৎ করেই ওজনের তারতম্য দেখা দেয়।
> এই সমস্যায় ভুগলে কখনো খুব গরম বা ঠাণ্ডা অনুভূত হয়।
> চুল পড়ে ও ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়।
> পেশি ও হাড়ে ব্যথা হয়।
> নারীদের ঋতুস্রাবে সমস্যা দেখা যায়।
এসব লক্ষণ থেকে শুধু থাইরয়েডের সমস্যা হতে পারে তা অনুমান করা সম্ভব। তবে থাইরয়েড গ্রন্থির কী ধরনের সমস্যা হয়েছে তা বের করার জন্য চিকিত্সকের পরমার্শ অনুযায়ী যথাযথ পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নিশ্চিত হতে হবে। আর সেই অনুযায়ী চিকিত্সা নিতে হবে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft