শিরোনাম: ঝিনাইদহে খাদ্য গুদামে ধান দিচ্ছে না কৃষক       একদিনে করোনায় আক্রান্ত ২৬৮৬ জন       সেব্রেনিৎসায় মুসলমানদের ওপর ভয়াবহ গণহত্যার ২৫তম বার্ষিকী পালিত       করোনাকাল দীর্ঘ হলে দারিদ্র ও বাল্যবিয়ে বাড়তে পারে : স্বাস্থ্যমন্ত্রী       কোরবানির গরু অনলাইনে কিনবেন বাণিজ্যমন্ত্রী       আফগানিস্তান থেকে ফেরা আরো এক মার্কিন সেনার আত্মহত্যা       নেপালে ভূমিধসে ২২ জনের মৃত্যু       লিবিয়ায় সামরিক হস্তক্ষেপের হুমকি       কলারোয়ায় বিশ্ব জনসংখ্যা দিবস পালিত        জন্মদাতা বাবার করোনা নিয়েও সাহেদের প্রতারণা!      
তরুণ সমাজের জন্য হুমকি ই-সিগারেট নিষিদ্ধের দাবি
প্রেস বিজ্ঞপ্তি
Published : Monday, 1 June, 2020 at 9:12 PM, Update: 01.06.2020 9:18:01 PM
তরুণ সমাজের জন্য হুমকি ই-সিগারেট নিষিদ্ধের দাবি“তামাক কোম্পানির কূটচাল রুখে দাও, তামাক ও নিকোটিন থেকে তরুণদের বাঁচাও” স্লোগানকে সামনে রেখে সারাবিশ্বের সঙ্গে বাংলাদেশেও পালিত হচ্ছে বিশ্ব তামাকমুক্ত দিবস। দিবসটি উপলক্ষ্যে তরুণ সমাজের জন্য হুমকি ই-সিগারেট নিষিদ্ধের দাবি জানিয়েছে তামাক বিরোধী ১১টি সংগঠন। আজ রোববার বিকেলে তাদের পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানানো হয়েছে।
বিবৃতিতে বলা হয়েছে, প্রজন্মকে নেশায় আসক্ত করতে ইমার্জিং টোব্যাকো প্রোডাক্টস (ভ্যাপিং, ই-সিগারেট) একধরনের নতুন পণ্য। তামাক কোম্পানিগুলো সুকৌশলে তরুণদের এই পণ্য ব্যবহারে উৎসাহিত করতে প্রচারণা করে যাচ্ছে। প্রতিবছর তামাক ব্যবহারের কারণে বাংলাদেশে ১ লক্ষ ২৬ হাজার মানুষ মারা যায়, এই ভোক্তাদের শূন্যস্থান পুরন করতে তরুণরাই তামাক কোম্পানির মূল লক্ষ্য। আমরা আজ বিশ্ব তামাকমুক্ত দিবসে দেশের তরুণদের রক্ষায় ইমার্জিং টোব্যাকো প্রোডাক্টস (ভ্যাপিং, ই-সিগারেট) জাতীয় পণ্য নিষিদ্ধ করাতে সরকারের কাছে আহবান জানাচ্ছি। 

বিবৃতিতে আরো বলা হয়েছে, সম্প্রতি বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষ্যে জনস্বাস্থ্য বিষয়ক আর্ন্তজাতিক সংস্থা দ্য ইউনিয়ন প্রকাশিত Union Position Paper on E-cigarettes and HTP sales in LMICs শীর্ষক একটি পজিশন পেপার উল্লেখ করেছে, নিম্ন মধ্যম আয়ের দেশের তরুণরা এখন তামাক কোম্পানির মূল লক্ষ। ফলে তারা নিম্ন মধ্যম আয়ের দেশগুলিতে ই-সিগারেট নিষিদ্ধের সুপারিশ করে। দ্য ইউনিয়নের টোব্যাকো কন্ট্রোলের পরিচালক ড. গ্যান কুয়ান জানিয়েছেন, অধিকাংশ দেশগুলো তামাকজনিত মহামারীর সমস্যার মোকাবেলা করছে, এ অবস্থায় এ ধরনের নতুন আসক্তিকর পণ্য স্বাস্থ্য সেবার সমস্যাকে আরো প্রকট করবে এবং আন্তর্জাতিক তামাক নিয়ন্ত্রণ চুক্তি এফসিটিসি-র বাস্তবায়নকে বিলম্বিত করবে।

বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষ্যে আয়োজিত “তরুণ প্রজন্মের জন্য নতুন হুমকি : ই-সিগারেট” শীর্ষক অনুষ্ঠানে মাননীয় সংসদ সদস্য ব্যারিষ্টার শামীম হায়দার পাটোয়ারী বলেন, আমেরিকায় ই-সিগারেটকে মহামারী হিসেবে আখ্যায়িত করেছেন অনেকে। আমাদের দেশে এখনও ই-সিগারেট ব্যবহারকারী খুবই কম। সুতরাং আমাদেরকে এখনই ই-সিগারেট নিষিদ্ধ করা উচিত। 
দ্য ইউনিয়নের কারিগরি পরামর্শক (বাংলাদেশ) এ্যাডভোকেট সৈয়দ মাহবুবুল আলম বলেন, ই-সিগারেট বিশ্বের ২৪টির বেশি দেশ নিষিদ্ধ করেছে। বাংলাদেশেও এ পণ্য নিষিদ্ধে আইন করা জরুরি করা। দ্রুততম সময়ে রাজস্ব বোর্ডের এইআর কোড হতে এ পণ্য সরানোর পাশাপাশি অনলাইনের যে সকল প্রতিষ্ঠান বিক্রিয় করছে তাদের সাইটগুলো বন্ধ করতে হবে। 

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির গবেষণা সেল টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্চ সেল (টিসিআরসি) এর গবেষণায় দেখা গেছে, বাংলাদেশে তরুণদের আকৃষ্ট করতে ই-সিগারেট দোকানগুলো বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক (তথা আছে পাশে) গড়ে তোলা হয়েছে। তরুণদের আকৃষ্ট করতে তারা অবৈধভাবে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন তৈরি করছে। ইউটিউব, ফেসবুক, ওয়েবসাইট ও অন্যান্য সামাজিক মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করছে।

বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষ্যে ই-সিগারেট নিষিদ্ধে এই বিবৃতি দেয়া ১১টি সংগঠন হলো ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) ও এর গবেষণা সেল টোব্যাকো কন্ট্রোল এন্ড রিসার্চ সেল (টিসিআরসি), এইড ফাউন্ডেশন, বাংলাদেশ তামাক বিরোধী জোট (বাটা), বাংলাদেশে ক্যান্সার সোসাইটি, ঢাকা আহ্ছানিয়া মিশন, গ্রামবাংলা উন্নয়ন কমিটি, নাটাব, প্রত্যাশা মাদক বিরোধী সংগঠন, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাষ্ট এবং বাংলাদেশ নেটওয়ার্ক ফর টোব্যাকো ট্যাক্স পলিসি (বিএনটিটিপি)।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft