শিরোনাম: সাংবাদিক কামরুজ্জামান শাওনের মৃত্যুবার্ষিকী পালিত       বঙ্গবন্ধুর খুনিকে ফেরাতে ট্রাম্পকে চিঠি       যশোরে ঈদে অর্ধকোটি টাকার বাজি বিক্রি       কালীগঞ্জ-ঝিনাইদহ সড়কের ১৩ কিলোমিটার যেনো মৃত্যুফাঁদ!        পাইকগাছায় বাঁধ ভেঙে তিন গ্রাম প্লাবিত        সাবেক অধ্যক্ষ আফছার আলী, অভয়নগরের ওসিসহ যশোরে আরও ৭৮ জনের করোনা শনাক্ত        যশোরে চার নারী চোর আটক       জীবনাশঙ্কায় ছেলে ও পুত্রবধূর বিরুদ্ধে মামলা       উপশহরে প্রীতি ফুটবল ম্যাচ       সাগরদাঁড়িতে সংস্কৃতি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে মতবিনিময়       
আপনার স্মার্টফোন কতটা পরিস্কার?
কাগজ ডেস্ক :
Published : Monday, 6 July, 2020 at 2:45 PM
আপনার স্মার্টফোন কতটা পরিস্কার?সকালে ঘুম থেকে ওঠার পর থেকে রাতে বিছানায় যাওয়া পর্যন্ত স্মার্টফোন নিত্যসঙ্গী। কিন্তু আপনার প্রিয় স্মার্টফোনটি কতটা পরিস্কার?
সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে আমরা স্মার্টফোনকে যতটা পরিষ্কার ভাবি আসলে তা নয়। স্মার্টফোনের গায়ে লেগে থাকে অসংখ্য জীবাণু।
গবেষণায় বলা হয়েছে, একজন আমেরিকান প্রতিদিনে গড়ে ৪৭ বার স্মার্টফোন ব্যবহার করেন। ফলে ব্যবহারকারীর হাত থেকে অনেক জীবাণু স্মার্টফোনে পৌঁছে যায়।
গবেষণায় একজন হাই স্কুল ছাত্র অথবা ছাত্রীর স্মার্টফোনে ১৭,০০০ ব্যাকটেরিয়ার জিন পাওয়া গেছে। টয়লেট সিটের থেকে ১০ গুণ বেশি জীবাণু থাকে স্মার্টফোনে।
গবেষণায় জানানো হয়েছে, স্মার্টফোনের উপর থাকা জীবাণু হয়তো সঙ্গে সঙ্গে আপনাকে অসুস্থ করবে না, কিন্তু এই ধরনের জীবাণু এড়িয়ে চলা ভালো। তবে শুধুমাত্র ব্যাকটেরিয়া নয়, স্মার্টফোনের মাধ্যমে বিভিন্ন ভাইরাস সংক্রমণ হতে পারে। বন্ধুর হাতে স্মার্টফোন দেওয়ার কারণে ইনফ্লুয়েঞ্জা থেকে কোভিড-১৯ পর্যন্ত সংক্রমণ হতে পারে।
যদিও স্মার্টফোনে জীবাণু এড়িয়ে চলা সম্ভব। এই জন্য সবার আগে টয়লেটে স্মার্টফোন ব্যবহার বন্ধ করা প্রয়োজন। টয়লেটে স্মার্টফোন নিয়ে গেলে নিজের শরীর পরিষ্কার হলেও স্মার্টফোনে অসংখ্য ক্ষতিকারক জীবাণু লেগে যায়। যা টয়লেটে থেকে বারিয়ে আসার পরে স্মার্টফোন ব্যবহারের মাধ্যমে শরীরে পৌঁছে যেতে পারে। তাই স্মার্টফোনকে জীবাণুমুক্ত রাখতে টয়লেটে স্মার্টফোন ব্যবহার বন্ধ করুন।
এছাড়াও ৪০ শতাংশ রাবিং অ্যালকোহল ও ৬০ শতাংশ পানি মিশিয়ে স্মার্টফোন পরিষ্কার করতে পারেন। মনে রাখবেন পরিষ্কার করার সময় কোন ভাবেই যেন স্মার্টফোনের ভিতরে পানি না পৌঁছায়।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft