শিরোনাম: সিনহা নিহতের ঘটনায় জড়িত কেউই ছাড় পাবে না : স্বরাষ্ট্রমন্ত্রী       কুষ্টিয়া পৌর মেয়র করোনায় আক্রান্ত       অপপ্রচার চালিয়ে কোনো লাভ হবে না : কাদের       ‘সরকার চামড়াশিল্প ধ্বংসের প্রস্তুতি নিচ্ছে’       বগুড়ায় করোনা আক্রান্ত ৪৫ জন, সুস্থ ৬১       পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কিশোরের মৃত্যু       দেশে আরও ২৭ জনের মৃত্যু, শনাক্ত ২৮৫১       রাজধানীতে আবাসন ব্যবসায়ীকে ডেকে নিয়ে খুন       চুয়াডাঙ্গায় নতুন ৩০ জনের করোনা শনাক্ত       একজন আক্রান্ত হলেই ‘শেষ হয়ে যেতে পারে’ আইপিএল      
খুলনা বিভাগে করোনা পরিস্থিতি ভয়াবহ
জাহিদ আহমেদ লিটন
Published : Monday, 6 July, 2020 at 12:39 AM
খুলনা বিভাগে করোনা পরিস্থিতি ভয়াবহখুলনা বিভাগে করোনাভাইরাস পরিস্থিতি ভয়ারহ রুপ ধারণ করেছে। এ ভাইরাসে আক্রান্ত হয়ে ইতিমধ্যে দশ জেলায় ৯১ জন মৃত্যুবরণ করেছেন ও আক্রান্ত হয়েছেন প্রায় সাড়ে ৫ হাজার মানুষ। বিভাগে আক্রান্তের হারে দ্বিতীয় অবস্থানে রয়েছে রেডজোন হিসেবে চিহিৃত যশোর জেলা। তালিকায় প্রথম অবস্থানে খুলনা ও শঙ্কামুক্ত অবস্থানে রয়েছে মেহেরপুর জেলা। খুলনা বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
সূত্র জানায়, করোনাভাইরাস পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়ার পর বাংলাদেশে এ রোগী প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। এ রোগে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ১৮ মার্চ। এরপর গত ২৫ মার্চ থেকে সরকার দেশে লকডাউন ঘোষণা করে। একইসাথে স্বাস্থ্য বিভাগ দেশে ১০ মার্চ থেকে করোনা শনাক্তকরণ পরীক্ষা শুরু করে। এ দিন থেকেই খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পরীক্ষা শুরু হয়। পরবর্তীতে ১৭ এপ্রিল থেকে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনোম সেন্টারে শুরু হয় করোনা পরীক্ষার কার্যক্রম।   
খুলনা বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী ঢাকা, নারায়নগঞ্জ ও গাজীপুরের পরই করোনা আক্রান্তের তালিকায় শীর্ষে অবস্থান করছে খুলনা বিভাগের জেলাগুলো। গত প্রায় চার মাসে বিভাগের দশ জেলায় এ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৯১ জন। আর আক্রান্ত হয়েছেন পাঁচ হাজার ৩৪২ জন। করোনায় মৃত্যুর তালিকায় শীর্ষে রয়েছে খুলনা জেলা। এ জেলায় গত ১০ মার্চ থেকে ৫ জুলাই পর্যন্ত মোট মৃত্যুবরণ করেছেন ৩৩ জন। দ্বিতীয় অবস্থানে যশোর জেলায় মৃত্যুবরণ করেছেন ১৪ জন। কুষ্টিয়া জেলায় মারা গেছেন ১৩ জন, নড়াইলে মারা গেছেন ৭ জন, ঝিনাইদহ ও মেহেরপুরে ৫ জন করে, সাতক্ষীরা ও বগেরহাটে ৪ জন করে, মাগুরা ও চুয়াডাঙ্গায় ৩ জন করে আক্রান্ত ব্যক্তি মারা গেছেন। এ রোগে অসুস্থ অবস্থায় রোববার মারা গেছেন ৪ জন। এরমধ্যে ৩ জন খুলনায় ও ১ জন যশোরে।
এছাড়া খুলনা বিভাগের দশ জেলায় গত প্রায় চার মাসে করোনায় আক্রান্ত হয়েছেন পাঁচ হাজার ৩৪২ জন। এরমধ্যে বিভাগের সর্বোচ্চ আক্রান্তের তালিকায় অবস্থান করছে খুলনা জেলা ও সর্বনি¤œ অবস্থানে মেহেরপুর জেলা। খুলনা জেলায় আক্রান্তের সংখ্যা দুই হাজার ৪৩৫ জন। দ্বিতীয় অবস্থানে যশোর জেলায় আক্রান্তের সংখ্যা ৭৪৮ জন, কুষ্টিয়ায় ৭০৮ জন, ঝিনাইদহে ২৭৭ জন, নড়াইল জেলায় ২৭৫ জন, চুয়াডাঙ্গা জেলায় ২৩৯ জন, বাগেরহাট জেলায় ২শ’ জন, সাতক্ষীরায় ১৯৯ জন, মাগুরায় ১৬৯ জন এবং মেহেরপুর জেলায় ৯২ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। বিভাগে আক্রান্তের তুলনায় মৃত্যুর হার ১.৬৪ ভাগ বলে স্বাস্থ্য বিভাগ সূত্র জানিয়েছে।
এদিকে, যশোর জেলার আটটি উপজেলা থেকে গত প্রায় চার মাসে মোট পাঁচ হাজার ৩২৩ জন সন্দেহভাজনের নমুনা সংগ্রহ করা হয়। এরমধ্যে পরীক্ষার রিপোর্ট এসেছে চার হাজার ৬১৩ জনের। এরমধ্যে পজিটিভ ৭৪৮ জনের ও বাকিদের পরীক্ষার ফলাফল নেগেটিভ এসেছে। যশোর থেকে সংগৃহীত নমুনা পরীক্ষার জন্য প্রথমে ঢাকা আইইডিসিআর ল্যাবে পাঠানো হচ্ছিল। এরপর খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাব ও পরে ১৭ এপ্রিল থেকে যবিপ্রবি ল্যাবে পরীক্ষা করা হয়। তবে যশোরের করোনা পরীক্ষা যবিপ্রবি ও খুলনা মেডিক্যাল কলেজ দুটি ল্যাবেই চলমান রয়েছে।
স্বাস্থ্য বিভাগ বলেছে, রেডজোন হিসেবে চিহিৃত যশোর ও খুলনা জেলায় মানুষের আনাগোনা বেশি হওয়ায় এ দুটি জেলায় সংক্রমণ ও মৃত্যুর হার অনেক বেশি। এছাড়া মেহেরপুর দুটি উপজেলা নিয়ে গঠিত ছোট্ট জেলা হওয়ায় এখানে সংক্রমণের হার অনেকটা কম বলে বিভাগীয় কর্মকর্তারা জানিয়েছেন।
এসব ব্যাপারে খুলনা বিভাগীয় সহকারী স্বাস্থ্য পরিচালক (প্রশাসন) মঞ্জুরুল মুরশিদ বলেন, করোনা থেকে বাঁচতে হলে সচেতনতার কোন বিকল্প নেই। ভীষণ জরুরি কাজ ছাড়া তিনি মানুষকে ঘরের বাইরে বের হতে নিষেধ করেন। এছাড়া এ রোগ থেকে মানুষকে বাঁচাতে খুলনা বিভাগীয় স্বাস্থ্য বিভাগ যথাসাধ্য কাজ চালিয়ে যাচ্ছে বলে তিনি জানান।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft