শিরোনাম: ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব নিলেন বিথীকা বিশ্বাস        নড়াইলের বিছালী ইউপি চেয়ারম্যান আনিসুলের বিভিন্ন অপকর্মের প্রতিবাদে মানববন্ধন        দেশে শিগগিরই করোনা ভ্যাকসিনের ট্রায়াল হবে : স্বাস্থ্য সচিব       খালি পেটে কাঁচা ছোলা খাবেন যে কারণে        সরকারি রাস্তা ব্যাক্তির নামে নামপত্তন!       কেশবপুরে ব্রাকের উদ্যোগে মানব পাচার প্রতিরোধে মতবিনিময় সভা       ত্বক ভালো রাখতে পানির বিকল্প নেই       বাংলাদেশ-ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক : কাদের       সাংগঠনিক কার্যক্রম কাউন্সিলের অংশ : গয়েশ্বর       মহেশপুর সীমান্তে শিশু ও নারীসহ ৬জন বিজিবির হাতে আটক      
আপনার অ্যাকাউন্ট হ্যাক হলে যা করবেন
কাগজ ডেস্ক :
Published : Friday, 7 August, 2020 at 6:41 AM
আপনার অ্যাকাউন্ট হ্যাক হলে যা করবেনআপনার ব্যবহৃত ল্যাপটপ বা মুঠোফোনের হোয়াটসঅ্যাপে ‘কিউআর কোড’ স্ক্যানে ফাঁস হচ্ছে ব্যক্তিগত তথ্য। আপনি কি জানেন, আপনার মুঠোফোনের হোয়াটসঅ্যাপ তৃতীয় কোনো ব্যক্তি দেখছেন? হ্যাঁ, আপনি একটি ভুল পদক্ষেপ করলেন আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ‘হ্যাক’ হতে পারে! ভাবছেন কি করে?
এই হ্যাকিং হয়ে থাকে ‘কিউআর হাইজ্যাক’ কোডের মাধ্যমে। সাধারণত আমরা ল্যাপটপ বা কম্পিউটারে কিংবা মুঠোফোনে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট চালু করি হোয়াটসঅ্যাপ ওয়েবের মাধ্যমে। সেটা তো সুরক্ষিত।
কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায়, অফার সংক্রান্ত প্রতিদিন কোনো না কোনো ইমেইল আসে। যেখানে অফার নিতে হলে কিউআর কোড দেওয়া হয়। সেটা আপনাকে আপনার হোয়াটসঅ্যাপের মাধ্যমে স্ক্যান করতে বলা হয়। সেটি স্ক্যান করলেই আপনার অ্যাকাউন্টের সব তথ্য চলে যাবে হ্যাকারের কাছে, অনেক সময় বিভিন্ন পার্টির কাছে কিউআর কোড থাকে। যেটা স্ক্যান করে নাম নথিভুক্ত করতে বলা হয়। তাহলে পাওয়া যায় লোভনীয় ছাড়।
আসলে অনেক ক্ষেত্রে হ্যাকাররা হোয়াটসঅ্যাপের মধ্যে একটি কৃত্রিম কিউআর কোড তৈরি করে। যেটা আসলে ‘কিউআর হাইজ্যাক’ কোড। ইতিমধ্যে দেখা যায়, হ্যাকারের ফাঁদে পরেছেন বেশ কয়েকজন। এই ধরন একদম নতুন। কোনো ব্যক্তির যাবতীয় তথ্য হ্যাকার পেয়ে যাচ্ছে। ইচ্ছা মতো ব্যবহার করতে পারে। করতে পারে ব্ল্যাকমেলও!
হ্যাক হলে যা করবেন
আপনার অ্যাকাউন্ট হ্যাক হলে প্রথমেই হোয়াটসঅ্যাপটি আনইনস্টল করতে হবে। পুনরায় নতুন করে ইনস্টল করতে হবে। এর ফলে আপনার সিকিউরিটি কোড বদলে যাবে। অথবা অন্য ডিভাইস লগ অন থাকলে সেটা লগ আউট করে দিন। সেটা না করলে হ্যাকার তার ইচ্ছা মতো যতদিন খুশি আড়ি পাততে পারে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft