শিরোনাম: ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব নিলেন বিথীকা বিশ্বাস        নড়াইলের বিছালী ইউপি চেয়ারম্যান আনিসুলের বিভিন্ন অপকর্মের প্রতিবাদে মানববন্ধন        দেশে শিগগিরই করোনা ভ্যাকসিনের ট্রায়াল হবে : স্বাস্থ্য সচিব       খালি পেটে কাঁচা ছোলা খাবেন যে কারণে        সরকারি রাস্তা ব্যাক্তির নামে নামপত্তন!       কেশবপুরে ব্রাকের উদ্যোগে মানব পাচার প্রতিরোধে মতবিনিময় সভা       ত্বক ভালো রাখতে পানির বিকল্প নেই       বাংলাদেশ-ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক : কাদের       সাংগঠনিক কার্যক্রম কাউন্সিলের অংশ : গয়েশ্বর       মহেশপুর সীমান্তে শিশু ও নারীসহ ৬জন বিজিবির হাতে আটক      
মহাকাশে সৌর ঝড় : পৃথিবীর জন্য দুঃসংবাদ!
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 11 August, 2020 at 2:34 PM
মহাকাশে সৌর ঝড় : পৃথিবীর জন্য দুঃসংবাদ!সূর্য থেকে বেরিয়ে আসা আগুনের বিরাট বিরাট শিখা ‘সোলার ফ্লেয়ারে’র পর এবার দেখা মিলল সৌরকলঙ্কের। বিশালাকার চেহারা তার। ৫০ হাজার কিলোমিটার ব্যাসের এই সৌর কলঙ্কের দরুন সৌর ঝড়ের সম্মুখীন হতে পারে পৃথিবীকে। বিজ্ঞানের ভাষায় তার নাম AR2770। যা পৃথিবীর জন্য মোটেই সুখবর নয়। বিজ্ঞানীদের চিন্তা বাড়িয়েছে এই সৌরকলঙ্ক। ক্ষতিগ্রস্ত হতে পারে বেতার পদ্ধতি, প্রভাব পড়তে পারে জিপিএসে, লন্ডভন্ড হয়ে যেতে পারে বৈদ্যুতিক গ্রিড থেকে উপগ্রহ।
মহাজাগতিক আরেক রোমাঞ্চ সৌরকলঙ্ক। এর ফলে ২০২০ সালে আর কী কী দূর্বিপাক বাকি আছে তার হিসেব কষছে মানবসভ্যতা। আক্ষরিক অর্থে সমস্যা যে হঠাৎ করেই আসবে তা নয়, কোন কোন ক্ষেত্রে সংকেত দেয়, কিছু কিছু দৃশ্য ফুটে উঠে। সৌরকলঙ্ক এরকমই একটি হতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা।
সূর্যের এহেন কার্যক্রম দেখে কেন ভয় পাচ্ছেন বিজ্ঞানীরা? তাদের মতে, সোলার ফ্লোয়ার পৃথিবীতে উপস্থিত মানবসভ্যতা, কৃত্রিম উপগ্রহ ও মহাকাশের আবহাওয়ার পক্ষে খুবই বিপজ্জনক হয়ে উঠছে। এরা হঠাৎই ছুটে এসে তছনছ করে দিতে পারে। কাজেই এর তেজ বৃদ্ধি পাওয়া কখনও একটি ভালো খবর হতে পারে না।
সোলার ফ্লেয়ার পৃথিবীতে মানবসভ্যতা, কৃত্রিম উপগ্রহ ও মহাকাশের আবহাওয়ার পক্ষে খুবই বিপজ্জনক হয়ে উঠছে। এরা হঠাৎই ছুটে এসে তছনছ করে দিতে পারে।
সৌরচক্রের উপর নির্ভর করে সৌরকলঙ্কের কমা ও বাড়া। সৌরচক্রের মধ্যেই সূর্যের গায়ে দেখা যায় সৌরকলঙ্ক। বিজ্ঞানীরা জানিয়েছেন, যত সৌরকলঙ্ক বৃদ্ধি পাবে তত বেড়ে যাবে সৌরচক্রের শক্তি। আর সেই সৌরচক্রের শক্তি বৃদ্ধি পাওয়ার আশঙ্কাই করছেন বিজ্ঞানীরা।
সানস্পট সূর্যের একটি অন্ধকার অঞ্চল। যা অন্যান্য অংশের তুলনায় তুলনামূলকভাবে শীতল। এই সানস্পটগুলোতে আয়নযুক্ত গ্যাস রয়েছে যা শক্তিশালী চৌম্বকীয় শক্তির ক্ষেত্র তৈরি করে। আমাদের সূর্যের গ্যাসগুলো ক্রমাগত চলমান, যারা এই ‘চৌম্বকীয় ক্ষেত্রে’র কারণে নিয়মভঙ্গ করতে বাধ্য হয়। যা কখনই একই নিয়মে কাজ করে না। এই সৌরকলঙ্ক বা চৌম্বকীয় ক্ষেত্র বৃদ্ধি পেলে সূর্য থেকে বেরিয়ে আসে সৌরবায়ু, সৌরঝড়, সৌরঝলক। যা ভয়ঙ্কর বিপ্পজনক।
সৌরকলঙ্ক বাড়লে পৃথিবীর কী কী ক্ষতি হতে পারে-
* কৃত্রিম উপগ্রহগুলো তছনছ হয়ে যাবে।
* টেলিযোগাযোগ বিচ্ছিন্ন হবে।
* বিদ্যুৎ পরিষেবা ব্যহত হবে।
* আকাশের মধ্যে বিমান আক্রান্ত হবে।
* মেরুজ্যোতির বদল ঘটবে।
* পৃথিবীর তাপমাত্রার হেরফের হবে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft