শিরোনাম: ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব নিলেন বিথীকা বিশ্বাস        নড়াইলের বিছালী ইউপি চেয়ারম্যান আনিসুলের বিভিন্ন অপকর্মের প্রতিবাদে মানববন্ধন        দেশে শিগগিরই করোনা ভ্যাকসিনের ট্রায়াল হবে : স্বাস্থ্য সচিব       খালি পেটে কাঁচা ছোলা খাবেন যে কারণে        সরকারি রাস্তা ব্যাক্তির নামে নামপত্তন!       কেশবপুরে ব্রাকের উদ্যোগে মানব পাচার প্রতিরোধে মতবিনিময় সভা       ত্বক ভালো রাখতে পানির বিকল্প নেই       বাংলাদেশ-ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক : কাদের       সাংগঠনিক কার্যক্রম কাউন্সিলের অংশ : গয়েশ্বর       মহেশপুর সীমান্তে শিশু ও নারীসহ ৬জন বিজিবির হাতে আটক      
মার্কিন সামরিক মহড়ায় অংশ নিচ্ছে না ফিলিপাইন
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 14 August, 2020 at 11:09 AM
মার্কিন সামরিক মহড়ায় অংশ নিচ্ছে না ফিলিপাইনমার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ মহড়ায় অংশ নিচ্ছে না এশিয়ার দ্বীপরাষ্ট্র ফিলিপাইন। দেশটির প্রতিরক্ষামন্ত্রী ডেলফিন লোরেনযানা বলেছেন, তারা দক্ষিণ চীন সাগরে যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো নৌ মহড়ায় অংশ নেবেন না। এ ধরণের মহড়ায় তারা অংশ নিলে চীনের সঙ্গে আঞ্চলিক উত্তেজনা আরও বাড়বে বলে তিনি মন্তব্য করেছেন।
দক্ষিণ চীন সাগর ইস্যুতে চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনার মধ্যেই ফিলিপাইন এই ঘোষণা দিল। এর আগে ফিলিপাইনের প্রেসিডেন্ট রুদ্রিগো দুতের্তে বলেছিলেন, আমরা কেবল নিজেদের ১২ কিলোমিটার পর্যন্ত পানি সীমার মধ্যে মহড়া চালানোর পক্ষে। এর বাইরে কোনো বিতর্কিত পানি সীমায় ফিলিপাইন কোনো ধরণের মহড়ায় যোগ দেবে না।
যুক্তরাষ্ট্র দক্ষিণ চীন সাগর তীরবর্তী দেশগুলোকে সঙ্গে নিয়ে চীনের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাওয়ার পরিকল্পনা করলেও ফিলিপাইন তাতে সাড়া দিচ্ছে না।
বিভিন্ন সূত্র বলছে, চীনের সঙ্গে পানি সীমা নিয়ে কয়েকটি দেশের যে বিরোধ রয়েছে সেটাকে পুঁজি করে যুদ্ধের দামামা বাজাতে চায় যুক্তরাষ্ট্র। এ লক্ষ্যে দক্ষিণ চীন সাগর উপকূলবর্তী দেশগুলোকে নিয়মিত উসকানি দেওয়া হচ্ছে।
চীন প্রায় পুরো দক্ষিণ চীন সাগরের ওপর নিজের মালিকানা দাবি করছে। এই ইস্যুতে দেশটির সঙ্গে ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়েশিয়া, ব্রুনেই ও তাইওয়ানের বিরোধ রয়েছে। এসব দেশ দক্ষিণ চীন সাগরের একাংশের ওপর মালিকানা দাবি করছে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft