শিরোনাম: এবছরও টিআইবি পুরস্কার গ্রামের কাগজ হাউজে        করোনায় পপলুর মৃত্যু       সোমবার ১৩ জনের করোনা শনাক্ত       আদালত চত্বরে আইনজীবী সহকারীদের হাতাহাতি       আইনের সুফল পেতে দরকার অধিকতর প্রচারণা        যশোর-মাগুরা মহাসড়কে বাস উল্টে অর্ধশত আহত       রোগীর ব্যাগ থেকে মোবাইল ও টাকা চুরির দায়ে নারী আটক        যুবলীগকর্মী সোহাগ হত্যার দ্বিতীয় বার্ষিকী আজ       মাইক্রো থেকে পালিয়েছে এক বন্দী       সম্মানী বঞ্চিত ৭ হাজার আবৃতি সংগীত শিল্পী ও প্রমোটর      
উত্তরাঞ্চলে আপতকালিন আমন বীজতোলা সরবরাহ
শাহ্ আলম শাহী, দিনাজপুর থেকে :
Published : Saturday, 15 August, 2020 at 2:10 PM
উত্তরাঞ্চলে আপতকালিন আমন বীজতোলা সরবরাহউত্তরের শষ্যভান্ডার দিনাজপুরে বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকরা বীজতোলা পেয়ে আবার নতুন করে আমন চাষে মাঠে নেমেছেন। বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনষ্টিটিউট আপতকালিন আমন বীজতোলা তৈরি করে বিনামূল্যে সরবরাহ করছে,বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের। এতে অনেক কৃষক নতুন করে আবারো শুরু করেছেন,আমন চারা বোপনের কাজ।
লাগাতার ভারি বর্ষন ও উজান থেকে নেমে আসা পানিতে দিনাজপুরসহ উত্তরাঞ্চলের কয়েকটি জেলায় বন্যা দেখা দেয়। বন্যার পানিতে ঘর-বাড়ি ডুবে যাওয়াসহ প্লাবিত হয় ফসলি জমি। এতে চলতি আমন মৌসুমের বীজতোলা ও রোপা আমনের ব্যাপক ক্ষতি হয়। ক্ষতিগ্রস্থ কৃষক হয়ে পড়ে দিশেহারা। বিরল উপজেলার কৃষক আমানুল্লাহ পন্ডিত জানালেন,তিনি অন্যের দেড় বিঘা জমি বর্গা নিয়ে চাষ করেন। কিন্তু,অতি ভারি বর্ষনে তার লাগালো রোপা আমন পানিতে তলিয়ে নষ্ট হয়ে যায়। এতে দিশেহারা হয়ে পড়েন তিনি। কিন্তু,এক কৃষি কর্মকর্তার মাধ্যমে তিনি বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনষ্টিটিউট থেকে আপতকালিন আমন বীজতোলা নিয়ে এসে আবারও নতুন করে রোপা আমন লাগিয়েছেন।
এরই ধারাবাহিকতায় বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনষ্টিটিউট গম ও ভুট্রা তোলার পর পতিত জমিতে তৈরি করে আপতকালিন আমন বীজতোলা। তাদের আদর্শ ভিত্তি বীজতলা উৎপাদন কৃষকের মাঝে ব্যাপক সাড়া ফেলে। সরকারি এই প্রতিষ্ঠানটি আপতকালিন আমন বীজতোলা তৈরি করে বিনামূল্যে সরবরাহ করছে,বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের।
শুধু,দিনাজপুর নয়,পঞ্চগড়,ঠাকুরগাও,নীলফামারি,কুড়িগ্রা,লালমনির হাট ও রংপুর জেলাতে চলতি আমন মৌসুমে বন্যায় বীজতোলা ও রোপা আমনের ক্ষতিগস্থ্র কৃষকদের বিনামূল্যে সরবরাহ করছেন,আমনের বীজতোলা চারা।
বাংলাদেশ গম ও ভুট্রা গবেষণা ইনষ্টিটিউটের মহা-পরিচালক ড. মো. এছরাইল হোসেন জানালেন,তাদের আমন ধানের আদর্শ ভিত্তি বীজতলা পেয়ে বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষক নতুন করে আমন চাষে অনুপ্রাণিত হচ্ছেন। ব্রী ধান-৫৭ জাতের এই আমন চারা তারা পর্যায়ক্রমে কৃষকের মাঝে বিনামুল্যে সরবরাহ অব্যাহত রেখেছেন।
সরেজমিনে ঘুরে দেখা গেছে,উত্তরের শষ্যভান্ডার দিনাজপুরে বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকরা বীজতোলা পেয়ে আবার নতুন করে আমন চাষে মাঠে নেমেছেন। ক্ষুদ্র-প্রান্তিক কৃষক হাল-জোয়াল নিয়ে আমন চাষে জমি প্রস্তুত ও বীজ রোপণ নিয়ে ব্যস্ত সময় পার করছেন। বিনামূল্যে বীজতোলা পেয়ে অনেক কৃষক আমন চাষে অনুপ্রেরাণিত হচ্ছেন। হাতের নাগালে আমন বীজতোলা পেয়ে বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকেরা আবারো নতুন করে আমন চাষে মাঠে নেমেছেন।আবহাওয়া অনুকুলে থাকলে এবং সার ও সেচ নিশ্চিত হলে এ অঞ্চলে আমান চাষ পরিধি এবার বেড়ে যাবে এমনটাই মনন্ত্য করছেন, সংশ্লিষ্টরা। 




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft