শিরোনাম: চতুর্থ স্থানে উঠে এলো পাঞ্জাব       ভুয়া খবরে ক্ষুব্ধ পগবা       ছুটিতে জাতীয় দলের ক্রিকেটাররা       ধর্ম যার যার, উৎসব সবার        নাভারণে সড়ক দুর্ঘটনায় শ্রমিক নিহত       স্ত্রীকে নিয়ে পূজা দেখতে এসে যুবক ছুরিকাহত       গ্রামীণফোনের কলড্রপে গ্রাহকরা অতিষ্ঠ       কনে যাচ্চি আমরা ?       জবাবদিহিতায় আসছে ৩ হাজার সার ব্যবসায়ী       যশোরে ইজিবাইক ছিনতাই ঘটনায় একজন আটক      
চীনে ছড়িয়ে পড়ছে নতুন রোগ, আক্রান্ত হচ্ছেন বহু মানুষ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 18 September, 2020 at 8:25 PM
চীনে ছড়িয়ে পড়ছে নতুন রোগ, আক্রান্ত হচ্ছেন বহু মানুষচীনের উত্তর-পশ্চিমাঞ্চলে ছড়িয়ে পড়েছে নতুন এক ধরনের ব্যাকটেরিয়া। এরই মধ্যে তিন হাজারের বেশি মানুষ ‘ব্রুসেলোসিস’ ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়েছেন।
চীনের লিয়াওনিং প্রদেশের ‘ব্রুসেলোসিস’-এর প্রাদুর্ভাবকে ল্যানজো বায়োফার্মাসিউটিকাল কারখানায় গ্যাস লিক হওয়াকে দায়ী করা হচ্ছে। আক্রান্ত প্রাণীদের কেউ সংস্পর্শ এলে মানুষ সংক্রমিত হওয়ার আশঙ্কা রয়েছে।
মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র- সিডিসি জানায়, ব্রুসেলোসিস মাল্টা বা ভূমধ্যসাগরীয় জ্বর নামেও পরিচিত। মূলত প্রাণী থেকে মানুষের মধ্যে এর সংক্রমণ ঘটে। এই রোগের লক্ষণগুলোর মধ্যে রয়েছে মাথাব্যথা, মাংসপেশীতে ব্যথা, জ্বর ও অবসাদ। নিশ্বাসের মাধ্যমে এই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয় বলেও সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে।
গানসু প্রদেশের লানচৌ শহরের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, তিন হাজার ২৪৫ জনের ব্রুসেলোসিস রোগ সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। আরও এক হাজার ৪০১ জনের মধ্যে প্রাথমিকভাবে এর উপস্থিতি শনাক্ত হয়েছে। তবে এখনও মৃত্যুর খবর পাওয়া যায়নি।
পরিস্থিতি খতিয়ে দেখতে ওই এলাকার ২৯ লাখ বাসিন্দার মধ্যে ২১ হাজারের বেশি মানুষের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে।
এর আগে, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। যদিও এই শক্তিশালী ভাইরাস সেখানকার স্থানীয় বাজার থেকে ছড়িয়েছে নাকি চীনের গোপন গবেষণাগার থেকে বিশ্বব্যাপী ছড়িয়েছে, তা এখনো আঁধারেই রয়ে গেছে।
কোভিড-১৯ আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৯ লাখ ৫০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। সংক্রমণের সংখ্যাও তিনকোটি ছাড়িয়েছে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft