শিরোনাম: বিজয়া দশমী আজ       লেবুতলা ইউপি চেয়ারম্যান মিলনের পূজামন্ডপ পরিদর্শন       মাস্ক ছাড়া সেবা মিলবে না       ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের অধ্যাদেশ আইন হচ্ছে       তালবাড়ীয়ায় ধর্ষণ চেষ্টা ও মারপিট ঘটনায় অভিযুক্ত ৬       কুয়াদা এলাকায় দেড় ডজন মাদক কারবারী অপ্রতিরোধ্য       শহিদুল ইসলাম মিলনের পূজা মন্দির পরিদর্শন       রমজান হত্যা মামলায় টনির রিমান্ড মঞ্জুর       চৌগাছায় পুলিশ পরিচয়ে কলেজছাত্রকে হত্যার চেষ্টা       প্রেসিডেন্টস কাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন মাহমুদউল্লাহ একাদশ      
যশোরে অবৈধ ইজিবাইক ও রিকশার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু হচ্ছে আজ থেকে
মিনা বিশ্বাস
Published : Saturday, 19 September, 2020 at 12:42 AM
যশোরে অবৈধ ইজিবাইক ও রিকশার বিরুদ্ধে
ব্যবস্থা নেওয়া শুরু হচ্ছে আজ থেকেআজ শনিবার থেকে যশোর শহরে অবৈধভাবে চলা ইজিবাইক ও ইঞ্জিন চালিত রিকশার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া শুরু হচ্ছে। শহরে অবৈধ কোনো বাহন চলতে দিবে না পৌর কর্তৃপক্ষ। পৌরসভা ও পুলিশ প্রশাসন যৌথভাবে এ  অভিযানে নামবে। এতে পরিবর্তন আসতে পারে শহরে। একইসাথে বৈধ ইজিবাইকগুলোতে যাত্রীদের জন্যে নির্ধারিত ভাড়া ঘোষণা করবে পৌর কর্তৃপক্ষ। ফলে,শহরে যানজট নিরসনের পাশাপাশি ইজিবাইকের ভাড়া নিয়ে নৈরাজ্য দূর হতে পারে।
যশোর শহরে ইজিবাইক ও ইঞ্জিনচালিত রিকশার কারণে বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি হচ্ছে। প্রতিনিয়ত যানজটের কবলে পড়ে নাকাল হচ্ছে মানুষ। অন্যদিকে, পহেলা সেপ্টেম্বর থেকে ইজিবাইকে পূর্বের ভাড়া কার্যকরের কথা থাকলেও তা মানছেন না বেশিরভাগ চালক। এ নিয়ে যাত্রীদের সাথে ঝগড়া বিবাদের মতো ঘটনাও ঘটছে।
প্রায় এক যুগ আগে যশোর শহরের রাস্তায় পরীক্ষামূলকভাবে ইজিবাইক চালু হয়। পরবর্তীতে ইজিবাইক নিম্ন ও মধ্যবিত্তের অন্যতম বাহনে পরিণত হয়। ফলে, বেড়ে যায় ইজিবাইকের চাহিদা। বর্তমানে এ শহরের বিভিন্ন প্রান্তে প্রায় চার হাজার ইজিবাইকে প্রতিদিন হাজার হাজার যাত্রী যাতায়াত করেন। শহরের ব্যস্ততম এলাকা মণিহার, চৌরাস্তা, চিত্রার মোড়, নিউমার্কেট, ঈদগাহ মোড়, হাইকোর্ট মোড়, পালবাড়ি, আরবপুর, ধর্মতলা, চাঁচড়াসহ শহর, শহরতলী ও এর বাইরেও ইজিবাইক চলাচল করে।
করোনাকালীন বাস, ট্রেনসহ বিভিন্ন গণপরিবহনের ভাড়ার সাথে ইজিবাইকের ভাড়াও বাড়ানো হয়। দূরত্ব অনুযায়ী জন প্রতি পাঁচ টাকা, দশ টাকা, পনেরো টাকার জায়গায় ভাড়া বাড়ানো হয় দ্বিগুণ। মণিহার থেকে চৌরাস্তা ও চিত্রার মোড় পর্যন্ত পাঁচ টাকা ভাড়া হলেও এখনো বেশিরভাগ চালক দশ টাকা দাবি করছেন। অন্যান্য রুটেও একই অবস্থা। ভাড়া নিয়ে যাত্রীদের সাথে ইজিবাইক চালকদের কথা কাটাকাটি ঝগড়া বিবাদ পর্যন্ত হচ্ছে। যাত্রীরা চান ভাড়া নির্ধারিত হোক। অন্যদিকে ইজিবাইক সংগঠনগুলো ভাড়া বাড়ানোর পক্ষে।
ইজিবাইকের নিয়মিত যাত্রী আলেয়া আক্তার প্রেমা বলেন, পহেলা সেপ্টেম্বর থেকে করোনা পূর্ববর্তী ভাড়া নেওয়ার কথা থাকলেও এখনো চালকরা বাড়তি ভাড়া নিচ্ছেন। কামাল মুস্তাফা বলেন, বেশিরভাগ ইজিবাইকেই বাড়তি ভাড়া নেওয়া হচ্ছে। এ বিষয়ে ইজিবাইক সংগঠনগুলো ও প্রশাসন মিলে ভাড়া নির্ধারণ করা উচিত। চন্দনা সাহা বলেন, ভাড়া নিয়ে প্রায়ই চালকদের সাথে তার মতো আরও অনেকেরই ঝামেলা হচ্ছে। এর সমাধান হওয়া জরুরি।
এ বিষয়ে যশোর জেলা ইজিবাইক শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শাহীন শেখ বলেন, জীবনযাপনের খরচ মেটাতে ইজিবাইক ভাড়া একটু বাড়তেই পারে। তারা চান ভাড়া বাড়ুক। তারা নাকি বিষয়টি মেয়রকে জানিয়েছেনও। যশোর জেলা অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটির সাধারণ সম্পাদক শামীমুজ্জামান শামীম বলেন, ভাড়া বাড়ানোর বিষয়ে তারা স¤প্রতি পৌর মেয়রের কাছে আবেদন করেছেন। তবে, এখনো কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। ভাড়া নির্ধারিত হলে আর কারোরই সমস্যা থাকবে না।     
এ বিষয়ে মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু বলেন, ১৯ সেপ্টেম্বর থেকে পৌরসভা ও পুলিশ প্রশাসন মিলে অবৈধ ইজিবাইক ও ইঞ্জিনচালিত রিকশার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া, ইজিবাইকের ভাড়ার বিষয়ে সিদ্ধান্ত জানাবে পৌরসভা।                        





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft