শিরোনাম: খোঁজা হচ্ছে সংকট সৃষ্টিকারীদের       সভাপতি লাইজু সম্পাদক মিলি       নিয়ম রক্ষার ষষ্ঠী পেরিয়ে শুক্রবার মহাসপ্তমী       রাসেল হত্যা মামলায় নয় আসামির আত্মসমর্পণ       চাপে চ্যাবডা হয়ে মলাম তবু....       করোনায় আক্রান্ত চার কোটি ১৪ লাখ পার       পূজা পরিষদ নেতা দীপক রায়ের বাড়িতে দুর্গাপূজার উদ্বোধন       যশোরে আদালত বর্জনের সিদ্ধান্ত প্রত্যাহার       রাশেদ খাঁন কৃষক লীগের কেন্দ্রীয় নেতা নির্বাচিত       মণিরামপুরে জোড়া খুন মেয়েলি ঘটনায়       
হিলি স্থলবন্দর দিয়ে আবারো পেঁয়াজ আমদানি বন্ধ
১১ ট্রাক পঁচা পেঁয়াজ নিয়ে বিপাকে ব্যবসায়ীরা
শাহ্ আলম শাহী, দিনাজপুর থেকে :
Published : Sunday, 20 September, 2020 at 7:04 PM
১১ ট্রাক পঁচা পেঁয়াজ নিয়ে বিপাকে ব্যবসায়ীরাদিনাজপুর হিলি স্থলবন্দর দিয়ে শনিবার বিকেলে ১১ ট্রাক পেঁয়ার প্রবেশের পর আবারো আমদানি বন্ধ রয়েছে ভারতীয় পেঁয়াজের। এদিকে ভারত থেকে শনিবার হিলি স্থলবন্দরে দিয়ে প্রায় আড়াই’শ মেট্রিক টন যে ১১ ট্রাক পেঁয়াজ বাংলাদেশে এসেছে,তা অধিকাংশই পঁচা। এ পঁচা পেঁয়াজ নিয়ে বিপাকে পড়েছেন,ব্যবসায়ীরা।অতিরিক্ত গরমে পচে যাওয়া এসব পেঁয়াজ আড়তের সামনে পড়ে আছে। বিকট দূগন্ধে ছড়াচ্ছে পেঁয়াজগুলো। এতে শুধু ব্যবসায়ী নয়,পেঁযাজ পঁচারা গন্ধে অতিষ্ঠ পথচারী ও এলাকাবাসী। তাই,ব্যবসায়ীরা এসব পেঁয়াজ প্রতিবস্তা ৫০ থেকে এক’শ টাকা দওে বিক্রি করে দিচ্ছে। এতে চরম লোকসানের মুখে পড়েছে,ব্যবসায়ীরা।
অন্যদিকে ভারতে আটকে থাকা আরো দুইশত টি পেঁয়াজ বোঝাই ট্রাক নিয়ে বড় ধরনের ক্ষতির আশংকা বাংলাদেশী আমদানি কারক ব্যবসায়ীদের।
দিনাজপুরের হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি ও হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুন অর রশিদ বলেছেন,গত ১৩ সেপ্টেম্বর যেসব পেঁয়াজ এলসি করা হয়েছিলো,সেই প্রায় আড়াই’শ মেট্রিক টন ১১ ট্রাক পেঁয়াজ রোববার ভারত হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে পাঠিয়েছে। বাকি আরো প্রায় দুইশত ট্রাক পেঁয়াজ এখনো ভারতের রাস্তায় আটকা পড়ে আছে।
তিনি জানান,প্রতিবছর চাহিদা থাকায় দেশের বাজার স্বাভাবিক রাখতে ২ লক্ষ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করে থাকেন হিলি আমদানিকারকরা। চলতি বছরের ৬ জুন থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত সাড়ে ৩ মাসে পেঁয়াজ আমদানি হয়েছে ৫৭ হাজার মেট্রিক টন।পেঁয়াজ আমদানি স¦াভাবিক থাকলেও বন্যা ও উৎপাদন সংকট দেখিয়ে হঠাৎ করে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত সরকার। বারংবার পূর্ব ঘোষণা ছাড়াই ভারত সরকারের এমন সিদ্ধান্তে পুজি হারাতে বসেছেন হিলির আমদানিকারকরা,ক্ষতিগ্রস্থ হয়েছে ক্ষুদ্র ব্যবসায়ীরা। এদিকে পচা পেঁয়াজ রাস্তার পাশে আড়ৎ গুলোর সামনে রাখায় গন্ধ ছড়াচ্ছে এলাকায় ,দূর্ভোগে পথচারীরা আবার কেউ প্রতি বস্তা ৫০ থেকে ১শ টাকা কিনে নিয়ে যাচ্ছে এসব পেঁয়াজ। ভারতের অভ্যন্তরে আটকে থাকা পেঁয়াজ আমদানিসহ ক্ষতি পূরনের দাবি ব্যবসায়ীদের। অন্যদিকে আমদানির ক্ষেত্রে সব ধরনের সহযোগিতা কামনা করছেন তারা।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft