শিরোনাম: চেয়ারে বসতে নীরা-নুর উন নবীর লড়াই আজ       ভোটে বিশৃঙ্খলাকারীদের কঠোর বার্তা পুলিশের       ঝাঁপায় চার গরুচোর আটকে গণধোলাই        নারিকেলবাড়িয়ার সবচেয়ে বেশি বয়সী মানুষের মৃত্যু       নারী ও শিশু উন্নয়নে মণিরামপুরে তথ্য অফিসের কর্মশালা (ভিডিও)       পৌনে দু’শ’ কোটি টাকা বেশি রাজস্ব ও সোয়া দু’কোটি টাকা জরিমানা আদায়       আগামী দিনের তৃতীয় অর্থনৈতিক করিডোর হচ্ছে যশোর: এমপি নাবিল       নাভারণে শিশু খাদ্যসহ একজন আটক       যশোরে দুর্গাপূজা উপলক্ষে সরকারি অনুদান প্রদান       যশোরে এহসান এস বাংলাদেশের বিরুদ্ধে এবার একদিনে আট মামলা      
জ্বর সারানোর সহজ ৫ উপায়
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 22 September, 2020 at 8:19 PM
জ্বর সারানোর সহজ ৫ উপায়জ্বর আসা অস্বাভাবিক নয়। তবে এখন এমন সময়, একটু জ্বর এলেও পড়তে হচ্ছে দুশ্চিন্তায়। করোনাভাইরাসের ভয় কাবু করে দিচ্ছে সহজেই। তবে জ্বর মানেই তো আর করোনাভাইরাসে আক্রান্ত নয়। তাই জ্বর এলে দুশ্চিন্তা না করে সারিয়ে তোলার চেষ্টা করতে হবে। এরপরেও জ্বর না সারলে তখন চিকিৎসকের পরামর্শ মেনে প্রয়োজনীয় পরীক্ষা করিয়ে নিতে হবে।
প্রচুর পানি পান করুন
পানি পান করলে তা আপনার শরীর সুস্থ রাখতে সাহায্য করবে। শরীর ভেতর থেকে আর্দ্র থাকবে। জ্বরের সময় যা একান্ত প্রয়োজনীয়। জ্বর এলে স্যুপ, ডাবের পানি, আখের রস খাওয়ার চেষ্টা করুন। পাশাপাশি পানিও পান করুন পর্যাপ্ত।
বিশ্রাম নিন
শরীরও যন্ত্রের মতো। বিশ্রাম না দিলে কাজ ভালো হবে না। তাই জ্বর এলে সেই সময়টা বিশ্রাম নিন। কাজের চাপ একদমই নেবেন না। সবার আগে শারীরিক সুস্থতা। পর্যাপ্ত ঘুম দরকার এই সময়ে।
জিঙ্কযুক্ত খাবার খান
আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় একটি উপাদান হলো জিঙ্ক। তাই জ্বরের সময় এমন খাবার খান যাতে জিঙ্ক রয়েছে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিয়ে জিঙ্ক সমৃদ্ধ ট্যাবলেটও খেতে পারেন। এতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। গবেষণায় দেখা গেছে, শরীরে ফ্লু এর ভাইরাস রোধে জিঙ্ক সাহায্য করে।
লবণ পানিতে গার্গল
লবণ পানিতে গার্গলের উপকারিতা কম-বেশি সবারই জানা। গলায় যন্ত্রণা, কাশি থেকে মুক্তি পেতে নিয়মিত লবণ পানিতে গার্গল করতে পারেন। লবণ পানি অ্যান্টিবায়োটিক। ফলে এটি ফ্লু বা জ্বর থেকে মুক্তি দিতে আপনাকে সাহায্য করবে।
স্টিম নিন
নাক বন্ধ বা মাথা ব্যথা হলে সেক্ষেত্রে গরম পানির ভাপ নিলে অনেকটা উপকার হবে। গলার মধ্যে দিয়ে যে গরম বাষ্প প্রবেশ করে, তাতে কাশি অনেকটাই কমবে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft