শিরোনাম: আজ মহাষষ্ঠীতে কল্পারম্ভ ও অধিবাস       হার্ডলাইনে কর্মকর্তারা, ব্যত্যয় ঘটলেই শাস্তি       পুনঃনির্বাচনের দাবিতে যশোরে বিএনপির বিক্ষোভ       যমেক হাসপাতালে এইচআইভি অ্যাডভোকেসি সভা       সংক্ষিপ্ত পরিসরে যশোরে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা       মাশরাফির দুই সন্তান করোনায় আক্রান্ত       শ্রমিক লীগের কেন্দ্রীয় সহসভাপতি হলেন চুন্নু ও কৃষক লীগের সদস্য মোশাররফ       পরীক্ষা দেয়া লাগবে না কাউকেই       পূজা মণ্ডপে এমপি নাবিলের অর্থ প্রদান       আ’লীগ নেতা ফারাজী শাহাদত হোসেন ও এজেডএম ফিরোজের মৃত্যুবার্ষিকী পালিত      
করোনাভাইরাস:
বিশ্বে মৃত্যু ৯৮২৪৪২, আক্রান্ত ৩২১২৬৫৪১ জন
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 24 September, 2020 at 5:17 PM
বিশ্বে মৃত্যু ৯৮২৪৪২, আক্রান্ত ৩২১২৬৫৪১ জনবিশ্বে এপর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৩ কোটি ২১ লাখেরও বেশি মানুষ। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) দেয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা পৌঁছেছে ৩ কোটি ২১ লাখ ২৬ হাজার ৫৪‌১ জনে।
জেএইচইউর তথ্য অনুসারে, করোনায় বিশ্বব্যাপী মৃত্যু হয়েছে ৯ লাখ ৮২ হাজার ৪৪২ জনের।
করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৬৯ লাখ ৩৩ হাজার ২৪৮ জন রোগী শনাক্ত হয়েছেন এবং মারা গেছেন ২ লাখ ১ হাজার ৮৮০ জন।
সবচেয়ে বেশি আক্রান্ত দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দক্ষিণ এশিয়ার এ দেশটিতে বৃহস্পতিবার পর্যন্ত করোনা রোগীর সংখ্যা ৫৬ লাখ ৪৬ হাজার ১০ জন এবং মৃত্যু হয়েছে ৯০ হাজার ২০ জনের।
ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ৪৫ লাখ ৯১ হাজার ৩৬৪ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ৩৮ হাজার ১০৫ জনের।
এদিকে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরো ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে ৫ হাজার ৪৪ জনে দাঁড়িয়েছে।
এছাড়া, নতুন করে ১ হাজার ৬৬৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩ লাখ ৫২ হাজার ২৮৭ জনে।
স্বাস্থ্য অধিদপ্তর থেকে বুধবার পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত স্বাস্থ্য সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তি অনুযায়ী, করোনা শনাক্তের জন্য দেশের সরকারি ও বেসরকারি ১০২টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৯৭৭টি এবং পরীক্ষা করা হয়েছে আগের নমুনাসহ ১৪ হাজার ১৫০টি। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ১৮ লাখ ৬২ হাজার ৬৩৭টি।
২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১১.৭৭ শতাংশ। আর মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৮.৯১ শতাংশ।
এদিকে, প্রাণঘাতী করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের পথে চূড়ান্ত পর্যায়ের পরীক্ষায় থাকা বিশ্বের নয়টি প্রতিষ্ঠানের মধ্যে পাঁচটির সাথে সরকারের সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বুধবার বলেছেন, এ ভ্যাকসিনগুলো থেকে সঠিক ভ্যাকসিন, সঠিক সময়ে পেতে চাই আমরা।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্বের যেকোনো দেশে ভ্যাকসিন প্রয়োগ শুরু হলে আমরাও বসে থাকব না। এ বিষয়ে আর্থিক ব্যবস্থাপনাসহ অন্য সব কার্যক্রম সম্পন্ন রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সব ধরনের নির্দেশনা রয়েছে।
করোনার দ্বিতীয় দফার আক্রমণ প্রসঙ্গে মন্ত্রী বলেন, বিশ্বব্যাপী মানুষ করোনাকে অবহেলা করছে। এর ফলে আমেরিকা, ইউরোপসহ অনেক দেশেই করোনার সেকেন্ড ওয়েভ শুরু হয়েছে। আমাদের দেশেও শীতকালে করোনার সেকেন্ড ওয়েভ শুরুর আশঙ্কা উড়িয়ে দেয়া যাচ্ছে না। তবে, সেকেন্ড ওয়েভ শুরু হলে তার জন্য কী কী করণীয় সে ব্যাপারে আমাদের সব প্রস্তুতি এখনই নেয়া হচ্ছে।
করোনা মোকাবিলায় দেশের স্বাস্থ্যখাত ইতোমধ্যে সক্ষমতা দেখিয়েছে দাবি করে জাহিদ মালেক বলেন, আক্রান্ত বিবেচনায় (কম) মৃত্যুহারে বিশ্বের মধ্যে উল্লেখযোগ্য অবস্থান ধরে রেখেছে বাংলাদেশ। সেকেন্ড ওয়েভ শুরু হলে দেশের স্বাস্থ্যখাত এভাবেই মোকাবিলা করতে প্রস্তুত রয়েছে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft