শিরোনাম: চেয়ারে বসতে নীরা-নুর উন নবীর লড়াই আজ       ভোটে বিশৃঙ্খলাকারীদের কঠোর বার্তা পুলিশের       ঝাঁপায় চার গরুচোর আটকে গণধোলাই        নারিকেলবাড়িয়ার সবচেয়ে বেশি বয়সী মানুষের মৃত্যু       নারী ও শিশু উন্নয়নে মণিরামপুরে তথ্য অফিসের কর্মশালা (ভিডিও)       পৌনে দু’শ’ কোটি টাকা বেশি রাজস্ব ও সোয়া দু’কোটি টাকা জরিমানা আদায়       আগামী দিনের তৃতীয় অর্থনৈতিক করিডোর হচ্ছে যশোর: এমপি নাবিল       নাভারণে শিশু খাদ্যসহ একজন আটক       যশোরে দুর্গাপূজা উপলক্ষে সরকারি অনুদান প্রদান       যশোরে এহসান এস বাংলাদেশের বিরুদ্ধে এবার একদিনে আট মামলা      
আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিতের অভিযোগ তুরস্কের বিরুদ্ধে
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 30 September, 2020 at 6:46 PM
আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিতের অভিযোগ তুরস্কের বিরুদ্ধেবিরোধপূর্ণ নাগোরনো-কারাবাখ অঞ্চলকে কেন্দ্র করে আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে কয়েকদিন ধরেই টানা সংঘাত চলছে। গত কয়েকদিনের সংঘাতে দু'দেশের বেসামরিকসহ শতাধিক মানুষ প্রাণ হারিয়েছে।
নিজেদের একটি যুদ্ধবিমান ভূপাতিত করার ঘটনায় তুরস্কের বিরুদ্ধে অভিযোগ এনেছে আর্মেনিয়া। দেশটি বলছে, নাগোরনো-কারাবাখ অঞ্চলে তুরস্ক তাদের একটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে। খবর বিবিসির।
আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সোভিয়েত-নিমির্ত এসইউ-২৫ যুদ্ধবিমান ভূপাতিত করার ঘটনায় বিমানটির পাইলটের মৃত্যু হয়েছে। আর্মেনিয়ার আকাশসীমায় তুরস্কের এফ-১৬ বিমান প্রবেশ করেছে বলে অভিযোগ তোলা হয়েছে।
প্রতিবেশী এই দু'দেশের মধ্যে সংঘাতে আজারবাইজানকে সমর্থন দিয়ে যাচ্ছে তুরস্ক। তবে আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি অস্বীকার করেছে দেশটি।
তিনদিন ধরে দেশ দু'টি সংঘাতে লিপ্ত রয়েছে। এতে বহু মানুষের প্রাণহানি ঘটলেও পরিস্থিতি শান্ত হওয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। জাতিসংঘ এবং বিশ্বের বিভিন্ন দেশের পক্ষ থেকে যুদ্ধবিরতির আহ্বান জানানো হলেও দু'পক্ষই তা উপেক্ষা করে লড়াই চালিয়ে যাচ্ছে।
এদিকে, তুরস্ক আজারবাইজানের পক্ষে থাকলেও রাশিয়া আর্মেনিয়ার প্রতি নমনীয়। আর্মেনিয়ায় তাদের একটি সামরিক ঘাঁটি রয়েছে। তবে তাদের আজারবাইজানের সঙ্গেও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। দু'পক্ষকেই সংঘাত থামানোর আহ্বান জানিয়ে আসছে রাশিয়া।
১৯৯৪ সালে দু’পক্ষের মধ্যে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আগ পর্যন্ত এ সংঘর্ষে ৩০ হাজার মানুষ প্রাণ হারায়। কারাবাখ অঞ্চলটি আজারবাইজানের ভেতরে হলেও আর্মেনিয়া সরকারের পৃষ্ঠপোষকতা নিয়ে তা নিয়ন্ত্রণ করছে জাতিগত আর্মেনীয়রা।
২০১৬ সালের পর এবারই প্রথম এই অঞ্চলে বড় ধরনের সংঘাতের জড়িয়ে পড়েছে আর্মেনিয়া এবং আজারবাইজান। ওই অঞ্চলে দুই দেশের সামরিক বাহিনী ভারী অস্ত্র ব্যবহার করেছে বলে অভিযোগ করেছে উভয় পক্ষই। তবে তুরস্ক তাৎক্ষণিকভাবে এর প্রতিক্রিয়ায় জানিয়েছে, এই খবর সত্যি নয়।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft