gramerkagoj
বৃহস্পতিবার ● ১৮ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১
gramerkagoj

❒ যশোরে বিভিন্ন অনুষ্ঠানে ইসি হাবিব খানের হুশিয়ারি

জাল ভোট পড়লেই বরখাস্ত
প্রকাশ : রবিবার, ৩১ ডিসেম্বর , ২০২৩, ১২:০১:০০ এ এম , আপডেট : মঙ্গলবার, ১৬ এপ্রিল , ২০২৪, ১০:৪৩:০৫ পিএম
দেওয়ান মোর্শেদ আলম:
GK_2023-12-30_65903d0b04c98.jpg

অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের লক্ষে যশোরের ভোট গ্রহণ কর্মকর্তা ও পুলিশ প্রশাসনকে কঠোর নির্দেশনা দিয়েছেন নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবিব খান। নির্বাচনী এলাকায় আচরণবিধির যথাযথভাবে প্রতিপালন নিশ্চিত করতেও সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছেন।
তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, একটি জাল ভোট পড়লেই প্রমাণ সাপেক্ষে সেই ভোটকেন্দ্র বন্ধ করে দেয়া হবে। সেই সাথে চাকুরিচ্যুত করা হবে ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসারকে। ভোট সুষ্ঠু করতে নির্বাচন কমিশন জিরো টলারেন্স নীতি অনুসরন করছে। প্রার্থী যত শক্তিশালী হোক বা দুর্বলই হোক-কাউকে ছাড় দেয়া হবে না। নির্বাচনী দায়িত্ব পালনের সময় পুলিশ সদস্যরা রিটার্নিং অফিসারের কার্যালয়, সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয়, কেন্দ্রে ব্যালট ও ব্যালট বাক্স আনা নেয়া, নির্বাচনী কেন্দ্রের সব জায়গায় পুলিশকে কঠোরভাবে দায়িত্ব পালন করতে হবে।
৩০ ডিসেম্বর সন্ধ্যায় যশোর পুলিশ সুপারের কার্যালয়ে, সকালে মণিরামপুরে ও বিকেলে শার্শায় সংসদ নির্বাচনে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আহসান হাবিব খান এসব বলেন।
জেলা পুলিশের সূত্র জানিয়েছে, এদিন বিকেল সাড়ে ৫ টার পরে যশোর পুলিশ সুপারের কার্যালয়ে বিশেষ সভায় মত বিনিময় করেন নির্বাচন কমিশনার। পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার পিপিএম বিপিএম বারসহ সিনিয়র পুলিশ কর্মকর্তাদের সাথে কথা বলেন। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী, ভোটার, প্রিজাইডিং অফিসার ও রিটার্নিং অফিসারসহ প্রত্যেককে নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে। ভোট কেন্দ্র ও আশে পাশে এমনকি জেলার সর্বত্র ভোটের আগে এবং পরবর্তী কিছু দিন নিরাপত্তা কঠোর রাখতে বলা হয়েছে। একইসাথে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘণ করলে ব্যবস্থা নিতে বলা হয়েছে। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে দল মত নির্বিশেষে পুলিশকে যথাযথ নিরপেক্ষ দায়িত্ব পালন করতে নির্দেশনা দেয়া হয়েছে। কার্যত নির্বাচনে সেনাবাহিনী, বিজিবি, আনসার, র‌্যাব সদস্যরা মাঠে থাকলেও নিরাপত্তার মূল দায়িত্ব রয়েছে পুলিশের উপর।
পুলিশ সুপারের কার্যালয় থেকে এদিন সন্ধ্যায়ই ঢাকার উদ্দেশ্যে রওনা হন নির্বাচন কমিশনার।
মণিরাপুর পৌর প্রতিনিধি তাজাম্মূল হুসাইন জানিয়েছেন, এদিন সকালে মণিরামপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে দেন নির্বাচন কমিশনার। কর্মশালায় তিনি বলেছেন, একটি জাল ভোট পড়লেই প্রমাণ সাপেক্ষে সেই ভোটকেন্দ্র বন্ধ করে দেয়া হবে। ৭ জানুয়ারির নির্বাচনে কোনো কারচুপি করার সুযোগ নেই। ভোট সুষ্ঠু করতে নির্বাচন কমিশন জিরো টলারেন্স দেখাবে। প্রার্থী যত শক্তিশালী হোক বা দুর্বলই হোক-কাউকে ছাড় দেয়া হবে না। কেন না সবাই কমিশনের কাছে সমান। শতভাগ নিরপেক্ষতা নিয়ে নির্বাচন কমিশন কাজ করবে। আগামি নির্বাচনের দিকে দেশি-বিদেশিসহ সকলে তাকিয়ে আছে। অতীত থেকে শিক্ষা নিয়ে ৭ জানুয়ারির নির্বাচনে একটি দৃষ্টান্ত স্থাপন করার জন্য প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীর সকল ইউনিট নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তারাও নির্বাচন কমিশনকে আশ্বস্ত করেছেন যে সুষ্ঠু, অবাধ, শান্তিপূর্ণ ও উৎসবমুখর নির্বাচন আয়োজনের লক্ষ্যে তারা কাজ করছেন।
সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার আবরাউল হাসান মজুমদার, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ার্দ্দার ও খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা হুমায়ুন কবির। এসময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
শার্শা ও বেনাপোল প্রতিনিধি জানিয়েছেন, নির্বাচন কমিশনার আহসান হাবিব খান এদিন বিকেলে শার্শা উপজেলা অডিটোরিয়ামে ভোট গ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন। তিনি বলেন, কেন্দ্রে জাল ভোট পড়লেই প্রমাণ সাপেক্ষে সেই ভোটকেন্দ্র বন্ধ করে দেয়া হবে। চাকরিচ্যুত করা হবে কেন্দ্রের প্রিজাইডিং অফিসারকে।
কর্মশালায় সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী অফিসার নয়ন কুমার রাজবংশীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার আবরাউল হাছান মজুমদার, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার ও খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা হুমায়ুন কবির। এসময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
এদিকে যশোরের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ এন্ড অপস) মোহাম্মদ বেলাল হোসাইন জানিয়েছেন, নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আহসান হাবিব খান যশোর জেলা পুলিশকে দিক নির্দেশনামুলক বক্তব্য প্রদান করেছেন। বিশেষ করে আসন্ন নির্বাচন উপলক্ষে জেলার সার্বিক আইনশৃংখলা সমুন্নত রাখার উপর জোর দিয়েছেন। অবাধ ও সুষ্ঠু নির্বাচন উপহার দেয়ার জন্য সজাগ থাকতে এবং যথাযথভাবে দায়িত্ব পালন করতে দির্দেশনা দিয়েছেন জেলা পুলিশকে। যে কেনো ধরনের নির্বাচনী সহিংসতা কঠোর হস্তে দমন করবে জেলা পুলিশ। ভোটের আগে ও পরেও মাঠে থাকবে পুলিশ।

আরও খবর

🔝