gramerkagoj
শুক্রবার ● ২৬ এপ্রিল ২০২৪ ১৩ বৈশাখ ১৪৩১
gramerkagoj
টার্গেট স্মার্ট বাংলাদেশ
প্রকাশ : সোমবার, ১ জানুয়ারি , ২০২৪, ০১:০৪:০০ এ এম , আপডেট : বৃহস্পতিবার, ২৫ এপ্রিল , ২০২৪, ০২:৪৮:৩০ পিএম
আসাদ আসাদুজ্জামান:
GK_2024-01-01_6591bb8134724.webp

জীবন পঞ্জিকা থেকে হারিয়ে গেলো আরো একটি বছর। বিদায় ঘটনাবহুল ২০২৩। স্বাগত শিখরে ওঠার স্বপ্ন মাখা ২০২৪। বিদায়ী বছর যাবার আগে দিয়ে গেছে স্মার্ট বাংলাদেশের স্বপ্ন, নতুন দিনের হাতছানি। দেখা দিয়েছে সম্ভাবনার নানান দিক। ২০২২ সালের ২৫ জুন স্বপ্নের পদ্মা সেতু ও ২৮ ডিসেম্বর মেট্রোরেল চালু হওয়ার পর ২০২৩ সালে পরিপূর্ণতা পায় মেট্রো রেল। গতকাল তার সব ক’টি স্টেশন চালু হয়েছে। আর পদ্মা সেতুতে যুক্ত হয়েছে রেল সংযোগ। বাংলাদেশ পৌঁছে গেছে অনন্য উচ্চতায়।
এখানেই সীমাবদ্ধ নেই বিদায়ী বছরের সাফল্য গাঁথা। দক্ষিণ এশিয়ায় প্রথম নদীর তলদেশে টানেল তৈরীর রেকর্ড এই বাংলাদেশেই। কর্ণফুলি টানেল এখন বিশ্ববাসীর প্রশংসার তালিকায়। আর এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রশংসা কুড়িয়েছে সবারই। আর বাংলাদেশ নাম লিখিয়েছে ইউরেনিয়াম সমৃদ্ধ দেশের তালিকায়।
বাংলাদেশের এসব অর্জনে সারা বিশ্ব এখন প্রশংসায় পঞ্চমুখ! এখন নতুন দিগন্তে বাংলাদেশ। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নতুন দিগন্তের সফল রূপকার হিসেবে বাঙালীকে দেখিয়েছেন নতুন স্বপ্ন, উন্নত বাংলাদেশ। তবে স্বপ্ন এখানেই শেষ নয়। নতুন বছরের প্রথম সপ্তাহে ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এ নির্বাচনকে ঘিরে গত ২৭ ডিসেম্বর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা যে নির্বাচনী ইশতেহার ঘোষণা দিয়েছেন, সেখানে তুলে এনছেন নতুন রূপকল্প। সে রূপকল্পে ডিজিটাল বাংলাদেশ এখন স্মার্ট বাংলাদেশ। স্মার্ট নাগরিক, স্মার্ট সরকার, স্মার্ট অর্থনীতি ও স্মার্ট সমাজের মাধ্যমে ক্ষুধা-দারিদ্রমুক্ত স্মার্ট সোনার বাংলা গড়তে দীর্ঘ ইশতেহার ঘোষণা করেছেন দলটির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন গোটা দেশের মানুষের অপেক্ষার পালা। নতুন বছরে নতুন যাত্রায় উন্নয়নের পথে হাঁটা।
কিন্তু, শুধু দুঃস্বপ্ন নয়, দুশ্চিন্তাও রয়েছে জাতীয় জীবনে। বাংলাদেশ নিয়ে রয়েছে জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্ত। ৭ জানুয়ারির নির্বাচন বিএনপিসহ সমমনারা যেমন বয়কট করেছে, তেমনি তারা এ নির্বাচন প্রতিহত করারও ঘোষণা দিয়েছে। এই নির্বাচন প্রতিহত তারা কীভাবে করবে তা নিয়েই দেশের মানুষ রয়েছে শঙ্কায়! কারণ, গত ২৮ অক্টোবর বিএনপি-জামায়াতসহ সমমনাদের বিক্ষোভ কর্মসূচির দিন থেকে দেশে যে সহিংসতা শুরু হয়েছে, তা নতুন করে শঙ্কার জন্ম দিয়েছে। কারণ এর মধ্যেই ট্রেনে আগুন দেয়াসহ লইনের ফিসপেলট খুলে নাশকতার ঘটনা ঘটেছে। এই ট্রেনে নাশকতার ঘটনায় কোলে শিশু নিয়ে মাসহ ৫ জন আগুনে কয়লা হয়েছেন। ট্রেনের বগিতে মিলেছে বারুদের আলামত। এই নাশকতার পাশাপাশি আমেরিকার চোখরাঙানী দেশের মানুষকে ভাবিয়ে তুলেছে। আর, ৭ জানুয়ারির ভোট বিএনপিসহ সমমনারা বয়কট করায় অসংখ্য আসনে আওয়ামী লীগের প্রতিপক্ষ হয়ে গেছে আওয়ামী লীগ।
আজ বাংলাদেশ যে দৃঢ় প্রত্যয়ে নিজের খরচে পদ্মা সেতু তৈরি করার সাহস দেখিয়েছে, সেই সরকার প্রধান আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন বছরে বাঙালি মাত্রই আশাবাদী। জাতির জনক বঙ্গবন্ধুর হাত ধরেই এদেশের মানুষ পেয়েছে স্বাধীনতা ও মুক্তির স্বাদ। আবার তার হাতেই রচিত হয়েছিলো এদেশের অগ্রগতির প্রাথমিক ভিত্তি। এ অগ্রযাত্রা বিভিন্ন সময়ে নানা ঘাত-প্রতিঘাতে বাধাগ্রস্ত হলেও তারই সুযোগ্য কন্যার বলিষ্ঠ নেতৃত্বে বঙ্গবন্ধু হত্যার বিচার, মানবতাবিরোধী অপরাধে যুক্ত রাজাকার ও জঙ্গিদের ফাঁসির রায় কার্যকর করে আজ বাংলাদেশ এক সুদৃঢ় অবস্থানে পৌঁছেছে। জাতি হিসেবে বাঙালী পদার্পণ করেছে সমৃদ্ধির সোপানে। ২০৪১ সালের বাংলাদেশ বিশ^সভায় পরিচিতি লাভ করবে একটি সমৃদ্ধ আধুনিক কল্যাণকর রাষ্ট্রের অনুকরণীয় আদর্শ হিসেবে। প্রতিষ্ঠিত হবে জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা। নতুন বছরের শুরুতেই এমন প্রত্যাশা গোটা জাতির।
তবে বিদায়ী বছরব্যাপী দ্রব্যমূল্যের উর্দ্ধগতি ছিলো দেশবাসীর বড় মাপের ক্ষোভের বিষয়। যা নতুন বছরে নতুন সরকার লাগাম টানতে সক্ষম হবে বলে দেশের মানুষ আশা করছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা খ্রিষ্টীয় নতুন বছর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। নববর্ষ উপলক্ষে দেওয়া এক বাণীতে তিনি এ শুভেচ্ছা জানান। বাণীতে প্রধানমন্ত্রী বলেন, নতুন বছরে মানুষে-মানুষে স¤প্রীতি, সৌহার্দ্য ও ভ্রাতৃত্বের বন্ধন আরো জোরদার হোক, সব সংকট দ‚রীভ‚ত হোক, সব সংকীর্ণতা পরাভ‚ত হোক এবং সবার জীবনে আসুক অনাবিল সুখ ও শান্তি।
সরকার ২০৩১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ ‘স্মার্ট’ বাংলাদেশ’ গড়ে তোলার লক্ষ্যে দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা বাস্তবায়ন করছে। বাংলাদেশের মানুষ আশা করছে নতুন বছরে সবকিছুতেই নতুন আশার সঞ্চার ঘটবে। এর পাশাপাশি দেশের মানুষ আশা করছে, আগামীতে স্মার্ট বাংলাদেশ হোক শান্তিময়। বিদেশের চোখ রাঙানী নয়, নিজেরা প্রাণে প্রাণে মিলে থাকবে নতুন অধ্যায়ে। থাকবে না কোথাও কোনো সহিংসতার শঙ্কা।

আরও খবর

🔝