আজ শনিবার, ৬ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ, ২১ অক্টোবর ২০১৭ খ্রিস্টাব্দ
শিরোনাম: সিদ্ধান্ত ছাড়াই মিয়ানমারে জাতিসংঘ কর্মকর্তাদের সফর শেষ       রুশ সাম্রাজ্যে তিন নারীর ইসলাম গ্রহণের কাহিনী       প্রধান বিচারপতির আর কাজে ফেরার সুযোগ নেই : আবদুল মতিন খসরু       রাখাইনের হিন্দুদের বৌদ্ধধর্ম গ্রহণের প্ররোচনা কুখ্যাত বৌদ্ধ ভিক্ষু ভিরাথুর       ইসিতে বিএনপির প্রস্তাব জনস্বার্থবিরোধী : ওবায়দুল কাদের       এসকে সিনহার দুর্দশার জন্য বিএনপিই দায়ী : তোফায়েল       আইরিশদের বিপক্ষে লিড নিয়েছে বাংলাদেশ ‘এ’ দল       ওয়ানডের শীর্ষে প্রোটিয়ারা       দ্বিতীয় বিভাগ হ্যান্ডবল লিগের চারটি খেলা সম্পন্ন       ঝিকরগাছা উপজেলা প্রশাসন কাপ ফুটবলে সেমির টিকিট নিশ্চিত করলো নাভারণ ইউনিয়ন      
স্বচালিত গাড়ির দৌড়ে ইনটেল
কাগজ ডেস্ক :
Published : Sunday, 13 August, 2017 at 12:33 AM
স্বচালিত গাড়ির দৌড়ে ইনটেলস্বচালিত গাড়ির প্রযুক্তি উন্নয়নে এবার যোগ দিচ্ছে ইনটেল। মাইক্রোচিপ নির্মাণে বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বুধবার ঘোষণা করা হয় স্বচালিত গাড়ির প্রযুক্তি পরীক্ষায় ১০০টি গাড়ির বহর বানাবে তারা।
ধারণা করা হচ্ছে কোয়ালকম ও এনভিডিয়া’র মতো অপর চিপ নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতায় নিজেদের অবস্থান আরও মজবুত করতেই এমন উদ্যোগ নিয়েছে ইনটেল।
স্বয়ংক্রিয় ‘লেভেল ৪’ যান হবে ইনটেল-এর গাড়িগুলো, যা সম্পূর্ণ স্বয়ংক্রিয় গাড়ির এক ধাপ নিচে এবং অটোপাইলট প্রযুক্তি এবং বর্তমানে রয়েছে এমন স্বয়ংক্রিয় প্রযুক্তির অনেক ওপরে, বলা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।
মার্কিন যুক্তরাষ্ট্র, ইসরায়েল এবং ইউরোপে পরীক্ষা চালাবে ইনটেল। তবে এতে প্রতিষ্ঠানের নতুন স্বয়ংক্রিয় চালনা ল্যাব স্থানান্তর করা হবে না। চলতি বছরের মে মাসেই ল্যাবটি চালু করেছে ইনটেল। ইতোমধ্যে বিএমডাব্লিউ, ডেলফি এবং এরিকসন-সহ বেশ কিছু প্রতিষ্ঠানের স্বচালিত গাড়ির প্রযুক্তি তৈরিতে সহায়তা করেছে ল্যাবটি।
স¤প্রতি ১৫০০ কোটি মার্কিন ডলারে ইসরায়েলভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান মোবিলি’র ৮৪ শতাংশ শেয়ার কিনেছে ইনটেল। বিভিন্ন গাড়িতে ব্যবহার করা হয় এমন চিপ বানিয়ে থাকে মোবিলি। ২০১৮ সালে ইনটেল ও মোবিলি’র তৈরি গাড়ি রাস্তায় দেখা যাবে বলে ধারণা করা হচ্ছে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft