আজ মঙ্গলবার, ৭ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, ২১ নভেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
শিরোনাম: শীতে ত্বকের যত্নে করণীয়       সৌদিতে ২৪ হাজার অবৈধ বিদেশি আটক, আতঙ্কে বাংলাদেশিরা       অভিনয়কে বিদায়, হজে যাবেন অপু       স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে আমাদের আস্থা       সুন্দরবন উপকূলে চিংড়ির পোনা ও কাঁকড়া আহরণ       পুরুষরাও যৌন নির্যাতনের শিকার হন : রাধিকা       দীপিকার মাথা ১০ কোটি রুপি ঘোষণা বিজেপি নেতার        পুতিন আর ভোটে লড়বেন না       বর্তমান সরকার তারেক রহমানের বিরুদ্ধে নীল নকশা তৈরি করেছে : দুলু       ‘আ.লীগের আমলেই সংখ্যালঘুরা বেশি নির্যাতিত হয়’      
স্মার্টফোন গরম হলে যা করবেন
কাগজ ডেস্ক :
Published : Thursday, 7 September, 2017 at 12:56 AM
স্মার্টফোন গরম হলে যা করবেনবর্তমানে স্মার্টফোন ব্যবহারকারীদের একটি অন্যতম অভিযোগ হলো ফোন গরম হয়ে যাওয়া। অনেক ক্ষেত্রে হয়তো ফোনের ত্রুটি কিংবা ব্যাটারির কারণে এমনটি হয়ে থাকে। তবে এর পাশাপাশি আমাদের ব্যবহারের কারণেও এমনটি ঘটতে পারে।
সাধারণ ব্যবহারকারীদের কথা মাথায় রেখে স্মার্টফোন গরম হওয়ার হাত থেকে বাঁচানোর কিছু উপায় তুলে ধরা হলো :
১. একটা দীর্ঘ সময় ব্যবহার না করা: একটানা দীর্ঘ সময় ধরে ব্যবহারের কারণে ফোন গরম হয় যেতে পারে। হতে পারে দীর্ঘ সময় ভিডিও দেখা, দীর্ঘ সময় ধরে গেম খেলা কিংবা একটানা অনেসময় ধরে ইন্টারনেট ব্রাউজ করা। দীর্ঘ সময় ধরে একটানা ব্যবহার না করে মাঝে কিছু সময়ের জন্য বিরতি দিন। এতে ফোনের উপর বাড়তি চাপ পড়বে না।
২. ওয়াইফাই, ব্লুটুথ বন্ধ রাখুন: কাজ শেষে ফোনের ওয়াইফাই, ব্লুটুথ কিংবা ডাটা কানেকশন বন্ধ রাখুন। এতে ফোন গরম হওয়ার হাত থেকে যেমন বাঁচবে তেমনি ফোনের চার্জও সাশ্রয় হবে।
৩. অপ্রয়োজনীয় অ্যাপ ও ভাইরাস: ফোনে থাকা বিভিন্ন অপ্রয়োজনীয় অ্যাপ কিংবা ভাইরাস অনেক ক্ষেত্রেই সার্বক্ষণিক ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে। এ ধরনের অ্যাপ ফোন থেকে আনইন্সটল করে নিন। এছাড়া কোনো অ্যান্টিভাইরাস অ্যাপ দিয়ে ম্যালওয়ার আছে কিনা চেক করে দেখুন। কারণ ম্যালওয়ারগুলো সবসময় ব্যাকগ্রাউন্ডে কোনো না কোনো কাজ করতে থাকে যা গরম হওয়ার পেছনে ভূমিকা রাখে।
৪. ফোনের কেসিং ব্যবহারে সতর্ক থাকুন: ফোন গরম হওয়ার পেছনে ফোনের এক্সটার্নাল কেসও ভূমিকা রাখে। এসব কেসিংগুলো মূলত প্লাস্টিক বা চামড়ার তৈরি যা ভেতরের গরম ধরে রাখে এবং দীর্ঘ সময় পর ফোন খুব গরম হয়ে যায়। ফোনে এ ধরনের কেসিং ব্যবহার না করাই ভালো।
৫. সারারাত ফোন চার্জ না দেওয়া: আমাদের অনেকের মাঝেই এই অভ্যাসটি দেখা যায়। রাতে ঘুমানোর আগে চার্জ দিয়ে সকালে ঘুম থেকে উঠার পর আনপ্লাগ করা ফোনের জন্য বেশ ক্ষতিকর। ফোন গরম হওয়ার এটাও অন্যতম কারণ।
৬. ত্রুটিপূর্ণ ব্যাটারি ও চার্জার ব্যবহার না করা: হরহামেশাই দেখা যায় যে অনেকেই ফোনের সাথে দেওয়া চার্জার ছাড়া অন্য চার্জার দিয়ে চার্জ দিচ্ছেন। হয়তো চার্জ হচ্ছে কিন্তু এর পাশাপাশি ফোনের সমস্যা যে হচ্ছে না, তা কিন্তু নয়। তাৎক্ষনিকভাবে সমস্যা চোখে না পড়লেও দীর্ঘমেয়াদে ফোনের ক্ষতি হয়ে থাকে এর মাধ্যমে। তাই চার্জ দেওয়ার ক্ষেত্রে ফোনের সাথে পাওয়া চার্জারটিই ব্যবহার করুন। এছাড়া ব্যাটারিতে কোনো সমস্যা থাকলে সেটি পাল্টে নিন।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft