gramerkagoj
শুক্রবার ● ১৯ এপ্রিল ২০২৪ ৬ বৈশাখ ১৪৩১
gramerkagoj
জাহাজ আবদুল্লাহ ও জিম্মি নাবিক উদ্ধারের প্রস্তুতি আন্তর্জাতিক নৌবাহিনীর
প্রকাশ : সোমবার, ১৮ মার্চ , ২০২৪, ০৮:৫৩:০০ পিএম , আপডেট : মঙ্গলবার, ১৬ এপ্রিল , ২০২৪, ১০:৪৩:০৫ পিএম
কাগজ ডেস্ক:
GK_2024-03-18_65f86b5e4a149.jpg

বাংলাদেশের জাহাজ এমভি আবদুল্লাহ এবং জিম্মি ২৩ নাবিককে জলদস্যুদের কবল থেকে মুক্ত করতে সোমালি পুলিশ এবং আন্তর্জাতিক নৌবাহিনী অভিযান পরিচালনার চূড়ান্ত প্রস্তুতি নিয়েছে। এ তথ্য জানিয়েছে সোমালিয়ার পান্টল্যান্ড অঞ্চলের পুলিশ। খবর রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের নৌবাহিনীর সদস্যরা জলদস্যুদের নিয়ন্ত্রণে থাকা মাল্টার পতাকাবাহী জাহাজ এমভি রুয়েনে সফল অভিযান চালিয়ে ১৭ ক্রুকে অক্ষত অবস্থায় উদ্ধার করার পর এবার এমভি আবদুল্লাহ উদ্ধারে অভিযানের পরিকল্পনা চূড়ান্ত করেছে। পান্টল্যান্ড অঞ্চলের পুলিশ, বিভিন্ন দেশের নৌবাহিনীর সঙ্গে আন্তর্জাতিক পর্যায়ের যে অভিযানের কথা বলছে, তাতে কোন কোন দেশের বাহিনী থাকছে, তা স্পষ্ট করেনি।
পান্টল্যান্ড এলাকার পুলিশ বাহিনী বলেছে, এমভি আবদুল্লাহকে জিম্মি করে রাখা জলদস্যুদের বিরুদ্ধে আন্তর্জাতিক নৌবাহিনীর অভিযানের একটি পরিকল্পনা তারা জানতে পেরেছে। সে কারণে তারা সতর্ক অবস্থানে রয়েছে এবং অভিযানে অংশ নিতে সম্মতি জানানোর পাশাপাশি প্রস্তুতিও নিয়েছে।
আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে ৫৫ হাজার টন কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাত যাওয়ার পথে গত ১২ মার্চ ভারত মহাসাগরে সোমালি জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ। জলদস্যুরা জাহাজটির নিয়ন্ত্রণ নিয়ে ২৩ বাংলাদেশি নাবিকের সবাইকে জিম্মি করে। জাহাজটি সোমালিয়া উপকূলে নোঙ্গর করলেও পরবর্তীতে একের পর এক অবস্থান পরিবর্তন করতে থাকে।

আরও খবর

🔝