gramerkagoj
শুক্রবার ● ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০
gramerkagoj
ইউক্রেনে ব্যাপক হামলা চালিয়েছে রাশিয়া
প্রকাশ : রবিবার, ২৪ মার্চ , ২০২৪, ০২:৪৪:০০ পিএম
আন্তর্জাতিক ডেস্ক:
GK_2024-03-24_65ffe7f066986.jpg

ইউক্রেনের রাজধানী কিয়েভে রাশিয়া ব্যাপক হামলা চালিয়েছে। পশ্চিম ইউক্রেনীয় অঞ্চল লভিভেও ক্ষেপণাস্ত্র ও ড্রোন ব্যবহার করে হামলা হয়েছে।
৫৭টি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে রোববার (২৪ মার্চ) এই হামলা চালায় রাশিয়া। অন্যদিকে হামলার সময় রাশিয়ার একটি ক্ষেপণাস্ত্র পোলিশ আকাশসীমা লঙ্ঘন করেছে। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া কিয়েভ এবং পশ্চিম ইউক্রেনীয় অঞ্চল লভিভে আক্রমণসহ রোববার ইউক্রেনে ৫৭টি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন ছুড়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। আর পোল্যান্ডের সশস্ত্র বাহিনী বলেছে, রাশিয়ার একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র সংক্ষিপ্তভাবে পোলিশ আকাশসীমা লঙ্ঘন করেছে।
ইউক্রেনের বিমান বাহিনী টেলিগ্রাম মেসেজিং অ্যাপে জানিয়েছে, রাশিয়ার ২৯টি ক্ষেপণাস্ত্রের মধ্যে ১৮টি এবং ২৮টি আক্রমণকারী ড্রোনের মধ্যে ২৫টি ধ্বংস করেছে ইউক্রেনীয় বিমান বাহিনী।
রয়টার্স বলছে, রোববার ভোরের দিকে বেশ কয়েকটি বিস্ফোরণে কিয়েভ কেঁপে ওঠে। কিয়েভের সামরিক প্রশাসনের প্রধান সের্হি পপকো টেলিগ্রামে বলেছেন, ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা বাহিনী রাজধানী এবং এর আশপাশে রাশিয়ার উৎক্ষেপণ করা প্রায় এক ডজন ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে।
তিনি আরও জানান, হামলায় সামান্য ক্ষয়ক্ষতি হয়েছে।
মার্কিন রাষ্ট্রদূত ব্রিজেট ব্রিঙ্ক রোববার ভোরে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে বলেছেন, ‘চলতি সপ্তাহে তৃতীয়বার ভোরের আগে সমস্ত ইউক্রেন বিমান হামলার সতর্কতার অধীনে রয়েছে এবং তাদের নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।’
তিনি আরও বলেন, ‘আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে, লাখ লাখ বেসামরিক নাগরিকের কথা বিবেচনা না করেই রাশিয়া নির্বিচারে ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে চলেছে।’
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় অবশ্য তাৎক্ষণিকভাবে এই হামলার বিষয়ে মন্তব্য করেনি বলে জানিয়েছে রয়টার্স।
এদিকে পশ্চিম ইউক্রেনের লভিভ অঞ্চলে হামলার আগে রাশিয়ার ক্রুজ ক্ষেপণাস্ত্রগুলোর একটি পোল্যান্ডের আকাশসীমা লঙ্ঘন করেছে বলে পোল্যান্ডের সশস্ত্র বাহিনী জানিয়েছে।
সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে দেশটির সশস্ত্র বাহিনী বলেছে, ‘ক্ষেপণাস্ত্রটি ওসারডো (লুবলিন ভয়োডশিপ) শহরের কাছে পোলিশ আকাশসীমায় প্রবেশ করেছিল এবং সেখানে ৩৯ সেকেন্ড অবস্থান করেছিল। পুরো উড্ডয়নের সময় ক্ষেণাস্ত্রটিকে সামরিক রাডার সিস্টেমের মাধ্যমে পর্যবেক্ষণ করা হয়।’
পোলিশ সশস্ত্র বাহিনী এর আগে বলেছিল, পোল্যান্ডের আকাশসীমার নিরাপত্তা নিশ্চিত করতে আক্রমণের সময় পোল্যান্ড এবং সহযোগী বিমানগুলোকে সক্রিয় করা হয়েছিল।
লভিভের মেয়র আন্দ্রি সাদোভি টেলিগ্রামে বলেছেন, শহরে কোনও হামলা হয়নি তবে বিস্তৃত লভিভ অঞ্চলের ‘গুরুত্বপূর্ণ অবকাঠামো’ লক্ষ্য করে প্রায় ২০টি ক্ষেপণাস্ত্র এবং সাতটি আক্রমণকারী ড্রোন নিক্ষেপ করা হয়েছে।

আরও খবর

🔝