gramerkagoj
বুধবার ● ২৪ এপ্রিল ২০২৪ ১১ বৈশাখ ১৪৩১
gramerkagoj
ত্বক ও চুলের যত্নে অ্যালোভেরা
প্রকাশ : বুধবার, ২৭ মার্চ , ২০২৪, ১২:২৮:০০ পিএম , আপডেট : বুধবার, ২৪ এপ্রিল , ২০২৪, ০৩:০১:২৯ পিএম
কাগজ ডেস্ক:
GK_2024-03-27_6603b7178ef8a.jpg

অ্যালোভেরা বা ঘৃতকুমারীর গুনের কোনো সীমা পরিসীমা নেই। এটি যেমন রস হিসেবে খাওয়া যায় আবার ত্বকের প্রদাহে প্রতিষেধক হিসেবেও এটি ব্যবহার করা যায়। আদিকাল থেকেই ঔষুধি বৃক্ষ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে অ্যালোভেরা বা ঘৃতকুমারী। এতে রয়েছে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যামিনো অ্যাসিডের মতো নানা উপকারী যৌগ যা ত্বক ও চুলের সমস্যা কমাতে সহায়তা করে।
অ্যালোভেরা জেলের মধ্যে অ্যালোইন নামক একটি উপাদান থাকে। এটি বৈজ্ঞানিকভাবে কালো দাগ দূর করতে সাহায্য করে। অ্যালোভেরা ব্যবহারে চোখের চারপাশের কালো দাগ, ব্রণের দাগ, বলিরেখা ও বয়সের ছাপ দূর হয় এবং লোমকূপও সংকুচিত হয়। ত্বক ভালভাবে পরিষ্কার করে অ্যালোভেরা জেল লাগাতে হবে।
হজম শক্তি বাড়াতে ও ওজন কমাতে আমরা যারা ওজন কমাতে চাই, তাদের জন্য বলছি, ওজন কমানোর বিষয়টি নিয়মিত জিম করার ওপর নির্ভর করে মাত্র ১০ শতাংশ। আর বাকি ৯০ শতাংশ নির্ভর করে আমরা যে খাবারগুলো খাচ্ছি তা ঠিকভাবে হজম হয়ে আমাদের দেহে শক্তি হিসেবে যোগ হচ্ছে না বাড়তি মেদ জমিয়ে আরও মোটা করে তুলছে। প্রতিদিন সকালে ২ টেবিল চামচ অ্যালোভেরার জেল পানি দিয়ে মিশিয়ে পান করুন। এতে হজম শক্তি বাড়বে, পরিপাকতন্ত্র সতেজ থাকে এবং কোষ্ঠকাঠিন্য দূর হয়। আর ওজনও নিয়ন্ত্রণে থাকে।
ত্বক অ্যালোভেরা পাতার রস নিয়মিত ত্বকে ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়ে এবং রোদে পোড়াভাব দূর হয়। এটি সব ধরনের ত্বকের জন্যই উপকারী, কারণ এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। অতি সংবেদনশীল ত্বক কিংবা ব্রণ ওঠার প্রবণতা যাদের বেশি তারা এর থেকে অনেক বেশি উপকার পাবেন। বিশেষ করে ত্বক কোমল ও মসৃণ করতে এবং ত্বকে ব্রণের দাগ দূর করতেও অ্যালোভেরা দারুণ কার্যকর। তুলার বল দিয়ে অ্যালোভেরার জেল ত্বকে মেখে ১৫ মিনিট রেখে ধুয়ে নিন।
চুল খুশকি দূর করতে মেহেদিপাতা বাটার সঙ্গে অ্যালোভেরা মিশিয়ে লাগাতে পারেন চুলে। মাথা যদি সব সময় গরম থাকে তাহলে পাতার শাঁস প্রতিদিন একবার তালুতে নিয়ম করে লাগালে মাথা ঠান্ডা হয়৷ অ্যালোভেরার রস মাথার তালুতে ঘষে এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। চুল পড়া বন্ধ হবে এবং নতুন চুল গজাবে। শ্যাম্পু করার আগে আধা ঘণ্টা অ্যালোভেরার রস পুরো চুলে লাগিয়ে রাখুন। এরপর দেখবেন কি চমৎকার হয়েছে আপনার চুল।

আরও খবর

🔝