আজ মঙ্গলবার, ৯ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ, ২৪ অক্টোবর ২০১৭ খ্রিস্টাব্দ
শিরোনাম: বিপুল পরিমাণ বোমা ও গ্রেনেড তৈরির সরঞ্জাম উদ্ধার       কলেজ স্টুডেন্ট শেড এখন চায়ের দোকান!       সীতাকুন্ডে জেলেদের জালে ১৩ মহিষ       সীতাকুন্ডে বিপুল অস্ত্রসহ মশিউর বাহিনীর প্রধান ও তার সহযোগী গ্রেফতার       দুর্নীতির লাগাম টানতে অনলাইন ডাটাবেজ হচ্ছে হাসপাতাল ও ডাক্তারদের        লেখাপড়ার স্বপ্নপূরণে রিক্সা চালিয়ে কলেজ করে রাসেল       স্বরাষ্ট্রমন্ত্রী ৩ দিনের সফরে মিয়ানমারে        হঠাৎ হিরো বনে গেলেন পাক পেসার উসমান       পিএসজির পয়েন্ট কেড়ে নিলো মার্সেই       অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবলের সেমিতে ব্রাজিল      
আইফোনকে আগাম চ্যালেঞ্জ জানাচ্ছে গুগল পিক্সেল
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 10 October, 2017 at 2:25 AM
আইফোনকে আগাম চ্যালেঞ্জ জানাচ্ছে গুগল পিক্সেলস্মার্টফোনের দুনিয়ায় নিজেদের দখলটা পাকাপোক্ত করতেই উঠে পড়ে লেগেছে গুগল। টেক দুনিয়ার এই জায়ান্ট নিজেরা তেমনটা দাবি করছে না। কারণ তারা বহু দিন পর পর নতুন কোনও অ্যান্ড্রয়েড সিস্টেম বাজারে ছাড়ার সঙ্গে সঙ্গেই নতুন একটি-দুটি ফোনও বাজারে ছাড়ে। কিন্তু বিশেষজ্ঞদের মতে, গুগলের এই ফোনগুলোর গুণগত মান রীতিমতো ঝড় তুলছে। প্রথম থেকে তেমনটাই দেখিয়ে আসছে তারা।
নতুনভাবে বাজারে এসেছে গুগলের পিক্সেল ২ এবং পিক্সেল ২ এক্সএল,  তা নিঃসন্দেহে আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাসকে চ্যালেঞ্জ জানাতে সক্ষম।  সম্প্রতি যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিস্কোতে এই হ্যান্ডসেট দুটি’র প্রদর্শনী করা হয়।
এমনিতেই অ্যাপলের কোনও ফোন বাজারে আসার আগে থেকেই বহু নাটকীয়তা দেখা যায়। প্রচলিত ধারণা অনুযায়ী, আইফোন মানেই গুণগত মানে সেরা। বিশেষ করে এবার আইফোনের দশম বর্ষপূর্তিতে আইফোন এক্স নিয়ে উত্তেজনার শেষ নেই। পাশাপাশি থেমে নেই  আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাস নিয়েও কিন্তু আলোচনাও।
অন্যদিকে, গুগলে আগেরবার যে পিক্সেল সিরিজ এনেছে, তার থেকে কিছু আপডেট নিয়ে বাজারে এসেছে নতুন দু’টি সংস্করণ। যে ফোন দু’টি গুগল এনেছে, পারফরম্যান্স বা ক্যামেরা বা অন্যান্য স্পেসিফিকেশনের দিক দিয়ে তা অ্যাপেলকে শক্ত চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে। কেউ চাইলেই সহজে বলে দিতে পারবেন না যে, পিক্সেলের চেয়ে আইফোন অনেক ভাল।
ক্যামেরা, পর্দা আর সফটওয়্যার অংশকে আরও অনেক বেশি শক্তিশালী করা হয়েছে। যদিও আগের পিক্সেল এবং পিক্সেল এক্সএল-এর সঙ্গে নতুন পিক্সেল ২ বা পিক্সেল ২ এক্সএল-এর খুব বেশি পার্থক্য নেই। তবুও উন্নত হয়েছে অনেক। বিশেষ করে পর্দা আর ব্যাটারির শক্তিতে বড় পরিবর্তন আনা হয়েছে। তবে নতুনটাতে ৩.৫এমএম হেডফোন জ্যাক আর দেওয়া হয়নি। ইউএসবি-সি পোর্টেই চার্জিং এবং গান দুটির কাজই চলবে।  
পিক্সেল ২ এসেছে ৫ ইঞ্চি সিনেম্যাটিক ১২৭এমএম ফুল এইচডি ডিসপ্লে নিয়ে। আর পিক্সেল ২এক্সএল-এ মিলবে ৬ ইঞ্চি কিউএইচডি পি-ওলেড ডিসপ্লে। এগুলির নিরাপত্তা দেবে থ্রিডি কর্নিং গোরিলা গ্লাস। দুটিতেই অ্যান্ড্রয়েড ওরিও ৮.০.০ দেওয়া হয়েছে। আছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ এসওসি চিপসেট এবং ৪ জিবি র‍্যাম। পিক্সেল ২-তে ২৭০০এমএএইচ ব্যাটারি দেওয়া হলেও পিক্সেল ২ এক্সএল-এ দেওয়া হয়েছে ৩৫২০এমএএইচ ব্যাটারি।    
দুটি ফোনেই পেছনে ১২.২ মেগাপিক্সেল এফ/১.৮ অ্যাপারচার ক্যামেরা যুক্ত হয়েছে। আর সমানে ৮ মেগাপিক্সেল এফ/২.৪ অ্যাপারচার ক্যামেরা। এগুলি অসাধারণ ছবি তুলতে পারে।  অথচ পিক্সেলের দাম কিন্তু আইফোনের তুলনায় খুব কম নয়। পিক্সেল ২ এবং পিক্সেল ২এক্সএলের দাম ৬১ হাজার থেকে ৮২ হাজারের মধ্যে রয়েছে।





« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft