আজ বুধবার, ২৯ অগ্রহায়ণ ১৪২৪ বঙ্গাব্দ, ১৩ ডিসেম্বর ২০১৭ খ্রিস্টাব্দ
শিরোনাম: ইন্তিফাদায় যোগ দিচ্ছে ফিলিস্তিনের সর্বস্তরের জনতা       রাণীনগরে গভীর নলকূপের মিটার চুরির হিরিক : মুক্তিপোণে ফিরে পাচ্ছে গ্রাহকরা!       সাঘাটার বোনারপাড়ায় ইয়াবা ব্যবসায়ী রাকিব ইয়াবাসহ গ্রেফতার       খাগড়াছড়িতে অস্ত্রসহ ৬ সন্ত্রাসী আটক       চিরিরবন্দরে বিলুপ্তির পথে ঘানি শিল্প       গাইবান্ধায় নিখোঁজের ৪ দিন পর বাড়ীর পাশে পুকুর হতে যুবলীগ নেতার মরদেহ উদ্ধার       লালমনিরহাট ১ আসনের এমপি জয়নুল আবেদিন আর নেই       সাভারে ডাকাতি : ১৫ লাখ টাকার মালামাল লুট       সাংবাদিক মারধরের মামলায় ভূমিমন্ত্রীর ছেলে কারাগারে       পর্যাপ্ত সাক্ষ্যপ্রমাণ মিলেছে, বিচার হবে ৭ ডিবি সদস্য’র      
বাংলাদেশকে জয় করে ফিরে গেলো সোফিয়া
কাগজ ডেস্ক :
Published : Thursday, 7 December, 2017 at 5:10 PM
বাংলাদেশকে জয় করে ফিরে গেলো সোফিয়াপ্রযুক্তিপ্রেমীদের ভালোবাসা আর বাংলাদেশকে জয় করে ফিরে গেলো এই রোবট। চলে গেলেও রয়ে গেছে তার রেশ। ৩৬ ঘণ্টার কিছু বেশি সময় বাংলাদেশে অবস্থানকালে দুটি অনুষ্ঠানে অংশ নেয় সে।
গত দুই দিন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক হয়ে উঠেছিল সোফিয়াময়। তার সঙ্গে অনেকে যেমন ছবি ও বিভিন্ন নিউজ শেয়ার করেছেন, তেমনই তাকে দেখতে না পারার হতাশাও ব্যক্ত করেছেন অনেকে। আবার কেউ কেউ এই রোবটকে নিয়ে মজাও করেছেন। বৃহস্পতিবারও (৭ ডিসেম্বর) ফেসবুকে তাকে নিয়ে চলছে আলোচনা।
ঢাকার আগারগাঁওস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত ডিজিটাল ওয়ার্ল্ডের চমক হিসেবে আনা হয় সোফিয়াকে। তাকে একনজর দেখতে এখানে ছিল প্রযুক্তিপ্রেমীদের উপচেপড়া ভিড়। কেউ কেউ রোবটটিকে দেখতে পেলেও বেশিরভাগই ব্যর্থ হয়েছে অতিরিক্ত ভিড়ের কারণে। বিআইসিসি’র হল অব ফেমে যত মানুষ তাকে দেখেছেন, তার চেয়ে কয়েকগুণ বেশি মানুষ অপেক্ষায় ছিলেন বাইরে। আর রাস্তায় ছিল অগুনতি মানুষের দীর্ঘ সারি।গত ৫ ডিসেম্বর দুপুরে থাই এয়ারওয়েজের একটি ফ্লাইটে হংকং থেকে ঢাকায় এসে পৌঁছায় সোফিয়া। ওইদিন রাতে রাজধানীর আগারগাঁওস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মহড়ায় অংশ নেয় সে। পরদিন (বুধবার) অনুষ্ঠানে এই রোবট কী করবে, মঞ্চে কিভাবে থাকবে, প্রধানমন্ত্রীর সঙ্গে কী কথা বলবে— মহড়ায় এসব ভালোভাবে পর্যবেক্ষণ করেন আয়োজকরা।
ডিজিটাল ওয়ার্ল্ড উপলক্ষে সোফিয়াকে দেশে আনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। বুধবার (৬ ডিসেম্বর) এ আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলাপচারিতায় অংশ নেয় সে। উদ্বোধনী অনুষ্ঠান শেষে হয়েছে ‘টেকটক উইথ সোফিয়া’ নামের একটি অনুষ্ঠান। এতে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও উপস্থাপক গাওসুল আলম শাওনের বিভিন্ন প্রশ্নের জবাব দেয় রোবটটি। প্রতিমন্ত্রী সোফিয়াকে ডিজিটাল বাংলাদেশ ও ডিজিটাল ওয়ার্ল্ড বিষয়ে কিছু প্রশ্ন করেন। এ সময় মন্ত্রী সম্পর্কে কিছু তথ্য জানিয়ে তাকে চমকে দেয় এই রোবট।
বুধবার বিকালে সোফিয়াকে নেওয়া হয় রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে। সেখানে বিভিন্ন গণমাধ্যমের কর্মীর সঙ্গে সময় কাটায় সে। পরে রাতে রোবটটি ফিরে যায় হংকংয়ে। আইসিটি বিভাগের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, বুধবার রাত ১টায় থাই এয়ারওয়েজের একটি ফ্লাইটে হংকংয়ের উদ্দেশে রওনা দেয় সোফিয়া। সঙ্গে ছিলেন তার নির্মাতা ডেভিড হ্যানসন ও রোবটের একজন গাইড।
সোফিয়া প্রসঙ্গে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি মোস্তাফা জব্বার বলেন, ‘বাংলাদেশ রোবট তৈরির সম্ভাবনা বেশ উজ্জ্বল বলে মনে হচ্ছে। সোফিয়ার আগমন এ দেশের রোবট নির্মাতাদের মানবিক রোবট তৈরিতে আরও উৎসাহী করবে।’
সোফিয়াকে দেখে উচ্ছ্বাস প্রকাশ করেছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্য) সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন। তিনি এই রোবটকে প্রশ্ন করারও সুযোগ পেয়েছিলেন বলে জানান। তার কথায়, ‘এটা একটা অসাধারণ অনুভূতি। একেবারে মানুষের মতো সে। প্রশ্ন করলে সাড়া দেয়। তার মুখের অভিব্যক্তিও বোঝা যায়।’
তাকানো, কথা বলা আর হাসতে সক্ষম হলেও হাঁটতে পারে না সোফিয়া। কারণ তার পা ছিল না। নির্মাতা সূত্রে জানা যায়, শিগগিরই এই রোবটের পা সংযোজনের কাজ শুরু হবে। এটা বাস্তবায়ন হলে সোফিয়া এক জায়গায় দাঁড়িয়ে না থেকে হেঁটে হেঁটে অন্যদের সঙ্গে কথা বলতে ও যুতসই অনুভূতি ব্যক্ত করতে পারবে।




« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramerka@gmail.com, editor@gramerkagoj.com
Design and Developed by i2soft