বুধবার, ১৮ মে, ২০২২
জাতীয়
উৎপাদনের সাথে উচ্চশিক্ষার সমন্বয় করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর
চট্টগ্রাম প্রতিনিধি :
Published : Sunday, 31 March, 2019 at 7:21 PM
উৎপাদনের সাথে উচ্চশিক্ষার সমন্বয় করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীরউৎপাদনের সাথে উচ্চশিক্ষার সমন্বয় করতে শিক্ষার্থীদের ব্যবহারিক শিক্ষার প্রতি মনযোগী হওয়ার আহ্বান করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। রোববার (৩১ মার্চ) দি কিং অব চিটাগং কনভেনশন হলে পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সমাবর্তনে বিশেষ অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি।
তিনি বলেন, আমাদের সবার মধ্যে একটা বোধ খুব কাজ করে, তা হচ্ছে গ্রেজুয়েশন সম্পন্ন হলে আমরা চাকরি করবো। চাকরি ছাড়া আর কিছু করার কথা আমরা ভাবতেও পারি না। এটা ভুল ধারনা। আমাদের এই চিন্তা ভাবনা থেকে বের হয়ে ব্যবহারিক শিক্ষার প্রতি যত্নবান হতে হবে। মনে রাখতে হবে উৎপাদনের সাথে যখন উচ্চশিক্ষা যোগ হয় তখন একটা বহুজাতিক প্রতিষ্ঠান তৈরি হওয়ার সুযোগ সৃষ্টি হয়।
তিনি আরও বলেন, কফি উৎপাদনকারী চাষীদের সাথে উচ্চশিক্ষার সমন্বয় করা গেছে বলেই নেসলের মতো একটা বহুজাতিক প্রতিষ্ঠান তৈরি হয়েছে।
বাংলাদেশ সবগুলো সূচকে অন্যান্য যেকোন সময়ের তুলনায় সুবিধাজনক অবস্থানে আছে মন্তব্য করে নওফেল বলেন, আপনারা এখন এমন এক বাংলাদেশের নাগরিক যেটা আর দারিদ্র্য নিপীড়িত ভঙ্গুর অর্থনীতির দেশ নয়। আমাদের সব ক্ষেত্রে একটা ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে।
দেশে শিক্ষা সচেতনতা বেড়েছে মন্তব্য করে তিনি বলেন, বর্তমান সময়ে শিক্ষাখাতে বেসরকারি বিনিয়োগের পরিমাণ বাড়ছে। এর কারণ দেশে শিক্ষা সচেতনতা বেড়েছে। আর এই সচেতনাটাই আমাদের এগিয়ে যাওয়ার গতিকে আরো ত্বরান্বিত করবে।
চলমান এই উন্নয়নের ধার অব্যাহত রাখতে শিক্ষার্থীদের রাজনৈতিক ও সামাজিকভাবে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে নওফেল বলেন, আমরা খুব খারাপ একটা সময় অতিক্রম করে বর্তমান অবস্থানে এসেছি। একসময় বিশ্বের দরবারে আমাদের একটা ইমেজ সংকট ছিল। কিন্তু শেখ হাসিনার নেতৃত্বে গত ১০ বছরে আমরা যে উন্নয়ন করেছি তাতে করে আমরা বর্তমান বিশ্বের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে আছি। আমরা যাতে আগের অবস্থায় কখনো ফিরে না যাই সেজন্য আপনাদেরকে দায়িত্ববান হতে হবে।
কর্মজীবনে মানবিক হওয়ার জন্য গ্রেজুয়েটদের আহ্বান জানিয়ে তিনি বলেন, জীবনে মানবিক হওয়ার চেষ্টা করবেন। এতে করে দেশ ও সমাজকে সেবা যেমন দিতে পারবেন তেমনি ব্যক্তি জীবনেও উৎকর্ষ সাধন করতে সক্ষম হবেন।
পিসিআইইউ'র প্রথম সমাবর্তনে সভাপতিত্ব করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন পিসিআইইউ'র ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী এনামুল হক শামীম, ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft