বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২
স্বাস্থ্যকথা
মূত্রথলী সুস্থ রাখার ৪ উপায়
কাগজ ডেস্ক :
Published : Monday, 1 April, 2019 at 6:46 AM
মূত্রথলী সুস্থ রাখার ৪ উপায়কিডনি থেকে প্রস্রাব এসে যেখানে জমা হয় সেটাই হল মূত্রথলী। কয়েকটি কারণে আপনার মূত্রথলী ক্ষতিগ্রস্ত হতে পারে। এ কারণে প্রস্রাব করতে গেলে ব্যথা হতে পারে। তবে কিছু বিষয় মেনে চললে মূত্রথলী সুস্থ থাকবে। দেখে নিন সেরকম কয়েকটি অভ্যাস-
সম্পূর্ণ প্রস্রাব নিশ্চিত করুন
প্রতিবার সম্পূর্ণ প্রস্রাব হলো কিনা সেটা নিশ্চিত করতে হবে। বিশেষ করে নারীদের ক্ষেত্রে এটা খুবই জরুরি। তা না হলে মূত্রথলীতে সংক্রমণ দেখা দিতে পারে। এছাড়া বাসার বাইরে অপরিচিত স্থানে প্রস্রাব করার ক্ষেত্রেও নারীদের সতেচন থাকতে হবে। কারণ অপরিষ্কার টয়লেট থেকে মূত্রথলী থেকে ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়তে পারে।
কম অ্যালকোহল
মূত্রথলী সুস্থ রাখার জন্য অ্যালকোহল গ্রহণের অভ্যাস কমাতে হবে। এছাড়া কফি পানের পরিমাণও কমাতে হবে। হিন্দুস্থান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যালকোহল, চা এবং কফি মূত্রথলীর স্বাভাবিক কার্যক্রম বাধাগ্রস্ত করে।
সঠিক খাবার খাওয়া
মূত্রথলীকে সুস্থ রাখতে সঠিক খাবার প্রয়োজন। এজন্য কিছু খাবার অবশ্যই বাদ দিতে হবে। তেমনই একটি খাবার হলো চকলেট। চকলেট আপনার খুব প্রিয় হলেও স্বাস্থ্যের কথা ভেবে এটা এড়িয়ে চলুন। এছাড়া মূত্রথলীকে সুস্থ রাখতে টমেটো ও তৈলাক্ত খাবার এড়িয়ে চলতে হবে।
ধূমপান না করা
ধূমপানের কারণে মূত্রথলীতে ক্যানসার হতে পারে। এজন্য শরীরের এ অংশটিকে সুস্থ রাখতে ধূমপান বা যেকোনও ধরনের মাদক গ্রহণ থেকে বিরত থাকুন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft