সোমবার, ২৪ জানুয়ারি, ২০২২
তথ্য ও প্রযুক্তি
বিচারকের আসনে রোবট!
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 3 April, 2019 at 6:04 AM
বিচারকের আসনে রোবট!ইউরোপের দেশ এস্তোনিয়ায় কাজ করতে চলেছে রোবট বিচারক। ছোট খাটো সব আইনি ঝামেলা মেটাবে এই রোবট বিচারক। সেসব মামলা পর্যবেক্ষণ করে সিদ্ধান্ত নেবে রোবটটি। তবে তার ওই সিদ্ধান্তের শুনানির জন্য মানব বিচারকের কাছে আপিল করা যাবে। যেসব মামলার আর্থিক জরিমানা ৭ হাজার পাউন্ডের মতো, সেগুলোতেই বিচারক হিসেবে কাজ করবে এই রোবট।
ইউরোপের দেশ এস্তোনিয়ায় জনসংখ্যা মাত্র ১৪ লাখের মতো। তবে দেশটিতে প্রযুক্তির ছোঁয়া আছে অনেক। এরই মাঝে দেশটি প্রযুক্তিগত বেশ উন্নয়ন ঘটিয়েছে। ন্যাশনাল আইডি কার্ড সিস্টেম, ই- ভোটিং ও ডিজিটাল ট্যাক্স ফাইলসহ নানা কাজে প্রযুক্তিগত উন্নয়ন হয়েছেএস্তোনিয়ায়। দেশটির অর্থ মন্ত্রণালয়ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও রোবট ব্যবহার করতে সিদ্ধান্ত নিয়েছে।
সম্প্রতি দেশটিতে ছোট খাটো সব মামলার রায় দেয়ার জন্য ‘রোবট বিচারক’ তৈরির ঘোষণা দিয়েছে সরকার। বড় ও জটিল সব মামলায় মানব বিচারকরা যেন সময় দিতে পারেন, সে লক্ষ্যেই এই রোবট বিচারক তৈরির সিদ্ধান্ত নেয়া হয়। এই প্রজেক্ট ও প্রযুক্তির বিষয়টি এখনো প্রাথমিক পর্যায়ে আছে। আগামী মাসে দেশটির সরকার এ নিয়ে বিস্তারিত জানাতে চলেছে।
এ বিষয়ে দেশটির চিফ ডেটা অফিসার ওট ভেলসবার্গ বলেছেন, ‘সরকারকে সহায়তা করতেই এই উদ্যোগ। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগানোর ফলে অনেকে ভয় পাচ্ছে যে সাধারণ মানুষের চাকরি চলে যাওয়া বা সেবার মান কমে যেতে পারে। কিন্তু এ ধরনের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার উল্টো মানুষের সুবিধার জন্যই ব্যবহার করার ইচ্ছে আমাদের।’
আর এস্তোনিয়া সরকারের আইটি বিভাগের প্রধান কর্মকর্তা সিম সিকুট বলেছেন, রোবোটিক্স আইন তৈরির ব্যাপারে বিশ্বের অন্য কোনো দেশ কাজ করছে কি না, সেটা তার জানা নেই। এ ব্যাপারে এস্তোনিয়া বিশ্বে দৃষ্টান্ত তৈরি করতে চলেছে। আগামী দু বছরের মধ্যেই দেশটি রোবোটিক্স আইন বাস্তবায়ন করতে চলেছে বলে জানান তিনি। তথ্যসূত্র : ডেইলি মেইল



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft