সোমবার, ০৩ অক্টোবর, ২০২২
শিক্ষা বার্তা
পলাশবাড়ীতে কোচিং ব্যবসার ফাঁদে অভিভাবকরা
ছাদেকুল ইসলাম রুবেল, গাইবান্ধা প্রতিনিধি :
Published : Monday, 8 April, 2019 at 7:41 PM
পলাশবাড়ীতে কোচিং ব্যবসার ফাঁদে অভিভাবকরাগাইবান্ধার পলাশবাড়ীতে শিক্ষার নামে নিয়ম বহির্ভূতভাবে অবাধে গড়ে ওঠা অসংখ্য কোচিং সেন্টারের ফাঁদে আটকে যাচ্ছে সাধারণ শিক্ষার্থী ও অভিভাবকরা। কোচিং সেন্টারের মাত্রাতিরিক্ত ফি পরিশোধ করতে হিমশিম খাচ্ছেন নিম্ন ও মধ্যম আয়ের অভিভাবকরা।
সন্তানের প্রাইভেট কোচিং এর ব্যয়ভার বহন করতে গিয়ে এসব পরিবারের অভিভাবকরা আর্থিক দৈন্যের শিকার হচ্ছেন। তাদের সন্তানের লেখাপড়া নিয়ে এখন তারা পড়েছেন চরম দুর্বিপাকে।
কতিপয় শিক্ষকের অতিমাত্রায় বাণিজ্যিক মানসিকতার কারনে শিক্ষা ব্যবস্থায় এখন আর স্কুল নির্ভরতা নেই। স্কুলের কতিপয় কিছু শিক্ষকদের কাছে প্রাইভেট পড়তে হবে। তাদের নিয়ন্ত্রিত কিংবা মালিকানাধীন কোচিং সেন্টারে পড়তে হবে, নইলে পরীক্ষার ফলাফল পর্যন্ত উল্টে যায়। চিহ্নিত এক শ্রেণির শিক্ষক গোটা পলাশবাড়ী শিক্ষা ব্যবস্থাকে নিয়ন্ত্রন করছে।
শিশু শ্রেণি থেকে শুরু করে কলেজ পড়য়া শিক্ষার্থীরাও এমন দশায় পড়েছেন, আর অভিভাবকেরা আছেন জিম্মি দশায়। ক্ষুদে শিক্ষার্থীরা ওইসব নির্দেশনা না মানলে মানসিকভাবে হয়রানি করার অভিযোগও রয়েছে। স্কুল কলেজের কয়েকজন নাম প্রকাশ না করা শর্তে  জানায়, স্কুল কলেজের স্যারদের কাছে প্রাইভেট বা নির্দিষ্ট কোচিং সেন্টারে পড়তে না গেলে পরীক্ষার ফলাফল পর্যন্ত পাল্টে দেয়া হয়। আর যারা শিক্ষকদের কাছে প্রাইভেট কিংবা কোচিং করছে তারা পরীক্ষায় ভালো না করলেও তাদের ফলাফল ভালো করে দেয়া হয় বলে তারা জানান। ক্লাসে ক্লাসে হুমকি দেয়া হয়, প্রাইভেট বা কোচিং না করলে নিচের ক্লাসে নামিয়ে দেয়া হবে।
কোচিং বাণিজ্য বন্ধে মহামান্য হাইকোর্টের জারিকৃত নীতিমালাকে স্বাগত জানিয়ে অভিভাবকদের প্রত্যাশা, কোচিং বাণিজ্য বন্ধ করে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার মানোন্নয়ন করা হোক। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft