রবিবার, ০২ অক্টোবর, ২০২২
আন্তর্জাতিক সংবাদ
পরমাণু চুক্তির সব শর্ত মানবে না ইরান
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 8 May, 2019 at 10:25 PM
পরমাণু চুক্তির সব শর্ত মানবে না ইরানইরান ও ৬ জাতির মধ্যে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা চুক্তি (জেসিপিওএ) পুরোপুরি বাস্তবায়ন করবে না বলে হুমকি দিয়েছে তেহরান।
বুধবার প্রেসিডেন্ট হাসান রুহানি জাতীর উদ্দেশে দেয়া এক ভাষণে বলেন, তার দেশ পরমাণু কর্মসূচির আওতায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ এবং ভারি পানি মজুদ করার মত কাজ ফের শুরু করবে।
ইরানের পরমাুণু কর্মসূচি প্রত্যাহারের উদ্দেশে জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্য এবং জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ২০১৫ সালে এ সমঝোতা সই করেছিল ইরান। গত বছর যুক্তরাষ্ট্র এ সমঝোতা চুক্তি থেকে একতরফা ভাবে বেরিয়ে আসে। বুধবার যুক্তরাষ্ট্রের চুক্তি থেকে বেরিয়ে আসার এক বছর পূর্তিতে জেসিপিওএ’র কিছু প্রতিশ্রুতি অগ্রাহ্য করার এ ঘোষণা দিলো ইরান।
তবে প্রেসিডেন্ট রুহানি বলেন, ‘তারা চুক্তিটি ধ্বংস করতে চান না, বরং এটি রক্ষার জন্যই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।’
তেহরানে নিযুক্ত ফ্রান্স, ব্রিটেন, জার্মানি, রাশিয়া এবং চীনের রাষ্ট্রদূতদের বুধবার এ বিষয় অবহিত করেছে ইরান। প্রেসিডেন্ট হাসান রুহানির সই করা একটি চিঠির মাধ্যমে এ সিদ্ধান্তের কথা জানান হয়।
এর আগে, পাঁচ দেশের রাষ্ট্রদূতদের তেহরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে আমন্ত্রণ জানান হয়। তাদের হাতে এ চিঠি তুলে দেন ইরানের উপ পরররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি। প্রেসিডেন্ট হাসান রুহানির সভাপতিত্বে অনুষ্ঠিত ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদ বা এনএনএনসি’র বৈঠকে এ সংক্রান্ত সিদ্ধান্ত নেয়া হয়। চিঠিতে এ সিদ্ধান্তের কথা বিশদ ভাবে জানান হয়েছে।
এতে বলা হয়, গত মে মাসে পরমাণু সমঝোতা থেকে আযুক্তরাষ্ট্র একতরফা ভাবে বের হয়ে যাওয়ার পর ইরান সর্বোচ্চ আত্ম সংযম এবং ধৈর্য দেখিয়েছে। এ ছাড়া, সমঝোতায় স্বাক্ষরকারী অন্যান্য দেশকে ইরানের স্বার্থ রক্ষার জন্য তাদের অনুরোধে পর্যাপ্ত সময়ও দেয়া হয়েছে।
ইরানের অপরিসীম ধৈর্য ধারণ সত্ত্বেও তেহরানের ওপর পুনরায় আরোপিত নিষেধাজ্ঞার প্রভাব ঠেকাতে কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে অন্যপক্ষ।
অধিকার এবং দায়িত্বপালনের মধ্যে ভারসাম্য সৃষ্টির জন্য এ অবস্থায় পরমাণু সমঝোতার প্রতি প্রতিশ্রুতি হ্রাস করা আর কোনও পথ ইরানের জন্য ছিল না। বর্তমান অবস্থায়, সমৃদ্ধ ইউরেনিয়াম এবং ভারি পানি মজুদ সংক্রান্ত প্রতিশ্রুতি ইরান আর মানবে না।
চিঠিতে ইরানকে দেয়া প্রতিশ্রুতি বিশেষ করে তেল এবং ব্যাংকিং খাতের প্রতিশ্রুতি বাস্তবায়নের জন্য পরমাণু সমঝোতায় সই করা দেশগুলোকে ৬০ দিনের সময় সীমা বেঁধে দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, ইরানের দাবি যতটা মেনে নেয়া হবে সে অনুযায়ী প্রতিশ্রুতি বাস্তবায়ন করবে ইরান। না হলে, পর্যায় ক্রমে আরও প্রতিশ্রুতি পালন করা থেকে বিরত থাকবে ইরান।
ইরানের ওপর আরও নিষেধাজ্ঞা চাপান হলে বা ইরানের পরমাণু তৎপরতার বিষয়টি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নেয়াসহ যে কোনও দায়িত্বজ্ঞানহীন পদক্ষেপ নেয়া হলে তেহরান তার দৃঢ় এবং দ্রুত জবাব দেবে বলেও চিঠিতে হুঁশিয়ারি উচ্চারণ করা হয়।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
সহযোগী সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০২৪৭৭৭৬২১৮২, ০২৪৭৭৭৬২১৮০, ০২৪৭৭৭৬২১৮১, ০২৪৭৭৭৬২১৮৩ বিজ্ঞাপন : ০২৪৭৭৭৬২১৮৪, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft